Metabolism Boosting Foods: মেটাবলিজম বাড়াতে ভরসা রাখুন চেনা এই সব খাবারেই…

Metabolism: শরীর সুস্থ রাখতে মেটাবলিজম ভাল রাখার প্রয়োজন। মেটাবলিজম ভাল থাকলে ওজন যেমন তাড়াতাড়ি কমে তেমনই কিন্তু ডায়াবিটিসের মত সমস্যার হাত থেকেও রেহাই পাওয়া যায়

Metabolism Boosting Foods: মেটাবলিজম বাড়াতে ভরসা রাখুন চেনা এই সব খাবারেই...
মেটাবলিজম বাড়াতে যে সব খাবার রাখবেন ডায়েটে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 1:34 AM

বেঁচে থাকার জন্য এবং যাবতীয় শারীরবৃত্তীয় কাজ পরিচালনার জন্য শরীরের যে টুকু এনার্জির প্রয়োজন হয় তা কিন্তু পাওয়া যায় খাবার থেকেই। শরীর কত তাড়াতাড়ি খাবারটাকে ভেঙে এনার্জিতে পরিণত করবে, তা নির্ভর করে আপনার বিপাক বা মেটাবলিজ়মের উপর। শরীর যখন বিশ্রাম নেয়, তখনও কিন্তু বিপাক চলতে থাকে। কর্মক্ষম ও বিশ্রামরত অবস্থায় কতটা বিপাক ক্রিয়া হচ্ছে, তার গড় হিসেব হচ্ছে মেটাবলিক রেট বা বিপাকের হার। যাঁর মেটাবলিক রেট যত বেশি, তিনি তত বেশি ফ্যাট বার্ন করেন। যথাযথ এক্সারসাইজ় আর ডায়েটের সাহায্যে মেটাবলিক রেটের হার বাড়ানো যায়। তবে এর পাশাপাশি এই কিছু খাবার রেজকার ডায়েটে রাখলে বাড়বে মেটাবলিজম।

বিপাক ক্রিয়া বাড়লে কিন্তু শরীরে একাধিক উপকার হবে। কর্মক্ষমতা বাড়বে। শরীর থাকবে ফিট। এছাড়াও ফ্যাট তো কমবেই। যাঁদের ডায়াবিটিস এবং উচ্চ রক্তচাপের মত সমস্যা রয়েছে তাঁদের কিন্তু আগে থেকেই সতর্ক থাকা উচিত। তাঁদের মেটাবলিক রেট যত বেশি হবে ততি কিন্তু তাঁদের শরীরের জন্য ভাল। আর তাই খাদ্য তালিকায় যে সব খাবার অবশ্যই রাখবেন –

ডিম – ডিমের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। একটা ডিমের মধ্যে থাকে ৬ গ্রাম প্রোটিন। আর তাই ডায়েটে একটা করে ডিম অবশ্যই রাখবেন। ডিমের ভাজা কিংবা পোচের থেকে অনেক বেশি ভাল সিদ্ধ। সপ্তাহে ৫ টা ডিম খাওয়া যেতেই পারে। প্রোটিন বেশি খেলে তবেই কিন্তু মেটাবলিজম ভাল হবে।

মুসুর ডাল- দ্রুত বিপাক ক্রিয়া বাড়ানোর জন্য ভূমিকা রয়েছে মুসুর ডালের। মুসুর ডালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি। রোজ একবাটি করে খেতে পারলে কিন্তু খুবই ভাল। মিসুর ডাল খেতেএ ভাল, সেই সঙ্গে এই ডালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। অন্ত্র ভাল রাখতেও ভূমিকা রয়েছে এই ডালের।

ফ্ল্যাক্স সিডস- প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ এই ফ্ল্যাক্স সিডস বা তিসি বীজও কিন্তু শরীরের জন্য বেশ উপকারী। আর এই বীজ বিপাকেও ভীষণ ভাবে সাহায্য করে। যাঁদের ওবেসিটি, হার্টের সমস্যা রয়েছে, ডায়াবিটিসের সমস্যা রয়েছে তাঁরাব রোজ স্মুদির সঙ্গে খান ফ্ল্যাক্স সিডস।

লঙ্কা- ওজন কমানোর জন্যও কিন্তু দারুণ কাজ দেয় লঙ্কা। জানতেন? লঙ্কার মধ্যে রয়েছে ক্যাপসাইসিন নামের একটি যৌগ। যা ফ্যাটকে পোড়াতে সাহায্য করে। এছাড়াও লঙ্কা আমাদের খিদে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এছাড়াও লঙ্কার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট।

কফি- কফির মধ্যে থাকে ক্যাফাইন। আর এই ক্যাফাইন যেমন আমাদের শক্তির যোগান দেয় তেমনই শরীর থেকে ক্ষতিকর টক্সিনও বের করে দেয়। তবে দুধ, চিনি ছাড়া কফি খাওয়ার অভ্যাস করুন। এতে ক্যালোরিও কম খাওয়া হবে। সেই সঙ্গে ব্ল্যাক কফি খিদে কমাতেও সাহায্য করে। তবে এর পাশাপাশি কম ক্যালোরির ডায়েটও মেনে চলতে হবে।

আরও পড়ুন: Diabetes diet: রক্তে শর্করার মাত্রা রুখতে লাঞ্চে রাখুন এই ৫ উচ্চ-প্রোটিন, পরামর্শ পুষ্টিবিদদের