Nutmeg Benefits: ডায়াবেটিসের নিশ্চিত নিরাময় লুকিয়ে রয়েছে রান্নাঘরেই, উপকারিতা জানলে আপনিও অবাক হবেন

Nutmeg Health Benefits: শীতকালে ডিপ্রেশন কাটাতে দারুণ সাহায্য করে এই জায়ফল

Nutmeg Benefits: ডায়াবেটিসের নিশ্চিত নিরাময় লুকিয়ে রয়েছে রান্নাঘরেই, উপকারিতা জানলে আপনিও অবাক হবেন
এই ভাবে জায়ফল গুঁড়ো করে খান
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2022 | 7:33 AM

অগ্ন্যাশয় থেকে ইনসুলিন হরমোনের ক্ষরণ হয়। আর সেই ক্ষরণ যদি একেবারেই কমে যায় বা বন্ধ হয়ে যায় তখনই রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। এই অবস্থাকেই বলা হয় ডায়াবেটিস। ডায়াবেটিসে একবার আক্রান্ত হলে তা নিয়ন্ত্রণে রাখা যায় মাত্র। আজীবনের জন্য কখনই সেরে যায় না। বিশেষ কোনও চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়েছে তেমনও নয়। তবে বিশ্বজুড়েই বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। ছোট থেকে বড় সকলেই আক্রান্ত এই অসুখে। ডায়াবেটিস ২ রকম। টাইপ ১ এবং টাইপ ২। যদিও টাইপ ২ ডজায়াবেটিসে আক্রান্তের সংখ্যাই বর্তমানে বেশি।

টাইপ ১ ডায়াবেটিস প্রধানত জিনগত। বংশপরম্পরায় যে ডায়াবেটিস আসে তা হল টাইপ ১ ডায়াবেটিস। গর্ভাবস্থাতেও অনেকে ডায়াবেটিসের শিকার হন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এই মুহূর্তে বিশ্বে ৪২ কোটি ডায়াবেটিসের রোগী সম্পূর্ণ ভাবে ইনসুলিনের উপর নির্ভরশীল। নিয়মিত ভাবে তাঁদের ইনসুলিন ইঞ্জেকশন নিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হয়। আর তাই এক্ষেত্রে সব সময় ওষুধ্র ভরসায় না থেকে ঘরোয়া প্রতিকারেও জোর দেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তেমনই একটি প্রতিকার হল জায়ফল। জায়ফল সব রান্নাঘরেই থাকে। বিশেষত শীতের দিনে। কেক বানানোর সময় জায়ফল মিশিয়ে দিতে পারলে সুগন্ধ পাওয়া যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও তাই ভূমিকা রয়েছে জায়ফলের। জায়ফল রক্তে শর্করার মাত্রা নি.ন্ত্রণে রাখতে খুব ভাল কাজ করে। তবে ব্যবহার করার আগে একবার চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিতে হবে।

NCBI এর আরেকটি গবেষণায় বলা হয়েছে, জায়ফলের মধ্যে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল কমাতে দারুণ ভাবে সায্য করে। কোলেস্টেরল বাড়তে থাকলে ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

আবার পুরুষদের যৌনক্ষমতা বাড়াতেও দারুণ কাজ করে জায়ফল। যে সব পুরুষের বিবাহিত জীবনে যৌনতা একেবারে মরে গিয়েছে তাঁরা পুণরায় উন্মাদনা ফিরে পেতে চাইলে রোজ জায়ফল খেলে কাজ হবে।

জায়ফলের মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি গুণ। আর তাই বাতের ব্যথা কমাতে, হৃদরোগ ঠেকাতে, ই কোলাই ব্যাকটেরিয়ার সংক্রমণ রুখতেও খুব ভাল কাজ করে জায়ফল। নিয়মিত ভাবে জায়ফল খেলে ব্যাকটেরিয়ার সংক্রমণ অনেকটাই ঠেকানো যায়।

শীতকালে মনখারাপ, ডিপ্রেশন বাড়ে। চিন্তা নেই রান্নাঘরে একটু জায়ফল থাকলেই কাজ হয়ে যাবে। জায়ফল দিয়ে কেক, পোলাও বানিয়ে খান। স্ট্রেস হরমোন থাকবে নিয়ন্ত্রণে।