Himachal Pradesh: পুজোয় হিমাচলে যাওয়ার প্ল্যান করেছেন? এবার থেকে এই ২ এলাকায় প্রবেশ করলেই দিতে হবে কর!

যে সব যানবাহন এই অঞ্চলে নিয়মিত যাতায়াত করে তাঁদের এই ট্যাক্স থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে এসডিএম আরও জানিয়েছেন, সংগৃহীত কর এই দুই অঞ্চলের উন্নয়নের কাজে ব্যবহার করা হবে।

Himachal Pradesh: পুজোয় হিমাচলে যাওয়ার প্ল্যান করেছেন? এবার থেকে এই ২ এলাকায় প্রবেশ করলেই দিতে হবে কর!
এবার থেকে এই ২ এলাকায় প্রবেশ করলেই দিতে হবে কর!
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 11, 2021 | 6:56 PM

হিমালয়ের কোলে ছোট্ট সুন্দর রাজ্য় হিমাচল প্রদেশের বেশ কয়েকটি আকর্ষণীয় গন্তব্যস্থল রয়েছে, যেখানে গেলে আপনার মনে হতেই পারে, কোনও এক স্বর্গীয় স্থানে চলে এসেছেন। এমনটাও মনে হতে পারে, ক্যানভাসে শিল্পীর তুলির ছোঁয়া প্রাণ পেয়েছে এই নৈসর্গিক প্রকৃতি। লাহুল, স্পিতি অফবিট হলেও এখানকার প্রাকৃতিক ও পার্বত্য সৌন্দর্য় দেখার জন্য দেশি-বিদেশি প্রচুর পর্যটকেরা ভিড় করেন। উভয় অঞ্চলই বছরের প্রায় ৬ মাস পর্যটকদের জন্য বন্ধ থাকে। শীতের সময় এই দুই সুন্দর জায়গা পুরু ররফের স্তরে ঢেকে যায়। বর্তমানে দেশের অন্যতম বিখ্যাত অটল টানেল খুলে যাওয়ার পর থেকে এবার সারা বছরই লাহুল ও স্পিতিতে ভ্রমণের সুযোগ পারেন।

অটল টানেলের কারণে স্থানীয় ও পর্যটকদের জন্য যাতায়াতের ক্ষেত্রে অনেক সহজ হয়েছে তো বটেই। এই টানেল বর্তমানে অন্য়তম আকর্ষণীয় কেন্দ্র হয়ে উঠেছে। টানেলের সুরক্ষা ও নিয়ন্ত্রণের জন্য সরকার পক্ষ থেকে ট্য়াক্স চালু করেছে। ফলে এই এলাকায় কোনও যানবাহন প্রবেশ করলে গুনতে হবে টাকা। যে কোনও যানবাহন প্রবেশ করলেই তার উপর ট্যাক্স ধার্য করা হয়েছে। লাহুলের সিসুতে প্রবেশ করতে গেলেও দিতে হবে ট্য়াক্স।

Atal Tunnel

কেইলং এসডিএম প্রিয়া নাগরাও জানিয়েছেন, লাহুল ও স্পিতিতে প্রবেশ করলে ২ চাকার যানহাবনের উপর ৫০টাকা ধার্য করা হয়েছে। যাঁরা গাড়ি নিয়ে যাতায়াত করবেন, তাঁদের দিতে হবে ২০০টাকা, এসএউবি ও এমইউভি গাড়ির জন্য ৩০০-৫০০টাকা ট্যাক্স ধার্য করা হয়েছে। লাহুল ও স্পিতিতে প্রবেশকারী বড় যানবাহনগুলিকে ৫০০টাকা ধার্য করা হয়েছে। এক্ষেত্রে বিশেষ করে বাস ও ট্রাভেল ট্যাক্সিগুলিকে ধরা হয়েছে।

প্রসঙ্গত, যে সব যানবাহন এই অঞ্চলে নিয়মিত যাতায়াত করে তাঁদের এই ট্যাক্স থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে এসডিএম আরও জানিয়েছেন, সংগৃহীত কর এই দুই অঞ্চলের উন্নয়নের কাজে ব্যবহার করা হবে।

আরও পড়ুন: Jagannath Temple: ভক্তদের জন্য সুখবর! শনিবারও খোলা থাকবে পুরীর জগন্নাথের মন্দির

আরও পড়ুন: Ramayana Yata: উত্‍সবের আগে আবারও উপহার রেলের! এবার শুরু হতে চলেছে ‘শ্রী রামায়ণ যাত্রা’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla