Ganesh Chaturthi 2024: গণেশের বড় কান থাকে কেন জানেন? একেক অঙ্গের আছে একেক মানে!

Ganesh 2024: অর্থাৎ সকলের বাধা বিপত্তিকে নাশ করেন তিনি। তাঁর চার হাতে। একেক হাতে একেক সামগ্রী থাকে। এগুলি কিন্তু কেবল হাত নয়। গণেশের প্রত্যেক অঙ্গের কিন্তু তাৎপর্য রয়েছে। জানেন সেগুলি কি?

Ganesh Chaturthi 2024: গণেশের বড় কান থাকে কেন জানেন? একেক অঙ্গের আছে একেক মানে!
Follow Us:
| Updated on: Sep 06, 2024 | 7:32 PM

সিদ্ধিদাতা গণেশ তিনি। তাঁর আশীর্বাদে ঘরে আসে সুখ, সমৃদ্ধি। আবার তিনিই হলেন বিঘ্নহর্তা, অর্থাৎ সকলের বাধা বিপত্তিকে নাশ করেন তিনি। তাঁর চার হাতে। একেক হাতে একেক সামগ্রী থাকে। এগুলি কিন্তু কেবল হাত নয়। গণেশের প্রত্যেক অঙ্গের কিন্তু তাৎপর্য রয়েছে। জানেন সেগুলি কি?

দুই দাঁত – গণেশের মুখের দুই গজদন্ত ঠিক এবং ভুলের প্রতীক৷ আবেগ আর বাস্তবের প্রতীক৷ দুটো দাঁত মানে দুটো পছন্দও বটে৷ যা আমাদের শেখায়, সব কিছুর ঊর্ধ্বে উঠে জীবনে সঠিক সিদ্ধান্ত নিতে।

মাথা – হাতির মাথা বড় হয়৷ তাই গণেশের মাথাও বড়। যার অর্থ, বড় চিন্তা কর, সংকীর্ণতার ঊর্ধ্বে ভাবতে শেখায়।

এই খবরটিও পড়ুন

ছোট চোখ – গণেশের ছোট চোখের অর্থ হল বাড়তি মনোযোগ৷ অর্থাত্‍, বেশি মনোযোগ দিয়ে ভবিষ্যত্‍ দেখার চেষ্টা করো, বর্তমান পরিস্থিতির প্রেক্ষিত বিচারে।

বড় শুঁড় – গণেশের শুঁড় গ্রহণযোগ্যতার প্রতীক৷ যা আমাদের শেখায়, জীবনে যেমনই পরিস্থিতি আসুক না কেন, তার সঙ্গে মানিয়ে নাও৷ কঠিন পরিস্থিতিকে দক্ষতার সঙ্গে সামালাতে হবে৷

চার হাত – গণেশের চার হাত চার ধরনের প্রতীক৷ এক হাতে আছে কুড়ুল, যার অর্থ পুরনো যা কিছু ভাল-মন্দ তা কেটে ফেলো। বর্তমানে বাঁচো। এক হাতে থাকে পদ্ম। এর মানে, মনকে সদা জাগ্রত রাখো৷ আর এক হাত বিশ্ববাসীকে আশীর্বাদ করছে৷ চতুর্থ হাতে থাকে সুতো৷ যার অর্থ, বস্তুবাদ ছেড়ে মোক্ষের দিকে এগিয়ে চলো৷

বড় কান – হাতির মতো গণেশেরও বড় কানের মানে হল, শোনার অভ্যাস কর। তার অর্থ, মন দিয়ে শোনো৷ তার পরে যা কিছু অপ্রয়োজনীয়, সেগুলো জীবন থেকে বাদ দিয়ে দাও।