Goa: পর্যটকের সংখ্যা বৃদ্ধিতে নয়া পদক্ষেপ! একটা নয়, তিনটে হেলি পরিষেবা চালু গোয়ায়

Boost Tourism: গোয়া বিমানবন্দর থেকে উত্তর, দক্ষিণ এবং ওল্ড গোয়ার মধ্যে আরও ভাল সংযোগ স্থাপন করে এই হেলিকপ্টারগুলি। এছাডা মহারাষ্ট্র থেকে ব্যক্তিগত চার্টার পরিষেবা থাকবে এখানে।

Goa: পর্যটকের সংখ্যা বৃদ্ধিতে নয়া পদক্ষেপ! একটা নয়, তিনটে হেলি পরিষেবা চালু গোয়ায়
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 10:13 AM

সামনেই গোয়া (Goa)  যাওয়ার প্ল্যান করছেন? ভ্রমণে আরও রোমাঞ্চকর অনুভূতি জাগাতে গোয়াতেই স্বপ্নপূরণ করতে পারেন আপনি। সম্প্রতি পর্যটকদের আকর্ষণের (Boost Tourism) জন্য গোয়ায় শুরু হয়েছে হেলিকপ্টার পরিষেবা (Helicopter Services)। ব্লেড ইন্ডিয়ার সঙ্গে হাত মিলিয়ে গোয়ান পশ্চিমাঞ্চলে পর্যটনকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য তিনটি হেলিকপ্টার পরিষেবা চালু করা হয়েছে গোয়ায়। রাজ্যে হেলি পর্য়টন পরিষেবাকে পর্যটকদের পাশাপাশি গোয়ানদের আরও সুযোগ-সুবিধা প্রদান করার জন্য সাহায্য করবে বলেই আশাবাদী সরকারি আধিকারিকরা।

গোয়া বিমানবন্দর থেকে উত্তর, দক্ষিণ এবং ওল্ড গোয়ার মধ্যে আরও ভাল সংযোগ স্থাপন করে এই হেলিকপ্টারগুলি। এছাডা মহারাষ্ট্র থেকে ব্যক্তিগত চার্টার পরিষেবা থাকবে এখানে। হেলি পরিষেবার সাহায্যে, পর্যটকরা গোয়ান উপকূলের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের সাক্ষী থাকতে পারবেন। পশ্চিমঘাট অঞ্চল এবং গোয়ানের পশ্চিমাঞ্চলের সমুদ্র ও উপকূলের অভাবনীয় দৃশ্য বার্ড ভিউয়ের মত চোখে ধরা পড়বে। এমন অভিজ্ঞতা সারা জীবনের জন্য চিরস্মরণীয় করা রাখার মত ঘটনা।

প্রসঙ্গত, মহারাষ্ট্র ও কর্ণাটকে ব্লেড ইন্ডিয়ার ভাল জনপ্রিয়তা রয়েছে। সেই তালিকায় এবার গোয়াও যুক্ত হয়ে গেল। গোয়ায় এই দুর্দান্ত পদক্ষেপ শুধু পর্যটকদের সুবিধা ও আকর্ষণের জন্য নয়, স্থানীয়দের জন্যও এটি একটি অনুকূল পদক্ষেপও বটে। বিশেষ করে যখন গোয়ানের পশ্চিমাঞ্চলে প্রবেশ কঠিন হয়ে পড়ে। গভীর জঙ্গলে ঘেরা এই এলাকাগুলির সঙ্গে দৃঢ় সংযোগ স্থাপনের জন্য হেলি পরিষেবা একটি গুরুক্বপূর্ণ পদক্ষেপ। এই পরিষেবার দুটি গুরুত্বপূর্ণ দিক রয়েছে, একটি হল, গোয়ায় বেড়াতে এসে দুর্দান্ত একটি অভিজ্ঞতার সাক্ষী থাকা ও অন্যটি হল, গোয়ার মূল শহর ছেড়ে পশ্চিমাঞ্চলগুলিকে ভ্রমণের জন্য উপোগী করে তোলা। গোয়ার এই পশ্চিমাঞ্চলে একান্তে সময় কাটানোর জন্য বহু বিদেশিদের আগমন ঘটে। গোয়ার অবিস্মরণীয় প্রাকৃতিক সৌন্দর্যকে উপলব্ধি করা ও অনুভব করার অন্যতম উপায় হতে চলেছে এই হেলি পরিষেবা, তা বলার অপেক্ষা রাখে না।

শুধু গোয়াতেই নয়, এ বছর চারধামযাত্রার জন্য পূণ্যার্থীদের জন্য রয়েছে সুখবর। কারণ এ বছর থেকে চারধামযাত্রায় রোমাঞ্চকর অভিজ্ঞতা সঞ্চয় করতে ও যাত্রাপথ মসৃণ করতে অনলাইনে হেলিকপ্টার পরিষেবার (Helicopter Service) বুকিং চালু করা হয়েছে। গত ২ বছর ধরে মারণ ভাইরাসের দাপটে বন্ধ রাখা হয়েছিল চারধাম যাত্রা। অনলাইনে দর্শনের সুবিধা থাকলেও সশরীরে যাওয়ার কোনও সুবিধা ছিল না। করোনার প্রকোপ নিম্নগামী হতেই চলতি বছর থেকেই শুরু হয়েছে বিখ্যাত চারধাম যাত্রা।

২০২২ সালে তীর্থযাত্রীদের জন্য বিশেষ পরিষেবার জন্য চালু হয়েছে হেলি চারধাম যাত্রা। Leisure Hotels Group একটি এভিয়েশন সংস্থার সঙ্গে হাত মিলিয়ে এই অভিনব ও চমকপ্রদ যাত্রার কথা ঘোষণা করা হয়েছে। উত্তরাখণ্ডের তুষার ঢাকা হিমালয় পর্বতমালার মধ্যে অবস্থিত, হিন্দুদের কাছে অত্যন্ত পবিত্র যাত্রায় মোট চারটি উল্লেখযোগ্য মন্দির রয়েছে। যমুনোত্রী, গঙ্গোত্রী, কেদারনাথ এবং বদ্রীনাথ নিয়ে এই চারধাম যাত্রার মধ্যে রয়েছে ৫ রাত ও ৬ দিনের একটি পুরো প্যাকেজ। যেখানে হেলিকপ্টারে করেই হবে পুরো দর্শন।