চিলি চিকেন-চিলি পনির নয়, এবার পাতে পড়ুক চিলি মাছের ডিম! রইল তারই রেসিপি

মাছের ডিম ভাজা, পকোড়া, ডিমের ভুনা, ডিমের টক, মাছের ডিমের বড়ার ঝাল বা কারি আরও অনেক কিছু। তবে বাঙালি রান্নার সঙ্গে চাইনিজের মেলবন্ধন বহুদিনের।

চিলি চিকেন-চিলি পনির নয়, এবার পাতে পড়ুক চিলি মাছের ডিম! রইল তারই রেসিপি
এবার পাতে পড়ুক চিলি মাছের ডিম!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 12:39 PM

মাছের ডিম ভাজা-সকলের প্রিয় একটি পদ। ইলিশ মাছ হলে তো কোনও কথাই নেই, তবে রুই-কাতলার ডিম হলেও বাঙালির মন সেদিন উত্‍ফুল্লের অন্ত থাকে না। মাছের থেকে ডিম ভাজায় কামড় বসাতেই মনটা আনচান করে বেশি। বাঙালির পদে মাছের ডিম একটি অন্যতম আকর্ষণীয় পদ হিসেবে ব্যবহৃত হয়।

মাছের ডিম দিয়ে কত কীই রান্না করা যায়। মাছের ডিম ভাজা, পকোড়া, ডিমের ভুনা, ডিমের টক, মাছের ডিমের বড়ার ঝাল বা কারি আরও অনেক কিছু। তবে বাঙালি রান্নার সঙ্গে চাইনিজের মেলবন্ধন বহুদিনের। তাই চাইনিজ স্টাইলে চিলি চিকেন, চিলি ফিস, চিলি এগ তো আগে খেয়েছেন। এবার চিলি মাছের ডিম রান্না করে ট্রাই করতে পারেন। ভিন্ন স্বাদের এই মাছের ডিমের রেসিপিটি বানাতে কী কী লাগবে,কী ভাবে বানাবেন দেখে নিন একবার…

কী কী লাগবে

৩ জনের জন্য অসাধারণ স্বাদের চিলি মাছের ডিম রেসিপি বানাতে ৫০০ গ্রাম মাছের ডিম, বড় টুকরো করা একটি গোটা ক্যাপসিকাম, ৬ কোয়া রসুন কুচি, ৪টে কাঁচা লংকা, আধ চা চামচ শুকনো লংকার গুঁড়ো, ৩টে মাঝারি মাপের পেঁয়াজের কুচি, ১ চা চামচ আদা কুচি, ১ চা চামচ আদা বাটা, ১ টেবিল স্পুন টমেটো সস, ১ টেবিল স্পুন সোয়া সস, ১ চা চামচ কর্নফ্লাওয়ার, ২ টেবিল স্পুন বেসন, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ ভিনিগার, স্বাদমতো নুন ও সাদা তেল

কীভাবে করবেন

প্রথমে ডিম ভালো করে ধুয়ে নিয়ে নুন,বেসন,লংকা কুচি, পেয়াঁজ কুচি,আদাবাটা দিয়ে মেখে নিতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে বড়া করে মাছের ডিমগুলি ভেজে নিতে হবে।

এরপর একটি সস প্যানের মধ্যে তেল গরম করতে দিন। মাঝারি আঁচে রেখে গরম তেলের মধ্যে পেঁয়াজ, ক্যাপসিকাম,টমেটো কুচি দিয়ে রান্না করুন। এরপর কাঁচা লংকা কুচি, শুকনো লংকার গুঁড়ো, নুন, চিনি দেয়ে ২ মিনিট রান্না করুন। এরপর টমেটো সস, চিলি সস দিয়ে রান্না করুন। অল্প পরিমাণ জল দিয়ে কয়েক মিনিট রান্না করার পর মাছের বড়াগুলি দিয়ে দিতে হবে। এরপর গোলমরিচ গুঁড়ো, ও ১ চা চামচ ভিনিগার দিয়ে অল্প নেড়ে নিন। আলাদা একটি পাত্রের মধ্যে জলের মধ্যে ১ চামচ কর্নফ্লাওয়ার গুলে তাতে দিয়ে দিন। গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিতে হবে।

এবার একটি প্লেটের মধ্যে চিলি মাছের ডিম ঢেলে তারউপর কাঁচা লংকার ছড়িয়ে দিন। গরম গরম চিলি মাছের ডিমের সঙ্গে লুচি, রুটি কিংবা পরোটা পরিবেশন করতে পারেন।

আরও পড়ুন: বেকড ইলিশ দিয়েই জমে যাক বর্ষার এক দুপুর! রইল সহজ রেসিপিটি