Chaitra Navratri fasting rules: চৈত্র নবরাত্রির ৯ দিন উপবাস করলে ভুলেও এই জিনিসগুলি করবেন না

Chaitra Navratri : নবরাত্রির সময় খাবারের উপর একটি বড় জোর দেওয়া হয়। চৈত্র নবরাত্রির আগে, ব্রতের নিয়ম জানতে পড়ুন।

Chaitra Navratri fasting rules: চৈত্র নবরাত্রির ৯ দিন উপবাস করলে ভুলেও এই জিনিসগুলি করবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 6:20 AM

হিন্দু চন্দ্র ক্যালেন্ডারের দিনটি নতুন বছরের সূচনা। বসন্ত নবরাত্রি নামেও পরিচিত, চৈত্র নবরাত্রি ঋতু পরিবর্তনের (বসন্ত থেকে গ্রীষ্ম) স্মরণ করে। একইভাবে, নবরাত্রিও শীতকালে (মাঘ), বর্ষা (আষাঢ়) এবং শরৎকালে (আশ্বিনা/শারদীয়া নামে বিখ্যাত) পালিত হয়। এবং উত্সাহী ভক্তরা এই নয় দিনে একটি উপবাস পালন করে। তবে চৈত্র নবরাত্রি ও শারদীয়া নবরাত্রি বেশি জনপ্রিয়।

তা সত্ত্বেও, আধ্যাত্মিক সুখের সন্ধানের পাশাপাশি, ভক্তরা পরিবর্তিত আবহাওয়ার পরিস্থিতির সাথে নিজেদের মানিয়ে নিতে উপবাস পালন করে। অতএব, নবরাত্রির সময় খাওয়া খাবারের উপর একটি বড় জোর দেওয়া হয়। চৈত্র নবরাত্রির আগে, ব্রতের নিয়ম জানতে পড়ুন।

চৈত্র নবরাত্রি ব্রতের নিয়ম

– তাড়াতাড়ি ঘুম থেকে উঠুন, স্নান করুন, মা দুর্গার আবাহন করুন এবং সংকল্প করুন (নিজেকে ঐশ্বরিক উপলক্ষের সাথে সারিবদ্ধ করুন এবং ব্রতটি আন্তরিকভাবে পালন করার অঙ্গীকার করুন)।

– উপবাস পালনকারী ভক্তদের অবশ্যই ব্রহ্মচর্য পালন করতে হবে।

– ধ্যান করুন, দেবী মাহাত্ম্য পড়ুন, মা দুর্গার (নবদুর্গা) নয়টি রূপের প্রতিটিকে উৎসর্গ করা শ্লোক/মন্ত্র এবং স্তোত্রগুলি জপ করুন।

– নবরাত্রির সময় রসুন, পেঁয়াজ, গম, চাল, মসুর এবং মাংস খাবেন না।

– তাপ উৎপন্ন করে এমন মশলা অবশ্যই এড়িয়ে চলতে হবে। উদাহরণস্বরূপ, হলদি (হলুদ), যার নিরাময় বৈশিষ্ট্য রয়েছে, নবরাত্রির খাবারের প্রস্তুতিতে যোগ করা হয় না কারণ এটি তাপ তৈরি করে। একইভাবে, ধনিয়া (ধনিয়া), হিং (হিং), গরম মসলা (মিশ্র মশলা গুঁড়া), রাই/সরসন (সরিষা), লাভং (লবঙ্গ) ইত্যাদিও ব্যবহার করা উচিত নয়। জিরা (জিরা), কালি মির্চ (কালো মরিচ) এবং সেন্ধা নামক (প্রক্রিয়াজাত লবণের পরিবর্তে) ব্যবহার করুন।

– তামাক এবং অ্যালকোহল সেবন কঠোরভাবে নিষিদ্ধ।

– ভক্তরা তাদের ব্রত খাদ্যে কুট্টু, সিংহরা, সাবুদানা, সামা অন্তর্ভুক্ত করতে পারে। দুধ ও ফলমূলও খাওয়া যেতে পারে।

-সরিষা বা তিলের মতো তাপ উৎপন্নকারী তেল অবশ্যই এড়িয়ে চলতে হবে। পরিবর্তে চিনাবাদাম তেল বা ঘি (স্পষ্ট মাখন) ব্যবহার করুন।

আরও পড়ুন: Chaitra Navratri: এ বছর ঘোড়ায় চেপে মর্ত্যে আগমন দূর্গার! কোন ভয়ংকর বার্তা বহন করছে, জানুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।