Buttermilk: গরমে শরীরের জন্য ভাল, কিন্তু বাটারমিল্কের এই ক্ষতিকারক দিকও জানা জরুরি

Lassi: গরমের দিনে হজমের সমস্যায় ভোগেন না এরকম মানুষের সংখ্যা কিন্তু কম নয়। আর হজমের সমল্যা থেকে মুক্তি পেতে অনেকেই ভরসা রাখেন, ঘোল আর ছাঁচ লস্যিতে

Buttermilk: গরমে শরীরের জন্য ভাল, কিন্তু বাটারমিল্কের এই ক্ষতিকারক দিকও জানা জরুরি
এই সমস্যার কথা কি জানতেন?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 12:25 AM

Buttermilk Side Effects: গরমের দিনে তেল-ঝাল-মশলা খেতে মোটেই ইচ্ছে করে না। মন টানে ঠান্ডার দিকেই। এছাড়াও এই সময় শরীরে অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। ঘাম-রোদে ক্লান্ত শরীরের জন্য ভরসা তখন দই, ঘোল, তরমুজ,শসা, ফলের রস ইত্যাদি। গরমের দিনে বাড়িতে অতিথি আসলে চা-কফি পরিবর্তিত হয়ে যায় পছন্দের ঠান্ডা পানীয়তে। আর সেই তালিকায় প্রথমেই থাকে শরবত এবং লস্যি, ঘোল। এছাড়াও গরমের দিনে পাড়ার মোড়ে মোড়ে বসে অস্থায়ী লস্যি দোকান। আদতে জন্ম গুজরাতে হলেও বাটারমিল্ক কিন্তু এখন সর্বত্র জনপ্রিয়। শহরের যে কোনও ধাবাতে গেলেই দেখা মেলে এই পানীয়ের। গরমে হজমজনিত সমস্যায় যাঁরা পড়েন তাঁদের জন্য দইএকটি ভালো বিকল্প বলে পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে আপনি কি জানেন যে দই থেকে তৈরি এই বাটারমিল্ক ভালো হজম এবং ডিহাইড্রেশনের (dehydration) জন্য একটি প্রাকৃতিক পানীয়। একটু মশলাদার খাবারের পরে যদি এই  বাটারমিল্ক খান, তবে সমস্ত খাবার সহজে হজম হয় এবং পেটও স্বস্তি হয়।

দুধের গুণাগুণসমৃদ্ধ খাবার হচ্ছে বাটার মিল্ক। দুগ্ধজাত খাবার বাটার মিল্কে  দুধের চেয়ে ফ্যাট কম। এই খাবারকে আমরা ঘোল বা লস্যি বলে থাকি। দুধ হজম হতে যাদের সমস্যা, তারা প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, মিনারেল সমৃদ্ধ বাটার মিল্ক খেতে পারেন। এতে ল্যাকটিক অ্যাসিডের মাত্রা বেশি থাকায় তা হজম করাও সহজ। পেট ঠান্ডা রাখা, হজমে সাহায্য করা ছাড়াও ত্বকের জন্য কিন্তু খুবই উপকারী এই বাটারমিল্ক। এছাড়াও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা, রক্তচাপ কমানো সহ-একাধিক উপকারিতা রয়েছে বাটারমিল্কের।

তবে বাটারমিল্কের বেশ কিছু অপকারিতার কথাও কিন্তু তুলেছেন পুষ্টিবিদরা। যে বিষয়ে অনেকেই জানেন না। এক কাপ বাটারমিল্কে ক্যালোরি আছে ৯৮, প্রোটিন ৪ গ্রাম, ফাইবার ৩ গ্রাম। সেই সঙ্গে থাকে সোডিয়াম, ক্যালশিয়াম, ফাইবার এবং ভিটামিন বি১২। তবে বাটারমিল্কের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যেখান থেকে হতে পারে অ্যালার্জির সমস্যা। এছাড়াও বাটারমিল্কে নুনের ভাগ অন্যান্য অনেক পানীয়ের তুলনায় বেশি। ফলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

তাই যাঁরা এড়িয়ে চলবেন

*যাঁদের খুব সহজেই ঠান্ডা লেগে যায়, ফুলের পরাগ থেকে যাঁরা অ্যালার্জির সমস্যায় ভোগেন তাঁরা কিন্তু এই বাটারমিল্ক এড়িয়ে চলবেন।

*মাখন থেকে ক্রিম (মালাই) বের করে বাটারমিল্ক তৈরি করা হয় এবং ক্রিম তৈরি হওয়ার জন্য কয়েক দিন ধরে তা জমিয়ে রাখতে হয়। তাই শিশুদেরকে বাটারমিল্ক না দেওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ মাখনের মধ্যে ক্ষতিকারক ব্যাকটেরিয়া গলায় ইনফেকশন ও ঠান্ডা লাগার কারণ হতে পারে।

*যাঁদের কিডনির সমস্যা রয়েছে তাদেরও কিন্তু বাটারমিল্ক এড়িয়ে চলা ভাল। কারণ এর মধ্যে প্রচুর সোডিয়াম থাকে।

আরও পড়ুন: Metabolism Disorders: এই ৫ খাবারে কমছে আপনার মেটাবলিজ়ম, সাবধান! কঠিন কসরতেও রোগা হওয়া যাবে না