Omicron update: বিদেশি পর্যটকদের জন্য নয়া নির্দেশিকা, কার্যকর হবে কঠোর আইসোলেশন পলিসি

সরকারি রিপোর্ট অনুসারে, এই নয়া নির্দেশিকাগুলি আগামী ১১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে। নিয়মমাফিক ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে আগত বা ট্রানজিট করা যাত্রীরা দেশে প্রবেশ করার পরই কোভিড টেস্ট করার নির্দেশ দেওয়া হয়েছে।

Omicron update: বিদেশি পর্যটকদের জন্য নয়া নির্দেশিকা, কার্যকর হবে কঠোর আইসোলেশন পলিসি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 9:16 AM

করোনার নয়া ভেরিয়েন্টের দৌরাত্ম্যে আপাতত আতঙ্কে রয়েছে গোটা দেশ। তারমধ্যে ওমিক্রনকে শক্ত হাতে নিয়ন্ত্রণ করতে ইতোমধ্যেই বিদেশি পর্যটকদের জন্য নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রক। সরকারি রিপোর্ট অনুসারে, এই নয়া নির্দেশিকাগুলি আগামী ১১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে। নিয়মমাফিক ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে আগত বা ট্রানজিট করা যাত্রীরা দেশে প্রবেশ করার পরই কোভিড টেস্ট করার নির্দেশ দেওয়া হয়েছে। বিদেশ থেকে আসা যে কোনও যাত্রী বা পর্যটকের কোভিড পজিটিভ ধরা পড়লে তাঁকে কঠোরভাবে আইসোলেশনে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

দেশে নয়া রূপ ওমিক্রনের ঊর্দ্ধমুখী প্রভাবের কারণে এই কড়া পদক্ষেপ। ঝুঁকিপূর্ণ হিসেবে যে দেশগুলি তালিকাভুক্ত সেইসব দেশে থেকে আগত যাত্রীদের এয়ারলাইন্স সংস্থাগুলিকে তাদের ট্রাভেল ইতিহাস জানাতে হবে। এছাড়া বিমানবন্দরেই কোভিড টেস্ট করার পর প্রোটোকল অনুযায়ী দেশে প্রবেশ করতে পারবেন। মনে রাখতে হবে, টেস্টের পরীক্ষার ফলাফল না জানা পর্যন্ত আন্তর্জাতিক বিমানযাত্রীদের বিমানবন্দর থেকে বের হওয়ার অনুমতি দেওয়া যাবে না।

ভারতে সমস্ত বিমানবন্দগুলিতে আন্তর্জাতিক ভ্রমণকারীদের বিমানেই সব সুবিধা পোর্টালে জানাতে হবে। ভ্রমণের বিবরণ সম্পর্কে সব ইতিহাসই জানাতে হবে। ৭২ ঘণ্টার ব্যবধানে কোভিড নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে সেখানে। এছাড়া কোভিড পজিটিভ ধরা পড়লে সংশোধিত নির্দেশিকা অনুযায়ী কোয়ারেন্টাইনের মধ্যে দিয়ে সেই যাত্রীকে থাকতে হবে। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আন্তর্জাতিক ট্রাভেলের জন্য ভারতের বিমানবন্দরে প্রবেশের আগে থেকেই টেস্টের জন্য বুকিং করতে হবে।

বিদেশি পর্যটক বা যাত্রীদের জন্য যে যে নির্দেশিকা জারি করা হয়েছে, তা দেখে নিন একনজরে…

১. বিমানবন্দরে নামার পরই কোভিড ১৯ টেস্ট করাতে হবে। সেটি করতে হবে নিজের পকেটের পয়সাতেই।

২. বিমানবন্দর ছাড়ার আগে বা অন্য বিমান ধরার আগে বিমানবন্দরে তাদের পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।

৩. যদি টেস্টের রিপোর্ট নেগেটিভ হয়, তাহলে সাত দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। দেশে আসার চতুর্থ দিনে আবার আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে।

৪. ভ্রমণকারীদেরকে কোভিড ১৯ এর আরটিপিসিআর রিপোর্ট নিয়ে এয়ার সুবিধা পোর্টালে আপলোজ করাতে হবে। সেই রিপোর্টটি পর্যবেক্ষন করতে পারবে সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যগুলি।

৫. রিপোর্ট নেগেটিভ এসে পরবর্তী সাতদিনের জন্য স্বাস্থ্যের সমস্ত সেল্ফ-মনিটরের রিপোর্ট পেশ করতে হবে।

৬. রিপোর্টে যদি কোভিড পজিটিভ আসে, তাহলে তাঁর নমুনা INSACOG ল্যাবরেটরি নেটওয়ার্কে জিনোমিক পরীক্ষার জন্য পাঠানো হবে।international travellers

৭. যে সব যাত্রী পজিটিভ হিসেবে চিহ্ণিত , তাঁদের আইসোলেশনের সুবিধার মধ্যে দিয়ে যেতে হবে। পজিটিভ ট্রেসিং-সহ নির্ঘারিত স্ট্যান্ডার্ড প্রোটোকল অনুযায়ী চিকিত্‍সা করা হবে।

৮. যাঁরা যাঁরা পজিটিভ যাত্রীদের সংস্পর্শে এসেছেন তাদের হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হবে। আর সেইদিকটি সংশ্লিষ্ট রাজ্য সরকার কঠোরভাবে পর্যবেক্ষণ করবে।

আরও পড়ুন: Kashmir Snowfall: ভারী তুষারপাত ও বাজে আবহাওয়ায় বন্ধ শ্রীনগর-লেহ হাইওয়ে, বাতিল বহু উড়ান