আসছে ‘কন্ট্যাক্টলেস’ ফিচার! কীভাবে ইন্টারনেট ছাড়াও কাজ করবে রুপে কার্ড, জেনে নিন

রুপে কার্ডে (Rupay Card) থাকবে অফলাইন ওয়ালেট। যার মাধ্যমে এই কার্ডে টাকা সঞ্চয় করতে পারবেন গ্রাহকরা।

আসছে 'কন্ট্যাক্টলেস' ফিচার! কীভাবে ইন্টারনেট ছাড়াও কাজ করবে রুপে কার্ড, জেনে নিন
রুপে কার্ড
Follow Us:
| Updated on: Dec 17, 2020 | 6:39 PM

কলকাতা: রুপে কার্ডে অত্যাধুনিক ফিচার নিয়ে এসেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (NPCI)। যার ফলে এখন ‘কন্ট্যাক্টলেস পেমেন্ট’ হবে রুপে কার্ডের মাধ্যমেই। পাশাপাশি রুপে কার্ডে (Rupay Card) থাকবে অফলাইন ওয়ালেট। যার মাধ্যমে এই কার্ডে টাকা সঞ্চয় করতে পারবেন গ্রাহকরা।

রুপে ‘কন্ট্যাক্টলেস কার্ড’:

এই ফিচারের মাধ্যমে কার্ডকে একাধিক কাজে ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। বাসের টিকিট থেকে রেস্তরাঁয় খাওয়া দাওয়া কিংবা দোকানের বিল সব মেটানো যাবে এই কার্ডের মাধ্যমে। আর কন্ট্যাক্টলেস হওয়ার ফলে শুধু মেশিনে ছোঁয়ালেই কেটে যাবে টাকা। বড় অঙ্ক না হলে দিতে হবে না পিনও। বিবৃতিতে NPCI জানিয়েছে, এই ফিচারের মাধ্যমে কার্ডের গ্রহণযোগ্যতা আরও বাড়বে।

রুপে NCMC অফলাইন ওয়ালেট:

NPCI-এর ঘোষণা অনুযায়ী, মেট্রো, বাসের টিকিট কিংবা ক্যাবের টাকা সহজে মেটানো যাবে এই পদ্ধতিতে। আগের থেকে অনেক দ্রুত কাজ হবে কার্ডে। NCMC অফলাইন ওয়ালেটের মাধ্যমে খারাপ ইন্টারনেট সংযোগ থাকলেও কাজ করবে রুপে কার্ড। অফলাইন হওয়ার জন্য কোনও প্রত্যন্ত গ্রামেও রুপে কার্ড ব্যবহার করতে কোনও অসুবিধা হবে না।

আরও পড়ুন: চেক লেনদেনে বদলাচ্ছে নিয়ম, নতুন বছরে আর কাজে করবে না পুরনো পদ্ধতি

রুপে কার্ডের নতুন ফিচার সম্পর্কে রুপে ও এনএফএস প্রধান নলিন বনসাল জানিয়েছেন, নতুন ফিচারের ফলে লেনদেনের অভিজ্ঞতা বদলে যাবে। পাশাপাশি রুপে কার্ডে সর্বোচ্চ লেনদেনের পরিমাণ বাড়ানোর কথাও জানিয়েছেন তিনি।