Petrol Price Today: প্রকাশিত পেট্রোল ডিজেলের নতুন দাম, জানুন আপনার শহরের দর

Petrol Price Today: পেট্রোল ডিজেলের দাম কম করার জন্য কেন্দ্রীয় সরকার নতুন পরিকল্পনা নিয়ে ভাবনা চিন্তা করছে। ভারত অন্যান্য দেশগুলির সঙ্গে মিলে তেল ভাণ্ডার থেকে অপরিশোধিত তেল নিকাশির ব্যবস্থা করছে। এর ফলে দেশে দুই জ্বালানি তেল পেট্রোল ডিজেলের দাম অনেকটাই কম হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Petrol Price Today: প্রকাশিত পেট্রোল ডিজেলের নতুন দাম, জানুন আপনার শহরের দর
ফাইল চিত্র

কলকাতা: সরকারি তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল প্রতিদিনের মতো এদিনও দেশের সমস্ত শহরের পেট্রোল ডিজেলের দাম প্রকাশ করেছে। পেট্রোল ডিজেলের দামে আজও কোনও পরিবর্তন করা হয়নি। কলকাতায় এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

দেশের বড় শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ প্রতি লিটার। অন্যদিকে কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা। জ্বালানির কর

পেট্রোল ডিজেলের শুল্ক

প্রতি লিটার পেট্রোলের জন্য ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস) আর ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। যা সবমিলিয়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা। অন্যদিকে ডিজেলের জন্য ১.৮০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ৮ টাকা বিশেষ এক্সাইজ ডিউটি, ৮ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস), ৪ টাকা ষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। সবমিলিয়ে যা দাঁড়ায় ২১.৮০ টাকা। কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

আরও সস্তা হতে পারে পেট্রোল ডিজেল

পেট্রোল ডিজেলের দাম কম করার জন্য কেন্দ্রীয় সরকার নতুন পরিকল্পনা নিয়ে ভাবনা চিন্তা করছে। ভারত অন্যান্য দেশগুলির সঙ্গে মিলে তেল ভাণ্ডার থেকে অপরিশোধিত তেল নিকাশির ব্যবস্থা করছে। এর ফলে দেশে দুই জ্বালানি তেল পেট্রোল ডিজেলের দাম অনেকটাই কম হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Haridwar Dharam Sansad : সুপ্রিম নোটিস পেয়ে তৎপর উত্তরাখণ্ড পুলিশ, গ্রেফতার ওয়াকফ বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান

Click on your DTH Provider to Add TV9 Bangla