Jain Recipe: পাকা পেঁপেতে অনীহা? জৈনদের মত মাত্র ১৫ মিনিটেই বানিয়ে ফেলুন পেঁপের হালুয়া!

Easy and Yummy Recipe: আজ জৈনদের জন্য অত্যন্ত পবিত্র দিন। সারা দেশে জুডে পালিত হচ্ছে মহাবীর জয়ন্তী। সেই উপলক্ষ্যে বাড়িতে নতুনত্ব কিছু বানাতে চাইলে আজই ট্রাই করতে পারেন পেঁপের হালুয়া।

Jain Recipe: পাকা পেঁপেতে অনীহা? জৈনদের মত মাত্র ১৫ মিনিটেই বানিয়ে ফেলুন পেঁপের হালুয়া!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 9:06 AM

বর্তমানে সুস্বাদু ও একাধারে পুষ্টিকর খাবারের প্রতি ঝোঁক তৈরি হয়েছে। তাই একই সঙ্গে স্বাস্থ্যকর ও সুস্বাদু ফল পেঁপে (Papaya) হল অন্যতম। শরীরের নানা সমস্যার নিরাময়ের জন্য পেঁপে বেশ উপকারী। আজ জৈনদের জন্য অত্যন্ত পবিত্র দিন। সারা দেশে জুডে পালিত হচ্ছে মহাবীর জয়ন্তী। সেই উপলক্ষ্যে বাড়িতে নতুনত্ব কিছু বানাতে চাইলে আজই ট্রাই করতে পারেন পেঁপের হালুয়া (Papaya Halwa)।

হালুয়া তো অনেক স্বাদের খেয়েছেন। গাজরের হালুয়া, ডিমের হালুয়া, সুজির হালুয়া। আজ যদি কোনও ডেসার্টের রেসিপি বানাতে চান, তাহলে জৈনদের এই বিশেষ পদটি রেঁধে তাক লাগাতে পারেন। বিশেষত কোনও ব্রত-উত্‍সবে উপবাস করলে এই মিষ্টির পদটি রান্না করা হয়। তবে এমন ব্যতিক্রমী খাবারের রেসিপি আগে যে কখনও শোনেননি বা স্বাদ নেননি, তা নিশ্চিত। পেঁপের হালুয়া হল এমন একটি আকর্ষণীয় ডেজার্ট রেসিপি যা আপনি সহজেই বাড়িতে তৈরি করতে পারেন । উত্সব এবং বিশেষ অনুষ্ঠানেও প্রস্তুত করা যেতে পারে। কীভাবে করবেন ও কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন…

উপকরণ

৬ জনের জন্য পেঁপের হালুয়া তৈরি করতে হলে, কী কী উপকরণ লাগবে, তা দেখে নেওয়া যাক…

৫ কাপ গ্রেটেড পেঁপে, ৬ টেবিলস্পুন চিনি, ৩ টেবিলস্পুন মিল্ক পাউডার, ৪ টেবিলস্পুন ঘি ও ৪ চা চামচ এলাচ গুঁড়ো, গার্নিশের জন্য ১৫ গ্রাম কাজুবাদাম

পদ্ধতি

প্রথমে একটি প্যানে ঘি গরম করে নিন। ঘি গরম হয়ে গেলে প্যানে এলাচ ঢেলে দিন। এলাচ দিয়ে কিছুক্ষণ ঘিয়ে সাঁতলে নিন। প্যানে গ্রেটেড পেঁপে ঢেলে আঁচ বাড়িয়ে নাড়তে থাকুন। এভাবে কয়েক মিনিট প্রায় ১০ মিনিট নাড়তে থাকলে আস্তে আস্তে পেঁপে ঘি ছাড়তে শুরু করবে। এবার এতে দুধ ঢেলে দুধ ও পেঁপের মিশ্রণ ঘণ হয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ঘন হয়ে গেলে চিনি দিন। চিনি মিশে গেলে হালুয়া তৈরি হয়ে যাবে। এবার অল্প ঠান্ডা করে তাতে কাজুবাদামগুলো ছড়িয়ে দিন।

আরও পড়ুন: Poila Baisakh Special: নববর্ষে শেষ পাতে পড়ুক সুস্বাদু পায়েস! তবে চালের নয়, এবার দিন মিষ্টি আলুর ট্যুইস্ট