New Delhi: ভ্রমণ স্থান হিসাবে বিশ্বের সেরা রাজধানীর তালিকায় তৃতীয় স্থান দখল করল নয়া দিল্লি

বিশ্বের মধ্যে ছুটি কাটানোর গন্তব্য হিসাবে সেরা রাজধানীর তালিকায় শীর্ষে রয়েছে ইউরোপীয় দেশ মালটার রাজধানী ভ্যালেটা এবং দ্বিতীয় স্থান দখল করেছে আবু ধাবি। ভ্যালেটা ১০ এর মধ্যে ৬.৭৪ পয়েন্ট অর্জন করেছে এবং আবু ধাবি পেয়েছে ৬.২৪ পয়েন্ট। ৬.৬ পয়েন্ট অর্জন করে তৃতীয় স্থান অধিকার করেছে নয়া দিল্লি।

New Delhi: ভ্রমণ স্থান হিসাবে বিশ্বের সেরা রাজধানীর তালিকায় তৃতীয় স্থান দখল করল নয়া দিল্লি
নয়া দিল্লি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2021 | 11:37 AM

লাগেজ স্টোরেজ ফার্ম বাউন্স দ্বারা পরিচালিত একটি সমীক্ষার দ্বারা জানা গিয়েছে, হলিডে বা ছুটি কাটানোর গন্তব্য হিসাবে সেরা রাজধানীর তালিকায় রয়েছে নয়া দিল্লি। বিশ্বব্যাপী এই গবেষণায় বিশ্বের ৬৯টি রাজধানী অন্তর্ভুক্ত ছিল। হোটেল, পরিবহনের ব্যয়, ভ্রমণ স্থান, আকর্ষণীয় কেন্দ্র, রেস্তোঁরা এবং আবহাওয়ার ওপর নির্ভর করে এই গবেষণা করা হয়েছিল। সেখানেই তৃতীয় স্থান দখল করেছে ভারতের রাজধানী।

বিশ্বের মধ্যে ছুটি কাটানোর গন্তব্য হিসাবে সেরা রাজধানীর তালিকায় শীর্ষে রয়েছে ইউরোপীয় দেশ মালটার রাজধানী ভ্যালেটা এবং দ্বিতীয় স্থান দখল করেছে আবু ধাবি। ভ্যালেটা ১০ এর মধ্যে ৬.৭৪ পয়েন্ট অর্জন করেছে এবং আবু ধাবি পেয়েছে ৬.২৪ পয়েন্ট। ৬.৬ পয়েন্ট অর্জন করে তৃতীয় স্থান অধিকার করেছে নয়া দিল্লি। এই গবেষণা থেকে উঠে এসেছে যে নয়া দিল্লিতে রয়েছে ১২৪০৯ টি রেস্তোরাঁ। সমীক্ষা অনুযায়ী, নয়া দিল্লিতে এক রাতের হোটেল খরচ আমেরিকান ডলারে ১০১.৮৭, যা অন্যান্য শহরের তুলনায় ৩৫ ডলার কম। এছাড়া এই গবেষণায় উঠে এসেছে যে নয়া দিল্লির প্রতি বর্গ কিলোমিটারে ২৯০.৬১ টি রেস্তোঁরা রয়েছে।

ছুটি কাটানোর গন্তব্য হিসাবে বিশ্বের সেরা রাজধানী নির্ধারণের এই গবেষণায় ৬৯ টি উন্নত রাজধানীকে বেছে নেওয়া হয়েছিল এবং একাধিক বিষয় এখানে বিবেচনা করা হয়েছিল। মানব সৃষ্ট নিদর্শন থেকে শুরু করে শহরের সব রকম সুযোগ সুবিধা এবং শহরে তাপমাত্রা, বৃষ্টিপাত ইত্যাদি বিবেচনা করেই নয়া দিল্লিকে ছুটি কাটানোর গন্তব্য হিসাবে বিশ্বের সেরা রাজধানীর তালিকায় তৃতীয় স্থান দেওয়া হয়েছে।

বাউন্সের সিইও এবং প্রতিষ্ঠাতা কোডি ক্যান্ডির জানিয়েছেন যে, “ভারতের রাজধানী নয়া দিল্লি আমাদের গবেষণায় পর্যটকদের জন্য সেরা রাজধানী শহর হিসাবে তৃতীয় স্থান অধিকার করেছে। ইতিহাস ও সংস্কৃতিতে সমৃদ্ধ, স্থাপত্যগত ভাবে সুন্দর এবং কেনাকাটা করার জন্য একটি আশ্চর্যজনক জায়গা, এতে অবাক হওয়ার কিছু নেই যে নয়া দিল্লি ছুটিতে দেখার জন্য শীর্ষ রাজধানীর তালিকায় তৃতীয় স্থান পেয়েছে।”

ভ্যালেটাকে ছুটি কাটানোর গন্তব্য হিসাবে সেরা রাজধানী হিসাবে ঘোষণা করা হয়, কারণ এখানে রয়েছে সবচেয়ে বেশি আকর্ষণীয় ভ্রমণ স্থান এবং রেস্তোরাঁ। অন্যদিকে এই গবেষণা থেকে জানা গিয়েছে লুক্সেমবার্গ শহরে সবচেয়ে সস্তা গণপরিবহন ব্যবস্থা। লন্ডনকে বিশ্বের সবচেয়ে ইনস্টাগ্রামযোগ্য শহর হিসেবে বিবেচনা করা হয়েছে এই গবেষণায়। কারণ এই শহরে ১৫১ মিলিয়ন হ্যাশট্যাগ ব্যবহার করা হয়েছে ইনস্টাগ্রামে। অন্যদিকে প্যারিস হ্যাশট্যাগ ১২০ মিলিয়ন রয়েছে ইনস্টাগ্রামে।

আরও পড়ুন: মেঘ ধরার স্বপ্ন‌ পূরণ করতে চান? ঘুরে আসুন ভারতের এই জায়গাগুলি থেকে

আরও পড়ুন: জঙ্গলের ভিতরে ক্যাম্পিং করতে চান? রইল গাড়োয়ালের কোলে লুকিয়ে থাকা এক অফবিটের খোঁজ

আরও পড়ুন: পৃথিবীর উচ্চতম আইরিশ পাবের ঠিকানা জানেন কি?