Sabja Seeds: সবজা সিড আসলে কী, এই গরমে কী ভাবে খেলে পাবেন উপকার! জানুন

Sabja Seeds For Summer: গরমে খুবই কাজে দেয় সবজা বীজ। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে খুব ভাল এই বীজ। পেটের নানা সমস্যা দূর করে এবং পেটকে ঠান্ডা রাখে

Sabja Seeds: সবজা সিড আসলে কী, এই গরমে কী ভাবে খেলে পাবেন উপকার! জানুন
যে কারণে খাবেন সবজা সিডস
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 5:35 PM

চিয়া সিডস, ফ্ল্যাক্স সিডসের পাসাপাশি তুলসির বীজও কিন্তু এখন সমান ভাবে জনপ্রিয়। এই বীজ সাধারণ ভাবে সবজা সিডস হিসেবে পরিচিত। কিন্তু অনেকে একে আবার ফালুদা বীজ হিসেবেও চেনেন। এই বীজ দেখলে কালো তিলের মত দেখতে হয়। তুলসী গাছ বেশ কিছুদিনের পুরনো হয়ে গেলে কিন্তু বীজের দেখা মেলে। এই বীজ যেমন খেতে ভাল তেমনই এর বহুবিধ স্বাস্থ্য উপকারিতাও কিন্তু রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভীষণ ভাবে সাহায্য করে এই সবজা সীড। যে কারণে বিশেষজ্ঞরা কিন্তু জোর দিচ্ছেন এই সবজা সিডকে ডায়েটে অর্ন্তভুর্ত করার।

সবজা বীজের পুষ্টিগুণ

এই বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি। ক্যালোরি যেমন একেবারেই নেই তেমনই এই বীজের মধ্যে কার্বোহাইড্রেট রয়েছে ৪২ শতাংশ। প্রোটিন আছে ২০ শতাংশ এবং প্রয়োজনীয় ফ্যাট আছে ২৫ শতাংশ। এছাড়াও এই বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার, ওমেগা- ৩ ফ্যাটি অ্যাসিডের খুব ভাল উৎস হল এই বীজ। সেই সঙ্গে পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, তামা, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি এবং ফোলেট রয়েছে।

সবজা বীজের উপকারিতা

এই গরমে খুবই কাজে দেয় সবজা বীজ। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে খুব ভাল এই বীজ। পেটের নানা সমস্যা দূর করে এবং পেটকে ঠান্ডা রাখে। ডাবের জল, মিল্কশেক, স্মুদি, দই এর সঙ্গে মিশিয়ে খান এই বীজ।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতেও এই বীজের বিশেষ ভূমিকা রয়েছে। সবজা বীজের বিভিন্ন অ্যান্টি ডায়াবেটিক বৈশিষ্ট্য রয়েছে। সেই সঙ্গে দেখা গিয়েছে যাঁরা খাবার খাওয়ার আগে সবজা বীজ খেয়েছেন তাঁদের রক্তশর্করা কিন্তু নিয়ন্ত্রণে রয়েছে। বিশেষত দুপুরে এবং রাতে খাবার খাওয়ার আগে খান এই বীজ।

সবজা বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার এবং তা কিন্তু জলে দ্রবণীয়। ফলে তা বেসি জল শোষণ করতে পারে। ফলে যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাদের জন্যেও কিন্তু এই বীজ বিশেষ উপকারী। খাবারকে হজম করতে সাহায্য করে এই বীজ। এছাড়াও এই বীজের মধ্যে থাকে পেকটিন। যা বিপাকে সাহায্য করে এবং অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ায়। ফলে অ্যাসিডিটির সমস্যা দূরে থাকে।

যাঁরা ওজন কমাতে চাইছেন তাঁদের জন্যও কিন্তু এই সিডস খুব উপকারী। এর মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা আমাদের পেট অনেকক্ষণ পর্যন্ত ভর্তি রাখে। ফলে তখন অন্য কিছু খাওয়ার ইচ্ছেও থাকে না। এছাড়াও এই বীজ হার্টের জন্য ভাল। দীর্ঘদিন ধরে যাঁরা অঅযানিমিয়ার সমস্যায় ভুগছেন তাঁরাও যদি এই বীজ খান তাহলে উপকার পাবেন।