Chaitra Navratri: এ বছর ঘোড়ায় চেপে মর্ত্যে আগমন দুর্গার! কোন ভয়ংকর বার্তা বহন করছে, জানুন

Chaitra Navratri 2022: হিন্দু ধর্মে, দেবী দুর্গাকে সবসময় সিংহের পিঠে চড়তে দেখা যায়, তবে নবরাত্রি উপলক্ষে মা ডলি, নৌকা, ঘোড়া, মহিষ, মানুষ ও হাতিসহ বিভিন্ন যানবাহনে চড়ে মর্ত্যে আসেন।

Chaitra Navratri: এ বছর ঘোড়ায় চেপে মর্ত্যে আগমন দুর্গার! কোন ভয়ংকর বার্তা বহন করছে, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 5:17 PM

চৈত্র নবরাত্রি (Chaitra Navratri) বা বসন্ত নবরাত্রি ভারতে বসন্ত ঋতুতে পালিত হয় এবং এটি হিন্দু সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ নয় দিনের উদযাপন হিসাবে বিবেচিত হয়। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী এ বছর ২ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত চৈত্র নবরাত্রি পালিত হবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, প্রতি বছর নবরাত্রির সময় দেবী দুর্গা একটি বাহনে চড়ে আসেন এবং নতুন বাহনে নিজেই পৃথিবী থেকে দেবলোকে প্রস্থান করেন। এ বছর শনিবার থেকে চৈত্র নবরাত্রি শুরু হচ্ছে, তাই দেবী আসবেন ঘোড়ায় চড়ে। হিন্দু শাস্ত্রে, মা দুর্গার প্রতিটি বাহনের আলাদা আলাদা এবং অনন্য তাৎপর্য রয়েছে। আসুন জেনে নেওয়া যাক দেবী দুর্গার রাইডগুলি কী কী এবং তাদের প্রভাব।

হিন্দু ধর্মে, দেবী দুর্গাকে সবসময় সিংহের পিঠে চড়তে দেখা যায়, তবে নবরাত্রি উপলক্ষে মা ডলি, নৌকা, ঘোড়া, মহিষ, মানুষ ও হাতিসহ বিভিন্ন যানবাহনে চড়ে মর্ত্যে আসেন।

মা দুর্গার বাহন নির্ধারণ করা হয় দিনের ভিত্তিতে:

নবরাত্রি যদি সোমবার বা রবিবার থেকে শুরু হয়, তবে তার বাহন হল হাতি। যদি শনিবার বা মঙ্গলবার থেকে নবরাত্রি শুরু হয়, তাহলে বাহন হল ঘোড়া। বৃহস্পতি বা শুক্রবার থেকে নবরাত্রি শুরু হলে সে ডলিতে বসে আসবে। যদি বুধবার থেকে নবরাত্রি শুরু হয়, তাহলে দেবতা আসেন নৌকায়।

প্রতিটি গাড়ির প্রভাব

দেবী ভাগবতের একটি শ্লোকের মাধ্যমে মা দুর্গার বাহনের প্রভাব বলা হয়েছে।

শশীসূর্যে গজরুধা শনিভৌমে তুরঙ্গমে। গুরু শুক্রে চাদোলায়না বুধে নৌক প্রকীর্তিতা।

অর্থাৎ যখন কোনও দেবী হাতিতে চড়ে পৃথিবীতে আসেন, তখন বেশি বৃষ্টি হয়। যখন সে ঘোড়ায় চড়ে আসে, তখন যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়। যদি তিনি নৌকায় আসেন, তবে সবকিছুই ভাল এবং এটি শুভ। ডোলিতে দেবতা এসে বসে থাকলে মহামারীর সম্ভাবনা থাকে।

এই বছর চৈত্র নবরাত্রিতে দেবী ঘোড়ায় চড়ে আসছেন এবং যুদ্ধের সম্ভাবনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। আমরা ইতিমধ্যে জানি যে এই সময়ে বিশ্বের দুই দেশের মধ্যে একটি ভয়ঙ্কর যুদ্ধ চলছে, রাশিয়া ও ইউক্রেন এবং আরও অনেক দেশ এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

দেবী দুর্গার বিদায়ের যানবাহন আলাদা। বিভিন্ন যানবাহনে করে মর্ত্য ছেড়ে চলে যায়। তারও আবার প্রভাব রয়েছে।

রবিবার বা সোমবার, দেবী মহিষে চড়ে রওনা হন যার অর্থ দেশে রোগ-শোক বাড়ে। শনি বা মঙ্গলবার মাতৃদেবী মোরগ চড়ে গেলে জনসাধারণের দুঃখ-কষ্ট বাড়ে। বুধবার বা শুক্রবার, মা দেবী হাতিতে চড়ে বিদায় নেন, তখন প্রবল বৃষ্টি হয়। বৃহস্পতিবার, মা দুর্গা একটি মানব যাত্রায় যান এবং এর অর্থ হল মানবতার উন্নতি হবে, সুখ এবং শান্তি বজায় থাকবে।

আরও পড়ুন:  Peacock feather: গৃহে ময়ূরের পালক থাকলে দূর হবে বাস্তুদোষ! আনবে অর্থ-সুখ-সমৃদ্ধি

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।