Metabolism Disorders: এই ৫ খাবারে কমছে আপনার মেটাবলিজ়ম, সাবধান! কঠিন কসরতেও রোগা হওয়া যাবে না

Foods That decrease Metabolism: মেটাবলিজম বেড়ে গেলে ওজন কমাতে খুবই সমস্যা হয়। আর তাই রোজকার ডায়েটে রাখুন কড়া নজর। রিফাইনড সুগার, ময়দা এসব একেবারেই ছোঁবেন না...

Metabolism Disorders: এই ৫ খাবারে কমছে আপনার মেটাবলিজ়ম, সাবধান! কঠিন কসরতেও রোগা হওয়া যাবে না
যে সব খাবার কমিয়ে দিতে পারে মেটাবলিজম
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 9:41 PM

Metabolism: ফিট থাকতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল মেটাবলিজম। শরীরে মেদ বাড়লে মেটাবলিজম কমে। আর মেটাবলিজম কমে গেলে কিন্তু ওজন কমানোও কঠিন হয়ে যায়। ওজন কমানোর সঙ্গে ভীষণ ভাবে সংযুক্ত এই মেটাবলিজম শব্দটি। কিন্তু মেটাবলিজম আসলে কী? মেটাবলিজম বা বিপাক ক্রিয়া একরকমের জৈব রাসায়নিক প্রক্রিয়া। যা খাদ্যকে শক্তিতে রূপান্তরিত হতে সাহায্য করে। বেসাল মেটাবলিক রেট নির্ভর করে দৈনিক কতটা পরিমাণ ক্যালোরি বার্ন হচ্ছে তার উপর। তবে বয়স, লিঙ্গ, ওজন শারীরিক গঠন এবং খাদ্যাভ্যাসের উপর নির্ভর করে মেটাবলিজম। গর্ভাবস্থায় মেটবলিজম কিন্তু খানিকটা কমে যায়। এছাড়াও থাইরয়েডের সমস্যা থাকলে যেমন মেটাবলিজম কমে যায় তেমনই কিন্তু কফি বেশি খেলে মেটাবলিজম বেড়ে যায়। তবে রোজকার খাদ্যতালিকায় এমন কিছু খাবার থাকে যা আমাদের মেটাবলিজম রেট কমিয়ে দেয়। যার ফলে কিন্তু শরীরে একাধিক সমস্যা হতে পারে।

পাঁউরুটি/ পাস্তা- পাঁউরুটির মধ্যে থাকে প্রচুর পরিমাণ স্টার্চ। ময়দা থেকে তৈরি হয় পাঁউরুটি, পাস্তা, পিজ্জার মত খাবার। আর এই সব কটি খাবারের মধ্যেই থাকে প্রচুর পরিমাণ ক্যালোরি। সেই সঙ্গে থাকে গ্লুটেন, স্টার্চ ও ফাইটিক অ্যাসিড। যা আমাদের বিপাক ক্রিয়া কমিয়ে দিতে পারে। এছাড়াও এই সব খাবারের মধ্যে থাকে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট। যা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে। সঙ্গে অতিরিক্ত চর্বিও জমা হয় শরীরে।

অ্যালকোহল- রোজকার পরিশ্রমের পর দিনের শেষে শান্তি পেতে অনেকেই চুমুক দেন অ্যালকোহলে. আবার এমনও কিছু মানুষ আছেন যাঁরা প্রতি উইকএন্ডেই মদ্যপান করেন। নিয়মিত ভাবে অ্যালকোহল খেলে কিন্তু বিপাক ক্রিয়া কমবেই। গবেষণা বলছে, যাঁরা নিয়মিত মদ্যপান করেন তাঁদের শরীরে ক্যালোরি বার্ন করার ক্ষমতা ৭৩ শতাংশ পর্যন্ত কমে যায়।

ফ্রোজেন ফুড- যে কোনও ফ্রোজেন ফুডেই চিনি, সোডিয়াম এবং ট্রান্স ফ্যাটের পরিমাণ বেশি। আর এই সব কয়েকটি উপাদানই কিন্তু আমাদের বিপাক প্রক্রিয়া ধীর করে দেয়।

সোডা- সোডা খেতে ভাল লাগে, যে কোনও তরল মিষ্টি পানীয়ের মধ্যেই থাকে প্রচুর পরিমাণ সোডা। আর এই সোডা আমাদের বিপাক ক্রিয়া কমিয়ে দিতে পারে। কারণ এই সব মিষ্টি পানীয়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফ্রুক্টোজ। যে কোনও মিষ্টি সিরাপের মধ্যেই এই ফ্রুক্টোজের পরিমাণ বেশি। যে কোনও রকম বিপাকীয় ব্যাধি আসে কিন্তু এই সোডা থেকেই।

অতিরিক্ত তেলেভাজা- হাতের সামনে চটজলদি খাবার বলতে অনেকেরই পছন্দ এই বার্গার, পিৎজা, ফ্রেঞ্চ ফ্রাই। কিন্তু এই সব খাবার আমাদের শরীরে যেমন ক্যালোরি বাড়ায় তেমনই শরীরের পরতে পরতে জমতে থাকে চর্বি। আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত গবেষণা অনুসারে, এই সব খাবারই বাড়িয়ে দেয় যাবতীয় বিপাকঘটিত রোগের ঝুঁকি।

আরও পড়ুন: Bottle Gourd: ওজন কমাতে একাই একশো গরমের এই সবজি, জানতেন?