Thailand: ওমিক্রনের কারণে বিদেশি পর্যটকদের জন্য কোয়ারান্টাইন-ফ্রি ভিসা পলিসি স্থগিত করল থাইল্যান্ড!

থাইল্যান্ড এশিয়ার অন্যতম জনপ্রিয় গন্তব্যস্থল। এখানে নীল সমুদ্র ঘেরা সুন্দর সুন্দর দ্বীপ ছাড়াও আরও কিছু আশ্চর্যজনক ভ্রমণ অভিজ্ঞতার জায়গা রয়েছে। মূলত দেশটি সাধারণত পর্যটনের উপরই ব্যাপকভাবে নির্ভরশীল।

Thailand: ওমিক্রনের কারণে বিদেশি পর্যটকদের জন্য কোয়ারান্টাইন-ফ্রি ভিসা পলিসি স্থগিত করল থাইল্যান্ড!
থাইল্যান্ড
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 9:31 PM

শুধু ভারতেই নয়, ওমিক্রন সারা বিশ্বেই জেট গতিতে ছড়িয়ে পড়ছে। বাড়ছে উদ্বেগ। ফলে ফের একবার ঘরবন্দি পরিস্থিতিতে ভুগতে না হয় তার জন্য গোটা বিশ্বজুড়েই বিভিন্ন দেশ কড়া নির্দেশিকা জারি করেছে। ওমিক্রনের বাড়বাড়ন্তে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন ব্যবসা। করোনা সংক্রমণ নিম্নগামী হতেই বিশ্বের কয়েকটি আকর্ষণীয় জায়গাগুলিতে পর্যটকদের জন্য ছাড় ঘোষণা করেছিল। তার মধ্যে থাইল্যান্ড অন্যতম। কিন্তু ওমিক্রনের ক্রমাগত বৃদ্ধির কারণে সম্পূর্ণ টিকা গ্রহণকারী পর্যটকদের জন্য কোয়ারান্টাইন-মুক্ত ভিসা প্রোগ্রাম স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ওই দেশের সরকার। শুধু তাই নয়, সংক্রমণ রুখতে আরও কিছু ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানা গিয়েছে।

রাতে পর্যটকদের ভিড় এড়াতে ও কোভিড সংক্রমণের ঝুঁকির প্রবণতা কমাতে বিভিন্ন এলাকায় রেস্তোরাঁগুলিতে অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। থাইল্যান্ডের ভাইরাস টাস্ক ফোর্স অবশ্য ব্যাঙ্কক, ফুকেট ও আরও অন্যান্য ৬টি পর্যটন গন্তব্যস্থলকে কোনও কঠোর নিয়ন্ত্রণ ব্যবস্থা থেকে অন্তর্ভুক্ত করেনি। এই এলাকাগুলিতে রেস্তোরাঁ ও অন্যান্য বাণিজ্যিক স্থানে রাত ৯টার পর মদ পান করা ও অ্যালকোহল বিক্রি করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সরকারের মুখপাত্র থানাকর্ন ওয়াংবুনকংচানা এ ব্যাপারে জানিয়েছেন, বিদেশি পর্যটক, যাঁরা কোয়ারান্টাইন-মুক্ত ভিসা পলিসি অনুযায়ী বৈধ ভিসা নিয়েছেন, তাঁদের এখনও দেশে প্রবেশের অনুমতি দেওয়া হলে। যাদের ইতিমধ্যে সরকারের টেস্ট অ্যান্ড গো প্রোগ্রামের অধীনে অনুমোদন রয়েছে তাদের অনুমোদিত তালিকা মেনে দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে।এ ব্যাপারে সরকার আগামীদিনেই পরিস্থিতি পর্যবেক্ষণ করে আরও কিছু ঘোষণা করতে পারে।

থাইল্যান্ড এশিয়ার অন্যতম জনপ্রিয় গন্তব্যস্থল। এখানে নীল সমুদ্র ঘেরা সুন্দর সুন্দর দ্বীপ ছাড়াও আরও কিছু আশ্চর্যজনক ভ্রমণ অভিজ্ঞতার জায়গা রয়েছে। মূলত দেশটি সাধারণত পর্যটনের উপরই ব্যাপকভাবে নির্ভরশীল। ফলে লকডাউনের কারণে গত ২বছরে এর পর্যটন শিল্পের পরিকাঠামোটাই ভেঙে পড়েছে। ফের একবার করোনার নয়া স্ট্রেনের দাপটে পর্যটন শিল্প ভাটা পড়ার আশঙ্কা দেখছেন প্রশাসন থেকে বাসিন্দারা।

আরও পড়ুন: Omicron update: বিদেশি পর্যটকদের জন্য নয়া নির্দেশিকা, কার্যকর হবে কঠোর আইসোলেশন পলিসি