Travel Tips: ফ্লাইটে লাগেজের জন্য অতিরিক্ত টাকা দিচ্ছেন বারবার? এড়াতে হলে ব্যাগ গোছানোর সময় যে সব টোটকা কাজে লাগবে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Nov 30, 2022 | 9:37 AM

Packing hacks: ডোমেস্টিক ফ্লাইটে ১৫ কিলো ও ৭ কিলোর বেশি ব্যাগ নিয়ে আপনি বিমানে উঠতে পারবেন না। তাহলে ব্যাগ গোছানোর সময় কীভাবে জায়গা তৈরি করবেন?

Travel Tips: ফ্লাইটে লাগেজের জন্য অতিরিক্ত টাকা দিচ্ছেন বারবার? এড়াতে হলে ব্যাগ গোছানোর সময় যে সব টোটকা কাজে লাগবে

শীতের ছুটি পড়লেই বেড়াতে যাওয়ার জন্য মন ছটফট করে। কিন্তু সমস্যা হল ব্যাগ গোছানো নাম শুনলেই গায়ে জ্বর চলে আসে অনেকের। তার উপর শীতের মরশুমে বেড়াতে যাওয়ার অর্থ ব্যাগ বোঝাই করে জিনিস নিতে যেতে হবে। সোয়েটার, চাদরে ব্যাগ ভরে যায়। এর উপর আবার যদি শীতের দেশেই পারি দেন তাহলে সমস্যা আরও বাড়ে। বড় জ্যাকেট, জুতোতে ব্যাগ ভরে যায়। ব্যাগ যদিও আপনি গুছিয়ে নেন, সমস্যা তৈরি করে ব্যাগের ওজন। ট্রেনে বেড়াতে গেলে এই ব্যাগ নিয়ে খুব একটা সমস্যায় পড়তে হয় না। কিন্তু বিমানে চেপে বেড়াতে গেলেই সমস্যা তৈরি হয়।

আন্তঃরাজ্য বা ডোমেস্টিক ফ্লাইটের ক্ষেত্রে ১৫ কিলোর বেশি জিনিস নেওয়া যায় না। আর হ্যান্ড-ল্যাগেজ ৭ কিলোর বেশি নিয়ে আপনি ফ্লাইটে উঠতে পারবেন না। ১৫ কিলোর অতিরিক্ত জিনিস হলে সেখানে আপনাকে অতিরিক্ত টাকাও ব্যয় করতে হবে। কিন্তু ব্যাগ বোঝাই করে মালপত্র নিয়ে বেড়াতে গেলে সমস্যা বাড়তে পারে। বেড়াতে গিয়ে কেনাকাটার চল বাঙালির মধ্যে রয়েছে। তাই ফেরার সময় অতিরিক্ত ব্যাগ হয়ে যায়। সুতরাং, ফ্লাইটে অতিরিক্ত ব্যয় এড়াতে এবং ব্যাগ হালকা রাখতে কিছু টোটকা মেনে চলতে পারেন। ব্যাগ প্যাকিংয়ের সময় এই টোটকা প্রয়োগ করলেই আপনার ব্যাগ গোছানো অনেক সহজ হয়ে যাবে।

১) শীতের মরশুমে শীতের দেশে বেড়াতে গেলে গরমের জামা-কাপড় পরিমাণই বেশি থাকে। এক্ষেত্রে জামা-কাপড় মুড়ে রাখতে পারেন। এতে জামা-কাপড়ে ভাঁজ পড়ার কোনও সমস্যা নেই। তাছাড়া এতে আপনার ব্যাগে জায়গাও বেঁচে যাবে।

২) ব্যাগ গোছানোর সময় ভ্যাকিউম ক্লিনার ব্যবহার করুন। গরমের জামা-কাপড় ব্যাগে অনেকটা জায়গা দখল করে নেয়। তাই একটা পর এক জামাকাপড় চাপিয়ে রাখবেন না। দুটো পোশাকের মাঝে একটা করে পলিথিনের কাগজ রাখুন। এরপর ভ্যাকিউম ক্লিনারের সাহায্যে পলিব্যাগের ভিতরের সমস্ত বায়ু করে নিন। এতে ব্যাগে জায়গা বাঁচবে।

৪) ব্যাগ গোছানো সহজ করতে কিংবা ব্যাগ জায়গা রাখতে প্যাকিং কিউব ব্যবহার করতে পারেন। প্যাকিং কিউবে জিনিসপত্র রাখলে ব্যাগে জায়গা বাঁচবে। পাশাপাশি এতে ব্যাগ গোছানো সহজ। আর আপনাকে জিনিস খুঁজতে পুরো ব্যাগ ঘাঁটতে হবে না।

এই খবরটিও পড়ুন

৫) কোনদিন কোন জামাটা পরবেন, কখন কোন জিনিসটা প্রয়োজন, সেটা মাথায় রেখে ব্যাগ গোছান। একসঙ্গে সব জামাকাপড়, প্রয়োজনীয় জিনিসপিত্র ব্যাগ ঢুকিয়ে দেবেন না। অরগানাইজ করে ব্যাগ গোছান। ব্যাগের ভিতর অতিরিক্ত ফোল্ডিং ব্যাগ রাখুন। বেড়াতে গিয়ে কেনাকাটা করলে ওই ফোল্ডিং ব্যাগ ব্যবহার করতে পারেন। এতে ফেরার সময় ব্যাগ গোছানোর সময় কোনও ঝক্কি থাকবে না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla