আধার কার্ডে নাম, ঠিকানা ভুল? সমাধান লুকিয়ে এক ফোনেই

সমাধানের পথ নিয়ে এসেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (UIDAI)।

আধার কার্ডে নাম, ঠিকানা ভুল? সমাধান লুকিয়ে এক ফোনেই
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 4:42 PM

কলকাতা: আধার কার্ড বর্তমান দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সচিত্র পরিচয় পত্র। কিন্তু এই আধার কার্ডে নাম, ঠিকানা ও অন্যান্য তথ্য পরিবর্তনের জন্য যথেষ্ট বেগ পেতে হয় আম জনতাকে। এমন অনেক ক্ষেত্র থাকে যখন আধার সমস্যার পথ খুঁজে পান না সাধারণ মানুষ। সে জন্যই একটি সমাধানের পথ নিয়ে এসেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (UIDAI)।

টুইটে আধার কার্ড সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া একটি হেল্পলাইনের কথা জানিয়েছে। সেই হেল্পলাইনে ফোন করলেই আধার সংক্রান্ত একাধিক সমস্যার সমাধান পাওয়া যাবে। সেই নম্বরে ফোন করে কাছের আধার কেন্দ্রের সম্পর্কেও জানা যাবে। ২৪ ঘন্টা উপলব্ধ এই ফোন নম্বরটি হল ১৯৪৭। এছাড়াও help@uidai.gov.in এর মাধ্যমে আধার সংক্রান্ত সমস্যার কথা জানানো যাবে। তবে আধার কার্ডে কোনও তথ্যের পরিবর্তন আনতে হলে অবশ্যই রেজিস্টারড ফোন নম্বর থেকে ফোন করতে হবে।

আরও পড়ুন: মার্চের পর কি চলবে না দশ-একশোর পুরনো নোট? জানুন আসল সত্যি

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার ওয়েব সাইটের মাধ্যমেও পিন কোড, রাজ্যের নাম দিয়ে সার্চ করে আধার কেন্দ্রের সম্পর্কে জানা যাবে। কয়েকটি ধাপ সম্পূর্ণ করলেই আধার সেবা কেন্দ্রে আপনার সময় অনুযায়ী আপনি পরিষেবা পেতে পারেন। তার জন্য ওয়েব সাইটে গিয়ে শহর বা অঞ্চলের নাম পূরণ করতে হবে। এরপর কেন্দ্রের সময় ঠিক করতে হবে। সেখানে ফোন নম্বর দিতে হবে। তারপর সঠিক ক্যাপচা দিলে ফোনে একটি ওটিপি আসবে। সেই ওটিপি দিয়ে আধারের তথ্য জমা করতে হবে। এরপর নিজের পছন্দ মতো সময় নির্বাচন করা যাবে।