Bengali Special Recipe: এবার মটন কারিতে নয়া ট্যুইস্ট! ছুটির দিনে কবজি ডুবিয়ে খান অন্য স্বাদের জিভে জল আনা রেসিপি

Mutton Recipe: মটনের এই অসাধারণ স্বাদের রেসিপিটি বানাতে গেলে কী কী লাগবে কেমনভাবে রাঁধবেন, তা একনজরে জেনে নিন…

Bengali Special Recipe: এবার মটন কারিতে নয়া ট্যুইস্ট! ছুটির দিনে কবজি ডুবিয়ে খান অন্য স্বাদের জিভে জল আনা রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 10:57 PM

নববর্ষের (Nabobarsho) পরই উইকেণ্ডের ছুটি। উত্‍সবের আমেজ ধরে রাখতে হেঁসেলে সকাল থেকেই থাকে ব্যস্ততা। রবিবার ছুটির দিন জমিয়ে মটন রান্নার (Mutton Recipe) সুস্বাদু গন্ধ প্রায় অধিকাংশ বাঙালির বাড়ি থেকেই পাওয়া যায। যে কোনও উত্‍সব বা ছুটির দিন হলেই হল, খাওয়ারের কোনও কমতি হয় না তা বাঙালি ছাড়া আর কেউ উপলব্ধি করতে পারবে না।

মটনের কথা শুনলেই জিভ দিয়ে আপনাআপনিই জল গড়াতে থাকে। বাঙালির দুপুরে এক থালা গরম গরম ভাতের সঙ্গে মটনের যে কোনও রেসিপি একবারে নিমেষের মধ্যে উধাও হয়ে যাবে। মটন কষা, মটন কারি, মটন রেজালা, ভুনা মটন এই পদগুলিতো হামেশাই বাড়িতে বানানো হয়। এবার মটনের স্বাদে ট্যুইস্ট আনতে রেঁধে ফেলুন কাশ্মীরি মটন কারি।

রবিবার ছুটির দিনে কবজি ডুবিয়ে আর খাওয়ার চল নেই। তাই বলে কী নয়া স্বাদ চেখে দেখা হবে না। মটনের এই অসাধারণ স্বাদের রেসিপিটি বানাতে গেলে কী কী লাগবে কেমনভাবে রাঁধবেন, তা একনজরে জেনে নিন…

কী কী লাগবে

মটন (১ কেজি), পেঁয়াজ কুঁচি (২ কাপ), ধনে গুঁড়ো (২ টেবিল চামচ), আদা বাটা (৩ টেবিল চামচ), রসুন বাটা (২ টেবিল চামচ), গোলমরিচ গুঁড়ো (১/২ চা চামচ), কাশ্মীরি মরিচ গুঁড়ো (৩ চা চামচ), লাল মরিচ গুঁড়ো (১ চা চামচ), হলুদ গুঁড়ো (২ চা চামচ), এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা (২টি করে), টক দই (২ টেবিল চামচ), লেবুর রস (২চা চামচ), টমেটো কুঁচিয়ে রাখা (১ কাপ), জয়ফল-জয়িত্রী গুঁড়ো (১চা চামচ), শুকনো প্যানে টেলে নেয়া জিরা গুঁড়ো(১ টেবিল চামচ), সরিষার তেল (১কাপ), নুন(স্বাদমতো), কাজু বাদাম পেস্ট (১চা চামচ)

কীভাবে করবেন

প্রথমে কড়াইতে তেল দিন। তেল গরম হয়ে গেলে তাতে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ফোঁড়ন ও পেঁয়াজ কুঁচি দিয়ে ভেজে নিন। এবার ঐ তেলে জল ঝরানোমাংস দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। সাথে একএক করে ধনে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, কাশ্মীরি মরিচ গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, কুঁচিয়ে রাখা টমেটো, লেবুর রস, নুন হলুদ গুঁড়ো দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মশলা থেকে তেল বের হয়ে আসলে জলঝরানো টকদই ও বাদাম পেস্ট দিয়ে আবার একটু কষিয়ে নিন। মনে রাখবেন সময় নিয়ে কষালে টেস্ট অনেকটাই বেড়ে যাবে। এবার সেদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো গরম জল দিয়ে ঢেকে দিন ৩০ মিনিটের জন্য। এবার একটু নেড়ে নিয়ে জয়ফল-জয়িত্রী গুঁড়ো, টেলে রাখা জিরা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। কাশ্মীরি মরিচ গুঁড়ো আর টমেটোর জন্য গ্রেভিতে লাল রঙটা আসবে। ঝোল ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন। এবার গরম গরম পরিবেশনের পালা।

আরও পড়ুন: Jain Recipe: পাকা পেঁপেতে অনীহা? জৈনদের মত মাত্র ১৫ মিনিটেই বানিয়ে ফেলুন পেঁপের হালুয়া!