No Cooking: কীভাবে কোনো কিছু রান্না না করেই আপনি ডিনার তৈরি করতে পারবেন, জেনে নিন

খাবার বানানোর সময় একদম অল্প খাটনিতে শুধুমাত্র কিছু তেল আর টস করার মাধ্যমে আপনি পছন্দের স্যালাড তৈরি করে নিন নিম্নলিখিত পদ্ধতিতে। গরমকালে অল্প খাটনির এই বিনা রেসিপির রান্নার জুড়ি মেলা ভার। 

No Cooking: কীভাবে কোনো কিছু রান্না না করেই আপনি ডিনার তৈরি করতে পারবেন, জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2021 | 7:54 AM

গ্রীষ্মকাল সব সময়ই খুব বেশি প্রাণবন্ত হয়। হ্যাঁ, অত্যধিক বেশি গরম, অস্বস্তিকর ঘামে সারাদিন নাজেহাল হতে হয় আমাদের। ঠিকই, কিন্তু এটাও ঠিক যে গ্রীষ্মকালের মরসুমে সব ধরনের শাক সবজি থেকে শুরু করে বিভিন্ন ধরনের খাবার আমরা খেতে পারি। আপনি সারাদিন ধরে সুস্বাদু রান্না করার যাবতীয় সামগ্রী সংগ্রহ করতে পারবেন এই সময়ে। প্রতিদিন কমপক্ষে একটি পাকা কাঁচা ফল বা সবজি, একটা প্রোটিনের উৎস, একটি স্টার্চের উৎস এবং সিজনিং বেছে নিন। তারপর সেগুলিকে একটি বড় স্যালাড, একটা খুব ভাল ভাবে টপড টোস্ট আর বেশ কিছু স্ন্যাক ট্রে দিয়ে পরিবেশন করুন।

সঠিক উপকরণ নির্বাচন:

নীচের প্রতিটি বিভাগ থেকে মাত্র এক বা দুটি উপাদান হাতে রাখলেই আপনার কাছে রান্না না করেই খাবার তৈরি করে ফেলার মতো যথেষ্ট উপাদান থাকবে। আপনি চূড়ান্তভাবে বিপরীত টেক্সচারগুলি মেশাতে চান, যেমন পাতলা কাটা স্ন্যাপ মটরের সাথে নরম তোফু। তাই ক্রাঞ্চি, ক্রিম এবং সরস মৌলিকতার মিশ্রণটি বেছে নিতে ভুলবেন না। স্ট্যান্ডার্ড প্যান্ট্রি সিজনিংয়ের উপরে দেওয়ার মতো পছন্দসই বিকল্পগুলিও বেছে নিন, যেমন ভেষজ গোট চিজ।

কাঁচা ফল এবং সবজি: 

কাঁচা ফলের মধে তরমুজ, বেরি, সাইট্রাস এবং অ্যাভোকাডো ছাড়াও শসা, স্ন্যাপ মটর এবং মুলা এগুলির মধ্যে বেছে নিন। শাক সবজি যেমন বক চয়, কেল এবং নরম ভেষজকে বেছে নিন। অন্যান্য গ্রীষ্মকালের অন্যান্য প্রধান জিনিস যেমন ভুট্টা, মরিচ এগুলিকেও রাখতে পারেন।

প্রস্তুত প্রোটিন: 

রান্না করা মাংস যেমন রোটিসেরি মুরগি কিংবা টিনের মধ্যে রাখা মাছ বেছে নিতে পারেন। এগুলি বেশ কিছুটা প্রোটিন সরবরাহ করতে সক্ষম। এছাড়া দুগ্ধজাত খাবারে আপনার আপত্তি না থেকে থাকলে সেই খাবারও বেছে নিতে পারেন। যেমন কটেজ চিস, পনির এই ধরনের সামগ্রী।

স্টার্চ: 

রুটি, চিপস, ক্র্যাকার, রাইস কেক, প্রিটজেল, কর্ন বাদাম এবং অন্যান্য স্ন্যাকস যা আপনার পছন্দ তাই বেছে নিন।

মশলা: 

তেল, ভিনেগার, লবণ এবং গোলমরিচ অপরিহার্য। তবে যে কোনো মশলা বেছে নেওয়ার আগে মিশ্রণগুলি বিবেচনা করুন। সুস্বাদু জিনিস যেমন আচার, জলপাই এবং কেপার; সরিষা, গরম সস, চিলি তেল, মাছের সস এবং মেয়োনিজের মতো সস ব্যবহার করতে পারেন।

এদের একত্রিত করা:

নো-রেসিপি অনুসরণ করে অথবা নিজের তৈরি করা রেসিপি অনুযায়ী নিচের ফরম্যাটে আপনার উপাদানগুলিকে সাজান। ঠাণ্ডা খাবার এবং কাঁচা পণ্যে স্বাদ আনতে প্রচুর পরিমাণে নুনের প্রয়োজন হয়। তাই পরিবেশন করার আগে স্বাদ এবং মশলার সামঞ্জস্য করতে ভুলবেন না।

খাবারটি বানানোর সময় একদম অল্প খাটনিতে শুধুমাত্র কিছু তেল আর টস করার মাধ্যমে আপনি পছন্দের স্যালাড তৈরি করে নিন। গরমকালে অল্প খাটনির এই বিনা রেসিপির রান্নার জুড়ি মেলা ভার। 

আরও পড়ুন: চিলি চিকেন-চিলি পনির নয়, এবার পাতে পড়ুক চিলি মাছের ডিম! রইল তারই রেসিপি