সিঙ্গাপুর বা দুবাই নয়, পার্ক সার্কাসেই রয়েছে আন্ডারওয়াটার অ্যাকোয়ারিয়াম, বড়দিনের ছুটিতে বাড়ির খুদেকে নিয়ে ঘুরে আসুন

Kolkata’s first Underwater Tunnel Aquarium: শীতকাল এলেই প্রতি বছর পার্ক সার্কাস ময়দানে মেলা বসে। এবারে ব্যস্ত জীবনযাত্রা থেকে বিকেলে মাত্র কুড়ি মিনিট সময় বের করেই বাড়ির খুদেকে নিয়ে চলে আসছেন মেলায়। এবারে যে প্রধান আকর্ষণ আন্ডারওয়াটার টানেল অ্যাকোয়ারিয়াম।

সিঙ্গাপুর বা দুবাই নয়, পার্ক সার্কাসেই রয়েছে আন্ডারওয়াটার অ্যাকোয়ারিয়াম, বড়দিনের ছুটিতে বাড়ির খুদেকে নিয়ে ঘুরে আসুন
Follow Us:
| Updated on: Dec 23, 2023 | 12:26 PM

চারদিকে উৎসবের মরশুম। সেন্ট পলস চার্চ থেকে নিউ মার্কেট, গোটা পার্ক স্ট্রিট সেজে উঠেছে আলোকমালায়। ছুটির আমেজে বহু মানুষ ভিড় করছেন চিড়িয়াখানা, মিউজিয়াম, সায়েন্স সিটিতে। কেউ কেউ শীতের আমেজ উপভোগ করছেন গড়ের মাঠে লেবু চায়ে চুমুক দিয়ে। এরই মাঝে আবার যাচ্ছেন পার্ক সার্কাস। বিরিয়ানি খেতে নয়। জলের তলার দুনিয়া দেখতে। শুনতে অদ্ভুত লাগছে? পার্ক সার্কাস ময়দানে তৈরি হয়েছে কলকাতার ‘আন্ডারওয়াটার টানেল অ্যাকোয়ারিয়াম’।

শীতকাল এলেই পার্ক সার্কাস ময়দানে মেলা বসে। স্থানীয় মানুষদের ভিড়ই বেশি লক্ষ্য করা যায় সেখানে। কিন্তু এবারে কলকাতার বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসছে পার্ক সার্কাস ময়দানের মেলায়। ব্যস্ত জীবনযাত্রা থেকে বিকেলে মাত্র কুড়ি মিনিট সময় বের করেই বাড়ির খুদেকে নিয়ে চলে আসছেন মেলায়। এবারে যে প্রধান আকর্ষণ আন্ডারওয়াটার টানেল অ্যাকোয়ারিয়াম।

বড়দিনকে সামনে রেখেই তৈরি করা হয়েছে অ্যাকোয়ারিয়াম। অ্যাকোয়ারিয়ামে প্রবেশে মুখে আপনাকে স্বাগত জানানোর জন্য রয়েছে সান্তা ক্লজ। আর একবার ভিতরে ঢুকলেই দেখতে পাবেন আপনার চারপাশে শুধুই জল। ঘুরে বেড়াচ্ছে রং-বেরঙের মাছ। বেবি শার্ক‌ থেকে গোল্ডফিশ সবই দেখতে পাবেন এখানে। তবে, এই আন্ডারওয়াটার টানেল অ্যাকোয়ারিয়ামের শোস্টপার হল ফ্লাওয়ারহর্ন। এছাড়াও এখানে গেলে দেখতে পাবেন ব্ল্যাক টেট্রা, আরাপাইমা, অক্টোপাস, কুমির, সাপ সবই। বিভিন্ন ধরনের জলজ প্রাণীর দেখা মিলবে এখানে। টানেলের মধ্যে হেঁটে গেলে মনে হবে আপনি সমুদ্রের মধ্যে দিয়ে হাঁটছেন।

তিলোত্তমার বুকে আন্ডারওয়াটার অ্যাকোয়ারিয়াম তৈরি করা সহজ কাজ ছিল না। প্রায় তিন মাস ধরে চলেছে এর প্রস্তুতি পর্ব। বিপুল অর্থও ব্যয় রয়েছে। কথা ছিল ২৭ নভেম্বর পর্যন্ত চলবে আন্ডারওয়াটার টানেল অ্যাকোয়ারিয়ামের প্রদর্শন। কিন্তু পার্ক সার্কাসের এই অ্যাকোয়ারিয়াম এত বেশি জনপ্রিয়তা পেয়েছে, যে উদ্যোক্তরা বাড়িয়েছে আন্ডারওয়াটার টানেল অ্যাকোয়ারিয়ামের সময়সীমা। বড়দিন, নতুন বছরেও আপনি ঘুরতে যেতে পারেন আন্ডারওয়াটার ট্যানেল অ্যাকোয়ারিয়ামে।

আগামী ১০ জানুয়ারি পর্যন্ত পার্ক সার্কাসে চলবে আন্ডারওয়াটার অ্যাকোয়ারিয়াম। দুপুর ২টো থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে অ্যাকোয়ারিয়াম। ছুটির দিনগুলোয় আপনি রাত ১১টা পর্যন্ত ঘুরে দেখতে পারেন আন্ডারওয়াটার ট্যানেল অ্যাকোয়ারিয়াম। প্রবেশমূল্য জনপ্রতি ১০০ টাকা। সেভেন-পয়েন্ট ক্রসিংয়ের কাছে অ্যাকোয়ারিয়ামের প্রবেশ পথ। তাহলে আর দেরি কীসের! বড়দিনে বাড়ির খুদেকে নিয়ে ঘুরে আসুন।