Hair Serum Making Tips: চুল হবে উজ্জ্বল ও মজবুত, বাড়িতেই ঘরোয়া উপাদানে তৈরি করুন হেয়ার সিরাম

Hair Serum Making Tips: চুল সুন্দর করে সেট করার পাশাপাশি ক্ষতির হাত থেকে চুল বাঁচাতে অনেকে অনেক কিছু করেন। হেয়ার সিরামও লাগান অনেকে। কিন্তু, এই হেয়ার সিরাম তৈরিতে অনেক ধরনের ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হয়, যার ফলে চুলের ক্ষতি হতে পারে। তাই আপনি বাড়িতেই কিছু প্রাকৃতিক জিনিসের সাহায্যে হেয়ার সিরামও তৈরি করতে পারেন। কীভাবে তৈরি করবেন জেনে নিন।

Hair Serum Making Tips: চুল হবে উজ্জ্বল ও মজবুত, বাড়িতেই ঘরোয়া উপাদানে তৈরি করুন হেয়ার সিরাম
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Jul 27, 2024 | 3:43 PM

মহিলাদের সৌন্দর্য অনেকাংশে নির্ভর করে চুলের উপর। বেড়াতে বা অনুষ্ঠান বাড়িতে যাওয়ার আগে চুল ঠিক করতে মহিলাদের অনেক সময় চলে যায়। চুল ঠিকঠাক না হলে মেজাজ ও লুক দুটোই বিগড়ে যায়। চুল সুন্দর করে সেট করার পাশাপাশি ক্ষতির হাত থেকে চুল বাঁচাতে অনেকে অনেক কিছু করেন। হেয়ার সিরামও লাগান অনেকে। কিন্তু, এই হেয়ার সিরাম তৈরিতে অনেক ধরনের ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হয়, যার ফলে চুলের ক্ষতি হতে পারে। তাই আপনি বাড়িতেই কিছু প্রাকৃতিক জিনিসের সাহায্যে হেয়ার সিরামও তৈরি করতে পারেন। কীভাবে তৈরি করবেন জেনে নিন।

কীভাবে ঘরে বসে চুলের সিরাম তৈরি করবেন?

১. অ্যালোভেরা জেল এবং বাদাম তেল ব্যবহার করুন- অ্যালোভেরা জেল এবং বাদাম তেল- দুটোই আমাদের চুলের জন্য খুব উপকারী। এই দুটি উপাদান সম পরিমাণে মিশিয়ে সপ্তাহে ২-৩ বার মাথার ত্বকে ম্যাসাজ করতে পারেন। এতে মাথার ত্বকের মরা চামড়া উঠে যাবে এবং খুশকি, চুলকানি এবং জ্বালাপোড়ার মতো সমস্যা থেকেও মুক্তি পাবেন। এছাড়া এটা চুলকে মজবুত করে এবং চুল পড়াও কমে।

২. পেঁয়াজের রস এবং মধু- পেঁয়াজের রস এবং মধু মিশিয়ে চুলের জন্য হাইড্রেটিং সিরাম তৈরি করতে পারেন। পেঁয়াজে প্রচুর পরিমাণে সালফার থাকে, যা চুলের বৃদ্ধি বাড়াতে সাহায্য করে। এছাড়া এটি স্ক্যাল্পে আটকে থাকা ছিদ্র খুলে দেয় এবং সাদা চুলের সমস্যাও দূর করে। সপ্তাহে দু-বার এই মিশ্রণটি লাগালে চুলের উজ্জ্বলতা বাড়বে।

৩. রোজমেরি এবং অলিভ অয়েল- রোজমেরি অয়েল এবং অলিভ অয়েল দুটোই চুলের জন্য খুব উপকারী। নিয়মিত এই তেল স্ক্যাল্পে ম্যাসাজ করলে চুল সিল্কি ও মসৃণ হবে। এছাড়া চুলের বৃদ্ধিও বাড়বে।