Ramadan Special Recipe: স্বাদে আনুন বদল! ছুটির দিনে জমিয়ে রান্না করুন মুঘল আমলের বিশেষ ও সহজ রান্না

Aloo Gosht Recipe: ইতিহাস বলছে আলু ছিল ওয়াজিদ আলী শাহের রান্নাঘরের একটি সাধারণ উপাদান। নবাবদের জন্য সুস্বাদু খাবার প্রস্তুত করার জন্য বাবুর্চিরা আলু এবং মাটন নিয়ে ক্রমাগত পরীক্ষা-নিরীক্ষা করতেন।

Ramadan Special Recipe: স্বাদে আনুন বদল! ছুটির দিনে জমিয়ে রান্না করুন মুঘল আমলের বিশেষ ও সহজ রান্না
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 7:34 AM

উত্তরভারত,পাকিস্তান ও বাংলাদেশে সুস্বাদু আলু গোস্ত (Aloo Gosht) দারুণ জনপ্রিয়। আলু ও মাংস যে রান্নায় মূল উপকরণ, সেখানে মজাদার সব মশলার যোগসূত্র তো থাকবেই। সাধারণত ভেড়ার মাংস বা মাটন দিয়ে এটি রান্না করা হয়।

১৭ শতকে মুঘলদের শেষ মুশাইরার সময়, শাহজাহানাবাদের প্রাসাদে বাবুর্চিরা আলু ও ছাগলের মাংসের একটি অসাধারণ রান্না আবিষ্কার করেন। ইতিহাস বলছে আলু ছিল ওয়াজিদ আলী শাহের রান্নাঘরের একটি সাধারণ উপাদান। নবাবদের জন্য সুস্বাদু খাবার প্রস্তুত করার জন্য বাবুর্চিরা আলু এবং মাটন নিয়ে ক্রমাগত পরীক্ষা-নিরীক্ষা করতেন। সাধারণ ভাত বা রুটি, পরোঠা বা নানের মতো ফ্ল্যাটব্রেড দিয়ে পরিবেশন করা যেতে পারে এমন রেসিপির সন্ধান করতে গিয়ে এই অসাধারণ স্বাদের রান্নাটির উত্‍পত্তি।

ছুটির দিনেএকটু অন্যস্বাদের রান্না করতে হলে এই ঐতিহ্যবাহী মাটন রান্নাটি জমিয়ে করতে পারেন। কীভাবে করবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন…

উপকরণ

আধ কেজি মাটন সাদা তেল প্রয়োজন মত ৫-৬ টি আলু ৪টি মাঝারি পেঁয়াজ ৪টি টমেটো ২-৩ চা চামচ আদা রসুনের পেস্ট ৩-৪ টেবিল চামচ দই ৩টি কাঁচা মরিচ ধনে পাতা স্বাদ অনুযায়ী লবণ লাল মরিচ গুঁড়ো ধনে গুঁড়ো গরম মশলা গুঁড়ো হলুদ গোটা মশলা

পদ্ধতি

– একটি কড়াইতে সামান্য নুন দিয়ে মাটন ভাজুন। তারপর কিছু আদা রসুন পেস্ট যোগ করুন। সুগন্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। অন্য একটি পাত্রে, পেঁয়াজগুলি সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। – পেঁয়াজ ভাজা ও সিদ্ধ হয়ে গেলে মাটনে যোগ করুন। এরপর টমেটো এবং সমস্ত মশলা যোগ করে ভাল করে মিশিয়ে নিন। এবার কিছুটা জল ঢেলে মাঝারি আঁচে মাংসটি রান্না করতে দিন। – মাটন নরম না হওয়া পর্যন্ত রান্না করুন। এর পরে, এতে কিছু টকদই এবং কাটা আলু দিয়ে দিন। – আলু ভালো করে রান্না করুন। নিশ্চিত করুন যে তারা নরম এবং সঠিকভাবে রান্না করা হয়েছে কিনা। কিছু ধনেপাতা দিয়ে ঢাকা দিয়ে দিন। আভেন বন্ধ করে রাখুন। – নান বা রুমালি রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: খুব সহজে বাড়িতেই বানান দোকানের মত কেশর পেস্তা কুলফি! রইল তার রেসিপি