Solo Travel: একা একাই ঘুরে বেড়ানো নেশা? ভুলেও এই কাজ ‘নয়’

Travel Tips: নতুন বন্ধু গড়তে, নতুন নতুন মানুষজনের সঙ্গে দেখা করতে, ট্রাভেল সংস্থার সঙ্গে ঘুরতে পছন্দ করেন। শান্তিতে নিজের মতো করে ভালবেসে ঘুরে বেড়ানোকেই বেশি প্রাধান্য দেন।

Solo Travel: একা একাই ঘুরে বেড়ানো নেশা? ভুলেও এই কাজ 'নয়'
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2023 | 10:29 PM

ভ্রমণ অনেকটা মেন্টাল থেরাপির মতো। একঘেঁয়েমি কাটাতে, শান্তিতে নিজের মতো বাঁচার রসদ জোগাতে, মনকে সমৃদ্ধ করে তুলতে, অবসাদকে কাটিয়ে নয়া অ্যাডভেঞ্চারের দিকে পা দেওয়ার জন্য মাঝেমধ্যেই তাই যেদিকে মন চায় সেদিকেই বেড়িয়ে পড়া ভাল। তাতে মন ও শরীর দুটোই থাকে সুস্থ ও সতেজ। তবে শুধু স্বাস্থ্যের ভাল রাখার জন্য নয়, দেশ বিদেশের নানা অভিজ্ঞতা সারাজীবনের জন্য মনের কোটরে স্থায়ী হয়ে থাকে।

বিশ্ব প্রকৃতিকে নিজের চোখে দেখার যে অনুভূতি ও রোমাঞ্চ তা হল সারাজীবনের শ্রেষ্ঠ উপহার। অনেকে পরিবারকে সঙ্গী করে বেড়াতে ভালোবাসেন, আবার অনেকে বন্ধু-বান্ধব ও অনেক জনের একটি দলের মধ্যে থেকে ঘুরে বেড়াতে পছন্দ করেন। আবার অনেকেই রয়েছে যাঁরা একা একা ঘুরে দেখার অভিজ্ঞতা সঞ্চয় করার স্বপ্ন দেখেন। নতুন বন্ধু গড়তে, নতুন নতুন মানুষজনের সঙ্গে দেখা করতে, ট্রাভেল সংস্থার সঙ্গে ঘুরতে পছন্দ করেন। শান্তিতে নিজের মতো করে ভালবেসে ঘুরে বেড়ানোকেই বেশি প্রাধান্য দেন। নিজেদেরকে চিনতে ও পছন্দের জায়গাগুলিকে নিজের মতো করে চিনতে আরও সাহায্য করে।

তবে আমরা যখনই একা একা ভ্রমণ করি, তখন বেশ কিছু জিনিস আমাদের মাথায় রাখা দরকার। সোলো ভ্রমণে যারা বিশ্বাসী, তাদের জানতে হবে কীভাবে বিপদ এড়িয়ে চলতে হয়, নিজেদেরকে যত্ন কীভাবে নিতে হয়, নিরাপদে থাকার মূল মন্ত্র কী? সামনের গরমের ছুটিতে যদি একা একা বের হওয়ার পরিকল্পনা থাকে, তাহলে কী কী জিনিস একেবারেই ভুললে চলবে না, সেগুলি দেখে নিন…

ওভারপ্যাকিং: একা যখন ঘুরবেন, তখন ব্যাকপ্যাক হওয়া চাই হালকা। বাইরের কোনও সাহায্য ছাড়াই আপনাকে ঘুরতে হবে। তাই লাগেজ একাই বহন করার সাহস রাখতে হবে। সোলো ট্রাভেলে নতুন নতুন প্ল্যান তৈরি করার উত্তেজনা অনুযায়ী ব্যাকপ্যাক গুছিয়ে নিতে হবে। ওভারপ্যাকিং করার চিন্তাভাবনা একেবারেই করবেন না।

ওভারসিডিউলিং: একা ভ্রমণ মানেই লাগামছাড়া ভ্রমণ। অনেক জায়গা একসঙ্গে ঘুরে বেড়ানো যায়। সোলো ট্রাভেলের অর্থই হল আত্মার অনুসন্ধান করা। নিজের মতো করে বিরতি নেওয়া, ধীরগতিতে জায়গায় জায়গায় ঘুরে বেড়ানো। তাই মাথায় রাখবেন, জীবনে অনেক কিছু মিস করা যায়, কিন্তু সময়ের সঙ্গে ঘুরে বেড়ানো বুদ্ধিমানের কাজ।

প্ল্যান বি: ভ্রমণের পরিকল্পনা করার সময় প্ল্যান এ যেমন মাথায় রাখবেন, তেমনি প্ল্যান বি-এর বন্দোবস্তও করে রাখতে হবে। পরিকল্পনা অনুযায়ী অনেক সময়ই কাজ হয় না,তাই ঝামেলা এড়াতে প্ল্যান বি সবসময় মাথায় রাখা উচিত। কোয়ালিটি টাইম যদি কাটাতে চান তাহলে খাতায় নোট করে রাখুন প্ল্যান বি।

ভ্রমণের খরচ: সোলো ভ্রমণে খরচকে কখনও কম বলে মনে করবেন না। একা ভ্রমণ করছেন বলে তাতে খরচ কম হবে, তা একেবারেই নয়, একা যখন ভ্রমণ যখন করবেন তখন আর্থিক ব্যাকআপ সবসময় রেখে দিন।

সোলো ট্রাভেলের সময় বেশি মানুষের সঙ্গে জড়িয়ে যাবেন না। অন্যের সঙ্গে বেশি কথা বলার প্রয়োজন নেই। কথা বাড়ালেই কথা বাড়ে। তাই নিজের মতো করে ঘুরে নিজের গন্তব্যে পৌঁছে যান।