দেশের সুন্দর ও পরিস্কার রেলস্টেশনগুলির নাম জানা আছে?

রেল নিয়ে ভারতের গর্বের শেষ নেই। দেশের সব রেলস্টেশনকে মডেল স্টেশন বানানোর প্রচেষ্টা শুরু করেছে রেল দপ্তর। তবে সেই ব্রিটিশ আমলে তৈরি হওয়া গুরুত্বপূর্ণ রেলস্টেশনগুলি এখনও ভারতের গর্ব হয়ে রয়েছে।

  • TV9 Bangla
  • Published On - 20:46 PM, 4 May 2021
দেশের সুন্দর ও পরিস্কার রেলস্টেশনগুলির নাম জানা আছে?
ভারতের সবচেয়ে সুন্দর স্টেশনগুলির নাম জানা আছে?

বর্তমানে রেলের অবস্থান ও আধুনিকতা নিয়ে নয়, বরং গোড়া থেকেই যে যে রেলস্টেশনগুলি ভারতের ঐতিহ্য বয়ে নিয়ে আসছে, দেশের সবচেয়ে সুন্দর-সাজানো গুরুত্বপূর্ণ স্টেশন হিসেবে জনপ্রিয়, স্টেশনগুলির সঙ্গে পরিচয় করিয়ে দিই আজ…

১. মুম্বইয়ের ছত্রপতি শিবাজী টার্মিনাসের নাম সারা বিশ্ববাসী জানে। আরও পরিচিত হয়ে যায় মুম্বই অ্যাটাকের পর থেকে। তবে সেটা গুরুত্বপূর্ণ নয়। দেশের সবচেয়ে সুন্দর রেলস্টেশনের তালিকায় মুম্বইয়ের এই স্টেশনের নামই প্রথম আসে। এছাড়া ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটেও রয়েছে এই অপূর্ব রেলস্টেশনের নাম।

২. ভারতের ঐতিহ্যবাহী ও সুন্দর রেলস্টেশন হল দিল্লি রেলওয়ে স্টেশন। লাল ইঁট দিয়ে গড়া গোটা স্টেশনটি মোঘল ও ভারতীয় সংস্কৃতির ছাপ রয়েছে।

৩. লখনউয়ের ছাড়বাগ রেলওয়ের স্টেশন অত্যন্ত পুরনো ও ঐতিহ্যশালী একটি রেলস্টেশন। এই স্টেশনের বাইরে চারটি মূল বাগান রয়েছে। মোঘল ঘরারনার ছাপ সুস্পষ্ট এখানে।

৪. ১৮৮৮ সালে তৈরি হয়েছিল অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া রেলওয়ে স্টেশন। দক্ষিণ ভারতের অন্যতম ব্যস্ততম একটি স্টেশন নামে পরিচিত এটি।

৫. রাজস্থানের যোধপুর রেলস্টেশনের মতো পরিস্কার ও সুন্দ করে সাজানো স্টেশন দেশে কোথাও নেই। স্টেশনের সর্বত্র পরিস্কার পরিচ্ছন্নতাই এখানকার অন্যতম আকর্ষণ।

৬. জম্মু ও কাশ্মীরের জম্মু তাওয়াই রেলস্টেশন দল সবচেয়ে জনপ্রিয় একটি ডেস্টিনেশন। মাতা বৈষ্ণো দেবী ও কাশ্মীর ভ্যালি যাওয়ার পথে এই স্টেশনে নামতেই হবে পর্যটকদের। এছাড়া বৈষ্ণো দেবী মন্দিরে যেতে হলে ভক্তদের এই স্টেশন ব্যবহার করতেই হয়।

৭. রাজস্থানের জয়শলমীর স্টেশন হল ভারতের অন্যতম সুন্দর একটি রেলস্টেশন। দেশের বিলাসবহুল ট্রেনের দর্শন পেতে হলে এই স্টেশনে একবার ঢুঁ মারতেই হবে। শুধু তাই নয়, স্টেশনের দেওয়াল ঘিরে যে স্থাপত্য, সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে, তা দেখবার মতো।

৮. পশ্চিমবঙ্গে হাওড়া স্টেশন। ১৮৫৪ সালে গঠিত এই স্টেশনটি দেশের সবচেয়ে পুরনো স্টেশনগুলির মধ্যে অন্যতম। স্টেশনের সামনে দিয়ে বয়ে চলেছে গঙ্গা নদী, স্টেশনের গা বেয়েই রয়েছে সপ্তম আশ্চর্যের অন্যতম নিদর্শন হাওড়া ব্রিজ। এছাড়া ভারতের সবচেয়ে ব্যস্ততম রেলস্টেশন হিসেবেও সুখ্যাতি রয়েছে।

৯. হিমালয়ের বুকেও রয়েছে ভারতের সুন্দরতম রেলস্টেশন, ঘুম রেলস্টেশন। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের এই বিখ্যাত স্টেশনটি ভারতের উচ্চতম রেলওয়ে স্টেশন নামে পরিচিত। ৭,৪০৭ ফিট উঁচু পাহাড়ে রয়েছে দেশের শান্ত ও প্রাচীন এই স্টেশন। এই স্টেশনের অপূর্ব সৌন্দর্য কেমন, তা নিয়ে বলতে গেলে সোজা যেতে হবে সেখানে।