Bottle Gourd: ওজন কমাতে একাই একশো গরমের এই সবজি, জানতেন?

Bottle Gourd For Health: গরমের দিনে শরীর আর্দ্র রাখতে কিন্তু বেশি পরিমাণে জল খেতে হবে। সেই সঙ্গে রোজকার খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখুন যা শরীরের জন্য উপকারী।

Bottle Gourd: ওজন কমাতে একাই একশো গরমের এই সবজি, জানতেন?
নিয়মিত এই সবজিতে ওজন ঝরবেই
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 3:57 PM

Lauki Health Benefits: সারাবছর পাওয়া গেলেও গরমে এই সবজির উৎপাদন কিন্তু সবচেয়ে বেশি হয়। জলের তেষ্টা মেটাতে এবং শরীরকে ঠান্ডা রাখতে কিন্তু এই সবজির জুড়ি মেলা ভার। রূপকথার গল্পেও এই সবজির যেমন বিশেষ ভূমিকা রয়েছে তেমনই মৎস পরিবারের সঙ্গেও রয়েছে দারুণ একটি যোগসূত্র। আবার ডাল থেকে পায়েস-সবেতেই উজ্জ্বল উপস্থিতি এই সবজির। এতক্ষণে বুঝেই গিয়েছেন কোন সবজির কথা বলা হচ্ছে। উত্তর থেকে দক্ষিণ-সর্বত্র নিজের আধিপত্য বিস্তার করে রেখেছে লাউ। লাউয়ের মধ্যে থাকে ৯৬ শতাংশই জল। গরমের দিনে এই সবজি যেমন শরীরকে চাঙ্গা রাখে তেমনই কিন্তু একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। প্রথমত, লাউ এর মধ্যে রয়েছে অনেক পরিমাণ ফাইবার। ফলে তা দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে এবং ওজন কমাতেও সাহায্য করে। দ্বিতীয়ত, হার্টের সমস্যা থেকে রক্তচাপ নিয়ন্ত্রণ- সবেতেই কিন্তু ভূমিকা রয়েছে এই লাউ-এর। আর তাই জেনে নিন গরমের দিনে কেন অবশ্যই খাবেন লাউ-এর যে কোনও তরকারি।

শরীরের আর্দ্রতা বজায় রাখে- গরমে শরীরের আর্দ্রতা বজায় রাখতে ভূমিকা রয়েছে লাউ-এর। জলের চাহিদা মেটাতে যেমন সাহায্য করে লাউ। গরমের দিনে এমনিতেই বেশি পরিমাণে জল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এই জলের উৎস বিভিন্ন হতে পারে। ফল, শাকসবজির মধ্যে এমনিই জলের পরিমাণ বেশি। সেই সঙ্গে যে কোনও রকম অসুস্থতা থেকেও দূরে রাখে লাউ। গরমের দিনে লাউ এর ডাল বিশেষ উপকারী।

ওজন কমাতে সাহায্য করে-  লাউ এর মধ্যে ক্যালোরি একেবারেই নেই। সেই সঙ্গে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও কিন্তু কম। লাউ-এর মধ্যে রয়েছে বেশি পরিমাণ ফাইবার। যা আমাদের হজমে সাহায্য করে। হজম ভাল হলে শরীরের একাধিক সমস্যাও কিন্তু দূর হয়ে যায়। লাউয়ের মধ্যে কিন্তু রয়েছে একাধিক ভিটামিন, খনিজ। থাকে আয়রন, ম্যাগনেশিয়াম। আর তাই সারাদিনের এনার্জিতেও থাকে না কোনও ঘাটতি।

হার্ট ভাল রাখতে-  লাউয়ের মধ্যে রয়েছে পটাসিয়াম, সোডিয়াম,  খনিজ পদার্থ-সহ একাধিক উপাদান। যার ফলে উচ্চরক্তচাপের সমস্যা কমে। সেই সঙ্গে কোলেস্টেরলের মাত্রাও থাকে নিয়ন্ত্রণে। এছাড়াও শরীরের বাকি অংশে রক্তপ্রবাহ সচল রাখতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় সমাধান করে-  লাউয়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণ জল। সেই সঙ্গে থাকে ফাইবারও। ফলে কোষ্টকাঠিন্যের সমস্যার সমাধান হয়। এছাড়াও হজম ভাল হয়, যা গ্যাস-অ্যাসিডিটির সমস্যা থেকেও দূরে রাখে।

স্নায়ুর চাপ কম রাখে- লাউয়ের মধ্যে থাকে থাকে প্রচুর পরিমাণ জল। যে কারণে লাউয়ের স্যুপ বা ডাল খেতে ভাল লাগে। ফাইবার বেশি থাকায় সহজে হজমও হয়। সেই সঙ্গে লাউ চাপ কমায়, স্নায়ু এবং শরীরকে এই গরমে শিথিল রাখে। যে কারণে এই গরমের দিনে রোজ লাউ রাখুন পাতে।

আরও পড়ুন: Mutton kosha: শিলেবাটা মশলা দিয়ে বানান সানডে স্পেশ্যাল মটন কষা, রইল সহজ রেসিপি