Sattu protein shake: ছাতু দিয়ে বানান দুরন্ত স্বাদের প্রোটিন শেক!

Homemade Protein Shake: ছাতুকে গরিবের খাবার হিসেবেও পরিচিত। সস্তায় পুষ্টিকর ছাতুর প্রোটিন শেক কীভাবে শরীরকে সুস্থ রাখতে পারে, তার গুণ নিয়ে অনেকের কাছেই অজানা।

Sattu protein shake: ছাতু দিয়ে বানান দুরন্ত স্বাদের প্রোটিন শেক!
ছাতুর প্রোটিন শেক
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 9:30 AM

গরমকালে তো বটেই সব ঋতুর জন্য ছাতুর শরবত, ছাতু মাখা , ছাতুর পরোটা খাওয়া স্বাস্থ্য়ের জন্য উপকারী। শহরের রাস্তার ধারে ছাতুর শরবত বিক্রি হতে প্রায়ই দেখা যায়। সেই ছাতুর শরবত খাওয়ার থেকে বাড়িতেই বানিয়ে নিতে পারেন । ছাতু হল এমন একটি জিনিস, যা নিজের পছন্দমতো কোনও খাবার বানিয়ে খেয়ে নিতে পারবেন। ব্রেকফাস্ট, স্ন্যাকসের সময় ছাতু খেতে পারেন। ছাতুকে গরিবের খাবার হিসেবেও পরিচিত।

সস্তায় পুষ্টিকর ছাতুর প্রোটিন শেক কীভাবে শরীরকে সুস্থ রাখতে পারে, তার গুণ নিয়ে অনেকের কাছেই অজানা।রোস্টেড চানা বা ছোলার মিহি পাউডারের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন। এই পকেট-ফ্রেন্ডলি ছাতু নিয়মিত খেলে শরীরের সব সমস্যার সমাধান করা যায় নিমেষের মধ্যে।

ছাতুতে রয়েছে ফাইবার, প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, আয়রন। প্রতিদিন ১০০ গ্রাম সুপারফুডের প্রোটিন শেকে রয়েছে ৬৫ শতাংশ কার্বোহাইড্রেটস ও ২০ শতাংশ প্রোটিন। সধারণত অল্প নুন ও জল আর জিরে গুঁড়ো দিয়ে গুলে খেতে দেখা যায়। এছাড়া গুড় বা চিনি মিশিয়েও দুধের সঙ্গে ছাতু গুলে খান অনেকে।

আরও পড়ুন: খিদে পেলে চটপট বানিয়ে নিন আলু মালাই স্যান্ডউইচ!

কীভাবে ছাতুর প্রোটিন শেক বানাবেন, দেখে নিন এখানে…

কী কী লাগবে- ৩ টেবিল স্পুন ছাতুর পাউডার, ১ কাপ জল, আধ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে পাতা কুচনো, ব্ল্যাক সল্ট, স্বাদমতো নুন, ১ চা চামচ লেবুর রস

কীভাবে করবেন- একটি গ্লাসের মধ্যে ছাতুর পাউডার, জিরে গুঁড়ো, ব্ল্যাক সল্ট, ধনেপাতা নিন। তাতে লেবুর রস দিয়ে সব উপকরণ ভাল করে মিশিয়ে নিন ।

এবার গ্লাসের মধ্যে এক কাপ জল নিয়ে ভাল করে গুলে নিন। সকালে উঠে বা বিকেলে খাবারের সময় এই প্রোটিনে ভরপুর ছাতুর শরবত খেতে পারেন। যদি ছাতুর শরবতে ট্যুইস্ট আনতে চান, তাহলে বাটারমিল্ক যোগ করতে পারেন।