Non-Stick Pan: দু’মাস ব্যবহারের পরই নন-স্টিকের প্যান নষ্ট হয়ে যায়? টোটকা শেয়ার করলেন মাস্টারশেফ

Kitchen Tips: নন-স্টিকের প্যানে এখন বেশি রান্না করা হয়। কিন্তু বেশিদিন টেকসই হয় না নন-স্টিকের বাসন। কোন উপায় মানলে এই সমস্যাকে বশ করতে পারবেন?

Non-Stick Pan: দু'মাস ব্যবহারের পরই নন-স্টিকের প্যান নষ্ট হয়ে যায়? টোটকা শেয়ার করলেন মাস্টারশেফ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 2:00 PM

এখন বাঙালির রান্নাঘরে ঢুকে পড়েছে নন-স্টিকের বাসন। কম তেলে রান্নার জন্য এই ধরনের বাসনপত্রই এখন সবার পছন্দ। কিন্তু সমস্যা হল বেশিদিন টেকসই হয় না নন-স্টিকের ফ্রাইং প্যান কিংবা কড়াই। কিছুদিন ব্যবহারের পর থেকেই নন-স্টিকের ফ্রাইং প্যান নষ্ট হয়ে যেতে শুরু করে। বিশেষজ্ঞদের দাবি, ব্যবহারের ভুলের জন্য বেশিদিন স্থায়ী হয় না নন-স্টিকের বাসন। নন-স্টিকের বাসনপত্র ব্যবহারের ক্ষেত্রে কোন সব ভুল এড়িয়ে চলবেন, তার টিপস শেয়ার করেছেন মাস্টারশেফ পঙ্কজ ভাদোরিয়া।

নন-স্টিকের ফ্রাইং প্যান ব্যবহারের সময় যা কিছু মাথায় রেখে চলবেন-

১) নন-স্টিকের প্যান সরাসরি সাবান দিয়ে ধোবেন না। নন-স্টিকের প্যান কিছুক্ষণ গরম জল ফুটিয়ে নিন। এতে সামান্য লিক্যুইড সোপ দিয়ে রেখে দিন। পাঁচ থেকে সাত মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

২) নন-স্টিকের প্যানে স্টিকের খুন্তি, চামচ ব্যবহারের প্রবণতা বেশি দেখা যায়। এতে নন-স্টিকের প্যান বেশিদিন টেকসই হয় না। তাই নন-স্টিকের প্যানের ক্ষেত্রে সব সময় কাঠের খুন্তি বা চামচ ব্যবহার করবেন। আপনি চাইলে সিলিকনের তৈরি খুন্তি বা চামচও ব্যবহার করতে পারেন।

৩) নন-স্টিকের প্যানে কখনওই উচ্চ তাপমাত্রায় রান্না করবেন না। চেষ্টা করুন সব সময় কম আঁচে রেখে রান্না করতে। এতে নন-স্টিকের প্যানের ক্ষয় সহজেই এড়ানো যায়।

৪) রান্না হয়ে গেলেই ওই গরম নন-স্টিকের প্যানে সরাসরি ঠান্ডা জল ঢেলে দেন? এই ভুল একদম করবেন না। রান্না হয়ে গেলে আগে নন-স্টিকের প্যানকে ঘরের তাপমাত্রায় আসতে দিন। তারপর সেটা জল দিয়ে ধুয়ে নিন। গরম নন-স্টিকের প্যানের উপর ঠান্ডা জল দিয়ে বাসন দ্রুত নষ্ট হয়ে যাবে।

৫) নন-স্টিকের বাসন ধোওয়ার জন্য সামান্য মাইল্ড সোপ এবং একটা স্পঞ্জই যথেষ্ট। বেশি ক্ষারযুক্ত সাবান ব্যবহার করবেন না। ফ্রাইং প্যানে গরম জলে মাইল্ড লিক্যুইড সাবান দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এর উপর স্পঞ্জ দিয়ে বুলিয়ে নিলেই নন-স্টিকের বাসন পরিষ্কার হয়ে যাবে। নন-স্টিকের বাসন ধোওয়ার জন্য স্ক্রাব কিংবা স্টিকের স্ক্রাবের প্রয়োজন নেই। যে কোনও ধরনের বাসন মাজার জালি এক্ষেত্রে এড়িয়ে চলুন।

৬) নন-স্টিকের প্যান ব্যবহারের ক্ষেত্রে তেল দিয়ে সিজিনিং করতে ভুলবেন না। দু’ফোঁটা তেল নিয়ে প্যানে বুলিয়ে নিন। এতে নন-স্টিকের প্যানের স্থায়িত্ব বেড়ে যায়।

৭) অনেক সময় খাবার পুড়ে গেলে তার দাগ প্যানে থেকে যায়। এক্ষেত্রে মাইল্ড সাবান কিংবা স্পঞ্জে কাজ হয় না। সেক্ষেত্রে বেকিং সোডা ব্যবহার করুন। ফ্রাই প্যানে সামান্য বেকিং সোডা দিন। এতে সামান্য জল দিয়ে স্ক্রাব করুন। এরপর স্পঞ্জ বুলিয়ে জল দিয়ে ধুয়ে নিন। ফ্রাইং প্যানের জেদি দাগ দূর হয়ে যাবে।