বেকড ইলিশ দিয়েই জমে যাক বর্ষার এক দুপুর! রইল সহজ রেসিপিটি

জিভে জল আনা যে কোনও ইলিশের পদ বাঙালির কাছে অমৃত সমান। বাংলাদেশি স্টাইল বা এদেশীয় কায়দায় ইলিশের রান্নার সুখ্যাতি বিশ্বজোড়া খ্যাতি। বাড়িতে রূপোলি মাছ এলেই প্রথমে ভাজা ও ভাপার কথা মাথায় আসে।

বেকড ইলিশ দিয়েই জমে যাক বর্ষার এক দুপুর! রইল সহজ রেসিপিটি
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 8:10 AM

বর্ষায় ইলিশ রান্না হবে না, এমন বাঙালির খোঁজ মেলা বিরল। কারণ বাঙালি ইলিশ মাছ নিয়ে বড্ড বেশি স্পর্শকাতর। ইলিশ ভাজা, ইলিশ ভাপা, ইলিশ বিরিয়ানি, ইলিশ পাতুরি- ইলিশ নিয়ে রকমারি খাবারের স্বাদ নিতে কখনও পিছপা হয় না বাঙালি। বর্ষার মরসুম মানেই ইলিশ। তাই যত দামই হোক না কেন, ইলিশ মাছ খেতে চায় না এমন বাঙালি খুঁজে মেলা ভার। জিভে জল আনা যে কোনও ইলিশের পদ বাঙালির কাছে অমৃত সমান। বাংলাদেশি স্টাইল বা এদেশীয় কায়দায় ইলিশের রান্নার সুখ্যাতি বিশ্বজোড়া খ্যাতি। বাড়িতে রূপোলি মাছ এলেই প্রথমে ভাজা ও ভাপার কথা মাথায় আসে। তবে এবার ভাজা ও ভাপার বাইরেও অন্যরকম ও অন্য স্বাদের ইলিশ রান্না করার চিন্তাভাবনা করতে পারেন। বাড়িতে গেস্ট এলে, তাঁদের মন জয় করতে এই বিশেষ ইলিশের পদটি রান্না করতে পারেন।

বেকড রসগোল্লা, বেকড দই- তো খেয়েছেন, এবার চেখে দেখতে পারেন বেকড ইলিশ। বাড়িতেই খুব সহজে বানিয়ে নিতে পারেন এই বিশেষ পদটি। তবে তার আগে কীভাবে করবেন, কী কী লাগবে, তা একঝলকে দেখে নিন…

কী কী লাগবে:

১টি মাঝারি মাপের ইলিশ মাছ, লাল লঙ্কাগুঁড়ো ১ টেবিল-চামচ পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ টকদই ২ টেবিল-চামচ লেবুর রস ১ টেবিল-চামচ ভিনিগার ১ টেবিল-চামচ সরিষার তেল ৩-৪ টেবিল-চামচ নুন পরিমাণমতো কাঁচালঙ্কা (কুচনো) ৩-৪টি আদার রস ১ টেবিল-চামচ তন্দুরি মশলা ১ চা-চামচ অ্যালুমিনিয়াম ফয়েল

কীভাবে বানাবেন:

প্রথমে আস্ত মাছকে ছুরি দিয়ে চিরে দিতে হবে। কারণ চিরে দিলে মাছের ভিতর রান্নার যাবতীয় মশলা ভিতরে প্রবেশ করতে পারবে। মাছটি ধুয়ে নুন মাখিয়ে আলাদা করে রেখে দিন।

এবার একটি আলাদা পাত্রের মধ্যে সব মশলা একসঙ্গে মিশিয়ে নিন। মশলার মিশ্রণটি গোটা মাছের গায়ে ভালকরে মাখিয়ে নিন। ম্যারিনেট করতে পারলে ভাল। না হলে মশলা মাখানো মাছটিকে বেক করার জন্য একটি বড় ফয়েলের মধ্যে দিয়ে মুড়িয়ে নিন।

মাইক্রোআভেনে প্রি-হিট করে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০-৪০ মিনিট বেক করে নামিয়ে নিন। লেবু সরু করে চাক চাক করে কেটে, মাছের চিড়ে নেওয়া জায়গাগুলোতে ঢুকিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: স্ন্যাকসে এবার স্বাদের ঝড় তুলতে আজই ট্রাই করুন প্রন তন্দুরি! রইল রেসিপি…