Kashmir Snowfall: ভারী তুষারপাত ও বাজে আবহাওয়ায় বন্ধ শ্রীনগর-লেহ হাইওয়ে, বাতিল বহু উড়ান

শনিবার সকাল থেকেই কাশ্মীরে চলছে প্রবল তুষারপাত। পুরু বরফের চাদরে ঢাকা গোটা রাস্তা। তুষারপাতের সঙ্গেই চলছে প্রবল বৃষ্টিও। যান চলাচল বন্ধ জম্মু-শ্রীনগর হাইওয়েতে।

Kashmir Snowfall: ভারী তুষারপাত ও বাজে আবহাওয়ায় বন্ধ শ্রীনগর-লেহ হাইওয়ে, বাতিল বহু উড়ান
ভারী তুষারপাতের কারণে পুরু বরফের স্তর জমে গিয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 7:18 AM

ব্যপক তুষারপাত ও চরম আবহাওয়ায় আপাতত বিধ্বস্ত ভূস্বর্গ। ইতোমধ্যেই কাশ্মীর উপত্যকার বিভিন্ন এলাকায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ রাখা হয়েছে শ্রীনগর-লেহ হাইওয়ে। লাদাখের বাসিন্দাদের সুরক্ষার ব্যাপারে ও নিরাপত্তার কারণে শ্রীনগর-লেহ হাইওয়ে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে লাদাখ প্রশাসন। কাশ্মীরের অনেক জায়গায় ভারী তুষারপাত হচ্ছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, সকাল থেকে শ্রীনগরে তুষারপাত তীব্র হয়েছে, যার কারণে বিমান চলাচল ব্যাহত হয়েছে। তুষারপাত এত বেশি যে চারিদিকে বরফের পুরু আস্তরণ জমে গেছে। ক্রমাগত তুষারপাত এবং চরম আবহাওয়া পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত বলে মনে করা হয়েছে।

লাদাখ প্রশাসন জানিয়েছে, জোজি-লা পাসে ক্রমাগত ভারী তুষারপাত হচ্ছে। তীব্র ঠান্ডা ও ঝোড়ো হাওয়ায় আবহাওয়া মিনিটে মিনিটে পরিবর্তন হচ্ছে। ভারী তুষারপাতের কারণে পুরু বরফের স্তর জমে গিয়েছে। প্রশাসন আরও জানিয়েছে ওই হাইওয়েটি এই মুহূর্তে যানবাহন চলাচলের জন্য একেবারেই উপযুক্ত নয়। তাই সাধারণ জনগনের স্বার্থের কথা ভেবেই শ্রীনগর-লেহ মত গুরুত্বপূর্ণ হাইওয়েতে সকল প্রকার অসামরিক যানবাহন চলাচলের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই উল্লেখযোগ্য় সড়কপথটি বন্ধ রাখা হবে।

শুধু স্থানীয়দেরই নয়, সেখানে রয়েছে বেশ কয়েকজন পর্যটকও। এই খারাপ আবাওয়ায় ও পুরু বরফে স্তূপ জমে থাকা রাস্তা দিয়ে জোজি-লা পাসের মধ্যে দিয়ে অবিলম্বে যকোনও ভ্রমণ স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের রিপোর্চ অনুসারে, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর ও উত্তরাখণ্ডের মত জায়গাগুলিতে আগামী বেশ কিছুদিনের জন্য ভারী বৃষ্টিপাত ও তুষারপাত হওয়ার ইঙ্গিত দিয়েছে।

শনিবার সকাল থেকেই কাশ্মীরে চলছে প্রবল তুষারপাত। পুরু বরফের চাদরে ঢাকা গোটা রাস্তা। তুষারপাতের সঙ্গেই চলছে প্রবল বৃষ্টিও। যান চলাচল বন্ধ জম্মু-শ্রীনগর হাইওয়েতে। সম্প্রতি হালকা তুষারপাতের কারণে দুর্বল দৃশ্যমানতার জন্য শ্রীনগর বিমানবন্দর থেকে আটটি ফ্লাইট বাতিল করা হয়েছে।

শনিবার মরশুমের প্রথম তুষারপাত হয় কাশ্মীরের বৈষ্ণোদেবী মন্দির চত্বরেও। শ্রীনগর, শোপিয়ান, লাহুল-স্পিতিতে যেদিকেই চোখ যাক , এখন শুধু সাদা বরফ। শ্রীনগরের বিভিন্ন এলাকায় তুষারধসও দেখা গিয়েছে। ফলে নিরাপত্তার কারণে বন্ধ রাখা হয়েছে সড়কপথ, লেরপথ ও বিমান চলাচলও।

আরও পড়ুন: Pauri: উত্তরাখণ্ডের গাড়োয়ালে ভ্রমণের প্ল্যান করলে কোন জায়গাকে অবশ্যই বাকেট লিস্টে রাখবেন, দেখে নিন