Auli: ওমিক্রনের ছোবলে ৩০জন কর্মী কোভিড পজিটিভ! বন্ধ হল আউলির রোপওয়ে পরিষেবা

করোনার থাবা বসতেই স্থগিত করে দেওয়া হয়েছে রোপওয়ে পরিষেবা। ফলে পর্যটকদের জোশীমঠ থেকে আউলি পৌঁছানোর জন্য প্রায় ১৬ কিমি পথ পার করতে হবে।

Auli: ওমিক্রনের ছোবলে ৩০জন কর্মী কোভিড পজিটিভ! বন্ধ হল আউলির রোপওয়ে পরিষেবা
বন্ধ হল আউলির রোপওয়ে পরিষেবা

করোনার থাবা বসেছে উত্তরাখণ্ডের(Uttarakhand) আউলির (Auli) বিখ্যাত পর্য়টন আকর্ষণ আউলি রোপওয়েতেও। সেখানকার প্রায় ৩০জন কর্মী কোভিড পজিটিভ (COVID 19 Omicron) হওয়ার পরই বন্ধ করে দেওয়া হয়েছে এই পরিষেবা। জোশিমঠ থেকে আউলি, প্রায় ৪.৫ কিমি দীর্ঘ এই রোপওয়েতে করে জনসাধারণকে পরিবহণ করে পারাপার করে। উত্তরাখণ্ডের মনোরম গ্রাম, আউলি, ভারতের একটি জনপ্রিয় স্কি গন্তব্য (Famous Ski Destination) এটি। এছাড়া এই মরশুমে আউলিকে দেখার মত দেখতে হয়। সারা এলাকাজুড়ে যেদিকে চোখ যাবে, সেদিকেও পুরু বরফের স্তর দেখা যাবে। আসল কথা হল, ডিসেম্বরে সাদা বরফে ঢাকা আউলির সৌন্দর্য দেখতে দেশ থেকে হাজার হাজার পর্যটক আসেন।

করোনার মধ্যেও পর্যটকরা এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছেন। তবে করোনার প্রোটোকল মেনেই। টাইমস অফ ইন্ডিয়া সংবাদপত্র অনুসারে, করোনার থাবা বসতেই স্থগিত করে দেওয়া হয়েছে রোপওয়ে পরিষেবা। ফলে পর্যটকদের জোশীমঠ থেকে আউলি পৌঁছানোর জন্য প্রায় ১৬ কিমি পথ পার করতে হবে। চামোলির চিফ মেডিক্যাল অফিসার ড. এসপি চুরিয়াল টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, তাঁদের কাছে প্রায় ৪৫টি নমুনা পাঠানো হয়েছিল যার মধ্যে রোপওয়ে স্টাফ, পোর্টার, ট্য়াক্সি ড্রাইভার-সহ ৩০ জন কোভিড পজিটিভ হিসেবে ধরা পড়েছে।

এই এলাকার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছেন, তারা নিশ্চিত যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকদের থেকেই স্থানীয়দের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। বর্তমান পরিস্থিতিতে আউলি প্রশাসন ঘোষণা করেছে যে তারা এবার কোভিডের দৌড়াত্ম্য এড়াতে প্রতিটি পর্যটকের করোনার টেস্ট করবে। ফলে এলাকায় স্বাস্থ্য ভারসাম্য কিছুটা হলেও বজায় রাখা সম্ভব হবে।

করোনার ছোবল ছাড়াও আউলিতে কয়েক সপ্তাহ আগে ভারী তুষারপাত হয়েছ। তার কারণে জেলার প্রায় ৫৮টি রাস্তা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার মিটার উচ্চতায় অবস্থিত চামোলি জেলার আউলি একটি তুষারবৃত মনোমুগ্ধকর গন্তব্য়। এখনও পর্যন্ত সম্প্রতি রিপোর্ট অনুসারে দৈনিক আরও ২৫জনের নতুন করে কোভিড পজিটিভ ধরা পড়েছে। এই অবস্থায় পর্যটকদের ফিরিয়ে দেওয়া ছাড়া অন্য কোনও উপায় নেই। তাই আউলি প্রশাসন পর্যটকদের পার্বত্য এলাকা ছেড়ে যেতে অনুরোধ করেথে। এর জন্য সমস্ত রকম সাহায্যের হাত বাড়িয়ে দিতে প্রস্তুত প্রশাসন।

আরও পড়ুন: Thailand: ওমিক্রনের কারণে বিদেশি পর্যটকদের জন্য কোয়ারান্টাইন-ফ্রি ভিসা পলিসি স্থগিত করল থাইল্যান্ড!

Published On - 7:21 am, Thu, 13 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla