Poila Baisakh Special: নববর্ষে শেষ পাতে পড়ুক সুস্বাদু পায়েস! তবে চালের নয়, এবার দিন মিষ্টি আলুর ট্যুইস্ট

Bengali Special Recipe: মাংস, পোলাও. চিংড়ির পদ বাড়িতে অনেকেই এখন তৈরি করেন না, সময়ের অভাবে। তাই এদিন কলকাতার বাঙালি রেস্তোরাঁগুলিতে ভিড় চোখে পড়ার মত।

Poila Baisakh Special: নববর্ষে শেষ পাতে পড়ুক সুস্বাদু পায়েস! তবে চালের নয়, এবার দিন মিষ্টি আলুর ট্যুইস্ট
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 4:49 PM

সামনেই পয়লা বৈশাখ (Polia Baisakh)। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ১৫ এপ্রিল শুরু হতে চলেছে বাঙালির নতুন বছর। তাই বাঙালির শ্রেষ্ঠ উত্‍সবগুলির মধ্যে নববর্ষ অন্যতম। হালখাতা ও মন্দিরে পুজো দিয়ে বাঙালির দিন শুরু হয় সেদিন। হেঁসেলে হয় প্রাচীন ও ঐতিহ্যবাহী বাঙালি রান্না (Bengali Recipe)। মাংস, পোলাও. চিংড়ির পদ বাড়িতে অনেকেই এখন তৈরি করেন না, সময়ের অভাবে। তাই এদিন কলকাতার বাঙালি রেস্তোরাঁগুলিতে ভিড় চোখে পড়ার মত। শুধু কি তাই, শেষ পাতে থাকা চাই গুড়ের বা চালের ঘন পায়েস (Payesh)। আর সেই সুস্বাদু পায়েসই এবার পুষ্টিকরভাবে বানান।

বাজারে সর্বদা মিষ্টি আলু সহজলভ্য। মিষ্টি আলু স্থানভেদে রাঙা আলু নামেও পরিচিত। পুষ্টিতে ভরপুর এ আলু স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। মিষ্টি আলুতে থাকা উপাদানসমূহ হার্ট ও ত্বকের স্বাস্থ্য উন্নত করে, দৃষ্টিশক্তি সুরক্ষিত রাখে, টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায় এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করে। মিষ্টি আলুতে প্রচুর ভিটামিন সি ও ভিটামিন বি-৬ থাকে, যা মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। মিষ্টি আলু দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তেমনই এক পদ হল মিষ্টি আলুর পায়েস। খুবই সহজে মজাদার এ পদ তৈরি করে নিতে পারবেন সামান্য কয়েকটি উপকরণ দিয়ে। কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, তা এখানে জেনে নিন…

উপকরণ

১. মিষ্টি আলু এক কেজি ২. দুধ আধা কেজি ৩. খেজুরের গুড় আধ কেজি ৪. ঘি এক টেবিল চামচ ৫. লবণ সামান্য/পরিমাণ মতো ৬. তেজপাতা ৭. কিসমিস ৮. দারুচিনি ৯. ড্রাই ফ্রুট

পদ্ধতি

প্রথমে মিষ্টি আলুগুলো ভালো করে ধুয়ে খোসা ছড়িয়ে নিন। তারপর আলুগুলোকে চিকন করে কেটে নিতে হবে। খেয়াল রাখবেন আলু কুচিগুলো যেন একেবারে মিহি হয়ে না যায়। এবার একটি পাত্র আভেনে বসিয়ে দুধ ঢেলে ফোটাতে দিন। এর মধ্যে একটি তেজপাতা, দু’টি দারুচিনি দিয়ে দিন। তারপরে দুধ ঘন হয়ে এলে আভেনের আঁচ কমিয়ে রান্না করুন।

আরেকটি পাত্রে এবার ঘি গরম করে তার মধ্যে মিষ্টি আলু ছোট ছোট করে কুচিয়ে নাড়তে থাকুন। ক্রমাগত নাড়তে থাকুন যাতে নিচে লেগে না যায়। ২-৩ মিনিট ভাজার পর অল্প পরিমাণ নুন ছিটিয়ে দিন। এরপর দুধে খেজুরের গুঁড় দিয়ে নেড়ে নিয়ে ঘিয়ে ভাজা মিষ্টি আলুর দিয়ে দিন। কিসমিস দিয়ে ১০ মিনিট নাড়তে নাড়তে রান্না করতে হবে। পায়েস ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন। পরিবেশনের সময় উপরে ড্রাই ফ্রুটসগুলো ছড়িয়ে দিন। কেশরও ছড়িয়ে দিতে পারেন। তাতে স্বাদে বেড়ে যায় দ্বিগুণ।

আরও পড়ুন: Poila Baisakh 2022: পয়লা বৈশাখে চাই স্পেশাল কিছু, ঘরোয়া পদ্ধতিতে রেঁধে ফেলুন ইলিশ কাচ্চি বিরিয়ানি!