স্মার্টফোনেই আধার সংক্রান্ত সব সমস্যার সমাধান, কীভাবে জানেন?

ফোনেই পেতে পারেন ৩৫টি আধার সংক্রান্ত পরিষেবা। আধার কেন্দ্র-সহ একাধিক সুবিধা পেতে পারেন।

স্মার্টফোনেই আধার সংক্রান্ত সব সমস্যার সমাধান, কীভাবে জানেন?
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Feb 14, 2021 | 7:02 PM

কলকাতা: সচিত্র পরিচয়পত্র হিসেবে সর্বত্র ব্যবহৃত হয় আধার কার্ড। কিন্তু অনেকেই বুঝতে পারেন না আধার কার্ড সংক্রান্ত কোনও সমস্যার সমাধান কীভাবে করা যাবে। তার জন্য হেল্পলাইন নম্বর চালু করেছে ইউনিক আইডেন্টিফেকশন অথরিটি অব ইন্ডিয়া। তা ছাড়াও স্মার্টফোনে ৩৫টি আধার সংক্রান্ত পরিষেবা দেওয়ার ব্যবস্থা করেছে ইউআইডিএআই। শুধু এম আধার অ্যাপ ডাউনলোড করলেই সেই সব পরিষেবার সুবিধা পাওয়া যাবে। এই এম আধার অ্যাপকেই যে কোনও বিমানবন্দর বা রেলওয়ে স্টেশনে পরিচয় পত্র হিসেবে দেখানো যায়।

কীভাবে এম আধার প্রোফাইল বানাবেন?

যার মোবাইল নম্বর সঙ্গে আধার কার্ডের সঙ্গে সংযুক্ত, তিনি এম আধার প্রোফাইল বানাতে পারেন। তার জন্য প্লে স্টোর থেকে এম আধার অ্যাপটি ডাউনলোড করতে হবে। সেখানে ওটিপি দিয়ে লগ ইন করে এম আধার প্রোফাইল তৈরি করা যাবে। এম আধার অ্যাপকে সক্রিয় করতে হলে প্রথমে আধারের ওয়েবসাইটে মোবাইল নম্বর ও ইমেল আইডি দিতে হবে। এরপর ওটিপি সহযোগে  অ্যাকাউন্ট যাচাই হলে তারপরই সক্রিয় হবে এম আধার প্রোফাইল। তবে এম আধার অ্যাপের মাধ্যমে আধার কার্ডের নাম, ঠিকানা, জন্ম তারিখ, মোবাইল নম্বর পরিবর্তন করা যায় না।

কী কী সুবিধা পাওয়া যায় এম আধার অ্যাপে?

প্রথমত বিভিন্ন জায়গায় এটিকে প্রমাণ পত্র হিসেবে পেশ করা যায়। এ ছাড়াও ই-আধার ডাউনলোড, আধার কেন্দ্রের ঠিকানা-সহ অন্যান্য পরিষেবা পাওয়া যায় এই অ্যাপের মাধ্যমে।

আরও পড়ুন: এক এসএমএসেই প্যান কার্ডের সঙ্গে সংযুক্ত হবে আধার! জানেন কীভাবে?