Ayodhya Deepotsav 2022: দীপাবলি উলক্ষ্যে ১৫ লক্ষেরও বেশি প্রদীপ জ্বালিয়ে ফের বিশ্বরেকর্ড গড়ল অযোধ্যা!

Guinness Book of World Records: তবে এবার ১৭ লক্ষ মাটির প্রদীপ জ্বালানো হলেও গিনেস বুক অফ রেকর্ডস শুধুমাত্র সেই প্রদীপগুলিই নিয়েছে যেগুলি পাঁচ মিনিট বা তার বেশি সময় ধরে জ্বলেছে।

Ayodhya Deepotsav 2022: দীপাবলি উলক্ষ্যে ১৫ লক্ষেরও বেশি প্রদীপ জ্বালিয়ে ফের বিশ্বরেকর্ড গড়ল অযোধ্যা!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2022 | 8:47 AM

দীপাবলি উপলক্ষ্যে ফের একবার বিশ্বরেকর্ড গড়ল রামজন্মভূমি। দিওয়ালির আগেই আলোর রোশনাইয়ে আলোকিত হল অযোধ্যা। দূষণ-মুক্ত দীপাবলি পালনের লক্ষ্যে অযোধ্যায় লক্ষ লক্ষ প্রদীপ জ্বালানোর প্রস্ততি নিচ্ছিল এই শহর। কালীপুজোর রাতে ১৫.৭৬ লক্ষ প্রদীপ জ্বালিয়ে নিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড গড়েছে অযোধ্যা। সরয়ূ নদীর তীরে গ্র্যান্ড ফেস্টিভ্যাল উপলক্ষ্যে জমকালো এক উত্‍সবের আয়োজন করা হয়েছিল। সেখানে মোট ১৯ হাজার স্বেচ্ছাসেবক মিলে এই অভূতপূর্ব কাজটি সফল করেছেন। জানা গিয়েছে, দিনের শেষে রাম কি পায়দির ৩৭টি ঘাটে ১৭ লক্ষ মাটির প্রদীপ জ্বালানো হয়েছে। প্রতিবারই লক্ষাধিক প্রদীপ জ্বালিয়ে রেকর্ড গড়ে এক অন্য বার্তা দিয়েছে। এবারেও তার অন্যথা হয়নি।

তবে এবার ১৭ লক্ষ মাটির প্রদীপ জ্বালানো হলেও গিনেস বুক অপ রেকর্ডস শুধুমাত্র সেই প্রদীপগুলিই নিয়েছে যেগুলি পাঁচ মিনিট বা তার বেশি সময় ধরে জ্বলেছে। এছাড়াও ওয়ার্লড রেকর্ডস ফার্মের নির্দেশ অনুসারে ৪০ মিনিটের সময়সীমার মধ্যে প্রদীপগুলি জ্বালানো হয়েছিল।

এবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধান অতিথি হিসেবে অযোধ্যার গ্র্যান্ড ফেস্টিভ্যালে উপস্থিত ছিলেন তিনি। অনুষ্ঠানের সাফল্যের পর, প্রধানমন্ত্রী রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে সম্মানজনক কৃতিত্বের শংসাপত্র দেন। গ্র্যান্ড ফেস্টিভ্যালে রেকর্ড করার সময় ঘাটটিতে প্রায় ৫০ হাজারেও বেশি মানুষ ভিড় করেছিল বলে জানা গিয়েছে। বিকেল ৫টা ১৫ মিনিটে ৩৭টি ঘাটে আলো জ্বালানো শুরু হয়। গিনেস বুক অফ রেকর্ডসের এক আধিকারিক সমস্ত কার্যক্রম পরিদর্শন করা জন্য সেখানে উপস্থিত ছিলেন। তাঁর কথায়, পাঁচ মিনিটের জন্য কতগুলি প্রজীপ জ্বলবে, সেগুলিই একমাত্র গণনা করা হবে। এছাড়া পুরো ঘটনাটি রেকর্ড করার জন্য ড্রোন রাখা হয়েছে। চূড়ান্ত ঘোষণা করার আগে এই ড্রোন পরীক্ষা করা হয়েছে।

আগের দিওয়ালির উত্‍সবে রাজ্যবাসীর উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, আগামী বছর পবিত্র রামজন্মভূমিতে এবারের চেয়ে আরও বেশি সংখ্যক প্রদীপ জ্বালানো হবে। তাঁর কথা মত এবারে সত্যিই আরও বেশি প্রজীপ জ্বালিয়ে নিজের রেকর্ড নিজেই ভাঙল এই রাজ্য। পুরো ঘটনার সময় উপস্থিত জনতা রামের নামে স্লোগান দিয়ে গিয়েছেন। বিশাল কর্মকাণ্ডের পর একটি থ্রিডি হলোগ্রাফিক প্রজেকশন শুরু হয়েছিল। রামায়ণের কয়েকটি গুরুত্বপূর্ণ পর্ব এই লেজার শোয়ের মাধ্যমে দেখানো হয়েছিল। এখানেই শেষ নয়, অনুষ্ঠানের শেষে কিংবদন্তী শিল্পী লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জানায় উত্তরপ্রদেশ সরকার। ভারতীয় সংগীতজগতের বিশিষ্ট শিল্পীর গাওয়া রাম ভজন পরিবেশন করা হয়ে এদিন।