April 2022: হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী চৈত্র মাস দিয়ে শুরু হয় নতুন বছর! আরও রয়েছে উত্‍সব ও ব্রত

Hindu Lunar calendar: কর্ণাটক, তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশের আদিবাসীরা উগাদি উদযাপন করে, অন্যদিকে মহারাষ্ট্র এবং গোয়াতে গুড়ি পাড়ওয়া পালন করা হয়।

April 2022: হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী চৈত্র মাস দিয়ে শুরু হয় নতুন বছর! আরও রয়েছে উত্‍সব ও ব্রত
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 6:20 AM

চৈত্রের হিন্দু মাসগুলি সাধারণত গ্রেগরিয়ান এপ্রিলের (April 2022) সঙ্গে মিলে যায়। অতএব, এই মাসগুলি উল্লেখযোগ্য তারিখ এবং উত্সবগুলির জন্য পরিচিত। চৈত্র (Chaitra) হল হিন্দু চন্দ্র ক্যালেন্ডারের প্রথম মাস, তাই এর গুরুত্ব অনেক। ভারতের বিভিন্ন রাজ্যের আদিবাসীরা চৈত্র মাসে তাদের নববর্ষ উদযাপন করে।

দেবী দুর্গার ভক্তরা চৈত্র নবরাত্রি ব্রত পালন করে এবং রাম নবমীর সঙ্গে উদযাপনের সমাপ্তি ঘটায়। উগাদি, গুড়ি পাড়োয়া, চৈত্র নবরাত্রি, জুলেলাল জয়ন্তী দিয়েই এপ্রিল মাসের উত্‍সব-পার্বণ শুরু। ২ এপ্রিলে ভারতের বিভিন্ন অঞ্চলে হিন্দুরা তাদের নববর্ষের দিনটি চৈত্রের প্রতিপদ তিথিতে উদযাপন শুরু করবে।

কর্ণাটক, তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশের আদিবাসীরা উগাদি উদযাপন করে, অন্যদিকে মহারাষ্ট্র এবং গোয়াতে গুড়ি পাড়ওয়া পালন করা হয়। মজার বিষয় হল, সিন্ধিরা ঝুলেলাল জয়ন্তী উদযাপন করে, ভগবান ঝুলেলালের জন্মবার্ষিকী। উপরন্তু, এই দিনটি চৈত্র নবরাত্রির সূচনা করে, দেবী দুর্গাকে উৎসর্গ করা নয় দিনব্যাপী উৎসব।

গৌরী পূজা- ৪ এপ্রিল দেশের বিভিন্ন স্থানে, দেবী পার্বতীর ভক্তরা গৌরী পূজা করে এবং গঙ্গাউর উদযাপন করে।

রাম নবমী – ১০ এপ্রিল রাম নবমী শ্রী বিষ্ণুর সপ্তম অবতার শ্রী রামের জন্মকে স্মরণ করে।

কামদা একাদশী এবং বরুথিনী একাদশী –১২ এপ্রিল এবং ২৬ এপ্রিল বিষ্ণু। ভক্তরা চন্দ্র পাক্ষিকের একাদশ দিনে একটি উপবাস পালন করে। কামদ চৈত্র, শুক্লপক্ষে পালন করা হয়, যখন বৈশাখ, কৃষ্ণপক্ষে বরুথিনী একাদশী পালিত হয়।

প্রদোষ ব্রত – ১৪ এপ্রিল এবং২৮ এপ্রিল ভগবান শিব ভক্তরা একটি দিনব্যাপী উপবাস পালন করে প্রতি চান্দ্র পাক্ষিক ত্রয়োদশী তিথিতে। প্রদোষ কালে শিবপূজা করলেই উপবাস ভঙ্গ হয়। তাই, নাম প্রদোষ ব্রত।

মেষ সংক্রান্তি, পুথান্ডু, বিহু, বৈশাখী – ১৪ এপ্রিল সূর্য এই দিনে মীন রাশি থেকে মেষ রাশিতে বদলে যায়। সৌর ক্যালেন্ডার অনুসারে হিন্দু নববর্ষ শুরু হয়। এই দিনটির সঙ্গে পঞ্জাব, তামিলনাড়ু এবং আসামের লোকেরা তাদের নববর্ষ উদযাপন করে, যথাক্রমে বৈশাখী, পুথান্ডু এবং বোহাগ বিহু হিসাবে জনপ্রিয়।

বিষ্ণু কানি এবং পয়লা বৈশাখ – ১৫ এপ্রিল পশ্চিমবঙ্গের আদিবাসীরা এই দিনে তাদের নববর্ষ উদযাপন করে। এবং মালায়ালাম সৌর ক্যালেন্ডার অনুসারে, মেদাম মাসের প্রথম দিনটি কেরালার একটি গুরুত্বপূর্ণ উত্সব। বিশু হিসাবে উল্লেখ করা হয়, এটি যখন সূর্য মেষ (মেষ) রাশিতে গমন করে। অধিকন্তু, দিনটি হিন্দু সৌর ক্যালেন্ডার অনুসারে নববর্ষের প্রথম দিন চিহ্নিত করে।

গুড ফ্রাইডে – ১৫ এপ্রিল এই খ্রিস্টান উত্সবটি কালভারিতে যীশু খ্রিস্টের ক্রুশবিদ্ধ এবং তাঁর মৃত্যুকে স্মরণ করে৷

হনুমান জয়ন্তী – ১৬ এপ্রিল দেশের বিভিন্ন স্থানে ভক্তরা চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে (পূর্ণিমার দিন) হনুমান জয়ন্তী উদযাপন করে৷

ইস্টার রবিবার – ১৭ এপ্রিল উত্সবটি সেই দিনটিকে স্মরণ করে যেটি যিশু খ্রিস্টের ক্রুশবিদ্ধ হওয়ার পর তার পুনরুত্থানকে চিহ্নিত করে৷

বিকাটা সংকষ্টী চতুর্থী – ১৯ এপ্রিল ভগবান গণেশের ভক্তরা চৈত্র, কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে বিকাটা সংকষ্টী ব্রত পালন করে৷ চাঁদ দেখার পরই সারাদিনের উপবাস ভঙ্গ হয়।

আরও পড়ুন: Chaitra Navratri fasting rules: চৈত্র নবরাত্রির ৯ দিন উপবাস করলে ভুলেও এই জিনিসগুলি করবেন না

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।