Garam Masala At Home: নিরামিষ বা আমিষ হোক, রান্নায় স্বাদ আনে শাহী গরম মশলা! বাড়িতে চটপট বানান এইভাবে

Indian Masala Recipe: সম্প্রতি দেশের নামকরা কোম্পানির তৈরি মশলার মান নিয়ে প্রশ্ন ওঠার পর মানুষ এই মশলাগুলি ব্যবহারের আগে ভাবতে শুরু করেছে। প্রতিদিন রান্নায় গরম মশলা ব্যবহার করেন। বাজারের গরম মশলা  যদি ব্যবহার করতে ভয় পান, তাহলে বাড়িতেই খুব সহজ উপায়ে , চটপট শাহী গরম মশলা তৈরি করে নিতে পারেন। তার গন্ধ যেমন সুন্দর, তেমনি স্বাদেও অসাধারণ।

Garam Masala At Home: নিরামিষ বা আমিষ হোক, রান্নায় স্বাদ আনে শাহী গরম মশলা! বাড়িতে চটপট বানান এইভাবে
Follow Us:
| Updated on: Jun 11, 2024 | 5:33 PM

ভেজাল, রাসায়নিক পদার্থ যোগ করা সব ধরনের মশলা বাজারে দেদার বিকোচ্ছে। বর্তমান পরিস্থিতিতে ভেজাল গুঁড়ো মশলার জেরে রান্নাও ফিকে হয়ে যায়। ভারতীয়দের রান্নায় মশলা থাকবে না, তা কখনও হয় কি? আমিষ বা নিরামিষ, যে কোনও রান্নায় স্বাদ আনার জন্য রান্নাঘরের মশলা যথার্থ ব্যবহার করা হয়। বিদেশেও ভারতীয় মশলার দারুণ কদর রয়েছে। তবে রোজগার ব্যবহারের মশলা এখন পরিবারের জন্য নিরাপদ নয়। সারা বিশ্বেই ভারতীয় মশলার আলাদা পরিচয় রয়েছে।

সম্প্রতি দেশের নামকরা কোম্পানির তৈরি মশলার মান নিয়ে প্রশ্ন ওঠার পর মানুষ এই মশলাগুলি ব্যবহারের আগে ভাবতে শুরু করেছে। প্রতিদিন রান্নায় গরম মশলা ব্যবহার করেন। বাজারের গরম মশলা  যদি ব্যবহার করতে ভয় পান, তাহলে বাড়িতেই খুব সহজ উপায়ে , চটপট শাহী গরম মশলা তৈরি করে নিতে পারেন। তার গন্ধ যেমন সুন্দর, তেমনি স্বাদেও অসাধারণ। বাড়িতে শাহী গরম মশলা বানাতে কী কী মশলার প্রয়োজন, কীভাবে করবেন তার সবটাই এখানে দেওয়া হল। ঘরের তৈরি গরম মশলা শুধু রাসায়নিকমুক্তই নয়, বিশুদ্ধ বা খাঁটিও বটে।

উপাদান

শুকনো ধনে ২ চা চামচ, গোটা জিরা ১ চামচ, মৌরি ২ চামচ, ৫ থেকে ৬টি লবঙ্গ, কালো গোলমরিচ ৫ থেকে ৬টি, , বড় এলাচ ২টি, স্টার ফুল ১টি, ছোট এলাচ ৬ থেকে ৭টি, জায়ফল অর্ধেক টুকরো, দারুচিনি ৩ ইঞ্চি কাঠি, কাশ্মীরি শুকনো লঙ্কা ৩টি, পোস্ত আধ চামচ, কালোজিরা ১ চা চামচ, শুকনো হলুদ ১ টুকরো, হিং আধ চামচ, রক স্লট এক চামচ, তেজপাতা ২টি, কসুরি মেথি ১ চা চামচ।

পদ্ধতি

প্রথমে একটি লোহার বা ননস্টিক প্যান নিয়ে গ্যাসে গরম করে সব মশলা দিয়ে ৭ থেকে ৮ মিনিটের জন্য আস্তে আস্তে রোস্ট করুন। গ্যাসের আভেন রাখুন মাঝারি। ঠিকমত ভাজা হলে মশলার অ্যারোমা বের হবে। এবার এই প্যান থেকে সব মশলা বের করে অল্প ঠান্ডা করে মিক্সারে গ্রিন্ড করে নিতে হবে। মিহি করে গ্রিন্ড করে নিতে হবে। মশলা পিষে গেলে তাতে এক চা চামচ কসুরি মেথি দিয়ে আবার পিষে নিন। এবার কোনও একটি এয়ার টাইট জারে রেখে দিন। কয়েকমাস ধরে এই মশলা ব্যবহার করতে পারেন। আমিষ বা নিরামিষ রান্নায় ঘরের তৈরি গরম মশলা ব্যবহার করতে পারেন। স্বাদে আর সুগন্ধ হবে অসাধারণ।