মার্চের পর কি চলবে না দশ-একশোর পুরনো নোট? জানুন আসল সত্যি

সোশ্যাল মিডিয়ায় তুমুল ভাইরাল একটি পোস্ট, যেখানে লেখা ২০২১ সালের মার্চ মাসের পর থেকেই নিষিদ্ধ হয়ে যাবে পুরনো পাঁচ,দশ, একশো টাকার নোট (Note)

মার্চের পর কি চলবে না দশ-একশোর পুরনো নোট? জানুন আসল সত্যি
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 24, 2021 | 8:36 PM

নয়া দিল্লি: সোশ্যাল মিডিয়ায় তুমুল ভাইরাল একটি পোস্ট, যেখানে লেখা ২০২১ সালের মার্চ মাসের পর থেকেই নিষিদ্ধ হয়ে যাবে পুরনো পাঁচ,দশ, একশো টাকার নোট (Note)। কিন্তু সেই পোস্ট কি সত্যি? সরকারি প্রেস ইনফোরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক টিম অবশ্য বলছে অন্য কথা। তাদের কথা অনুযায়ী, আরবিআইর নাম করে সোশ্যাল মিডিয়ায় যে পোস্ট ঘুরে বেড়াচ্ছে তা সম্পূর্ণ মিথ্যে। আরবিআই এখনও এমন কোনও ঘোষণা করেনি, যেখানে পুরনো নোট নিষিদ্ধ করার কথা বলা হয়েছে।

কয়েক দিন আগে আরও একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল, যেখানে আরআরবিতে নিয়োগের কথা বলা হয়েছিল। তখনও প্রেস ইনফরমেশন ব্যুরোর ফেক্ট চেক টিম জানিয়েছিল, এই নোটিস ভুয়ো। ওই ভাইরাল পোস্টে বলা হয়েছিল রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড গ্রুপ সি পদে নিয়োগ করছে, সেই তথ্য সম্পূর্ণ নাকচ করে দিয়েছিল সরকারি ফ্যাক্ট চেকিং টিম।

আরও পড়ুন: লকডাউনেও ‘ধন ধনা ধন’ জিও-র, শেষ ৩ মাসে মুনাফা ৩, ৪৮৯ কোটি টাকা

প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ নভেম্বর কেন্দ্র সরকার নোটবন্দি ঘোষণা করেছিল। যার ফলে আসতে আসতে বন্ধ হয়ে গিয়েছিল পুরনো ৫০০ ও হাজার টাকার নোট। তার জায়গায় নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট নিয়ে এসেছিল দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla