আধার কার্ড হারিয়ে গিয়েছে? ১০ মিনিটেই সমস্যার সমাধান, জেনে নিন

কয়েক দিন আগেই আধার সংক্রান্ত সমস্যা মেটানোর জন্য হেল্পলাইন নম্বর ১৯৪৭ চালু করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া।

আধার কার্ড হারিয়ে গিয়েছে? ১০ মিনিটেই সমস্যার সমাধান, জেনে নিন
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 5:04 PM

কলকাতা: বর্তমান দিনে অন্যতম গুরুত্বপূর্ণ সচিত্র পরিচয়পত্র হল আধার কার্ড। কিন্তু এই আধার কার্ডের একাধিক বিষয়ে এখনও ধোঁয়াশায় রয়েছেন সাধারণ মানুষ। তবে আধার সংক্রান্ত সমস্যা মেটানোর জন্য একাধিক ব্যবস্থা করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (UIDAI)। কয়েক দিন আগেই আধার সংক্রান্ত সমস্যা মেটানোর জন্য হেল্পলাইন নম্বর ১৯৪৭ চালু করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া।

তবে যদি আধার কার্ড হারিয়ে যায়, সে ক্ষেত্রে কীভাবে পাবেন আধার কার্ডের ইউআইডি নম্বর? আধার কার্ডের অফিসিয়াল ওয়েব সাইট uidai.gov.in এর মাধ্যমে সমাধান আসতে পারে এই সমস্যার। ধাপে ধাপে দেখে নেওয়া যাক, কীভাবে পাবেন হারিয়ে যাওয়া আধার কার্ডের ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর!

আরও পড়ুন: আধার কার্ডে নাম, ঠিকানা ভুল? সমাধান লুকিয়ে এক ফোনেই

*প্রথমে uidai.gov.in ওয়েব সাইটে ঢুকতে হবে। *সেখানে মাই আধার অপশনে যেতে হবে। *সেখানে ইআইডি বা ইউআইডি নম্বর জানার জন্য অপশন থাকবে। *সেখানে ইউআইডি নম্বর সিলেক্ট করতে হবে। *এরপর সম্পূর্ণ নাম, ফোন নম্বর, মোবাইল নম্বর ও ইমেল আইডি লিখতে হবে। *এরপর ক্যাপচা পূরণ করে ‘সেন্ড ওটিপি’তে ক্লিক করতে হবে। *এরপর রেজিস্টারড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। *সেই ওটিপি দিয়ে লগইন করলেই রেজিস্টারড ফোন নম্বরে চলে আসবে ইআইডি অথবা ইউআইডি নম্বর।