Betel Leaves Remedies 2023: সাফল্য ও ভাগ্য একসঙ্গে চালনা করতে চান? চুন-সুপারি না দিয়েই পান পাতা রাখুন পকেটে

Astro remedies: দেবতাদের খুশি করার জন্য ও তাদের আশীর্বাদ পেতে বিভিন্ন জিনিস নিবেদন করা হয়। এই জিনিসগুলির মধ্যে পান হল অন্যতম।

Betel Leaves Remedies 2023: সাফল্য ও ভাগ্য একসঙ্গে চালনা করতে চান?  চুন-সুপারি না দিয়েই পান পাতা রাখুন পকেটে
পান পাতার প্রতিকার মেনে চললে কী কী উপকার পাবেন, তা জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2023 | 11:37 PM

হিন্দু ধর্মে (Hinduism) যে কোনও শুভ কাজে পানের গুরুত্ব রয়েছে। ব্যবহারও করা হয় পান পাতা (Betel Leaves)। হিন্দু ধর্মের প্রায় সব আচারেই পান ব্যবহার করা হয়। পানকে সংস্কৃততে তাম্বুল বলা হয়, শাস্ত্রমতে এটি অত্যন্ত শুভ ও শুভ বলে বিবেচিত হয়েছে। দেবতাদের সুখের জন্য পান নৈবেদ্যও দেওয়া হয়। দেবতাদের খুশি করার জন্য ও তাদের আশীর্বাদ পেতে বিভিন্ন জিনিস নিবেদন করা হয়। এই জিনিসগুলির মধ্যে পান হল অন্যতম। ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও পান অত্যন্ত পবিত্র। পৌরাণিক কাহিনি অনুযায়ী, স্বর্গের দেবতারা সমুদ্র মন্থনের সময় পান দিয়ে ভগবান বিষ্ণুর (Lord Vishnu) পুজো করেছিলেন। তখন থেকেই প্রায় সব পুজোতেই পান ব্যবহার করা হয়। পুজো ছাড়াও পান সংক্রান্ত কিছু প্রতিকারও বেশ অলৌকিক।

পানের প্রতিকার

– পান দিয়ে প্রতিকার মেনে চললে সুখ, সমৃদ্ধি ও শান্তি পাওয়া যায়। যদি আপনার কোনও কাজ দীর্ঘদিন ধরে আটকে থাকে, লাখো চেষ্টার পরও শেষ না হয়, তাহলে সেই কাজটি শেষ করতে করতে রবিবার বাড়ি থেকে বের হওয়ার সময় পান পকেটে রাখুন। এটি অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বলা হয় এতে করে অসম্পূর্ণ কাজ শেষ হয়ে যেতে পারে।

– মঙ্গলবার বা শনিবার হনুমানজিকে পান অর্পণ করলে বহুদিন ধরে বন্ধ থাকা কাজ শেষ হতে পারে। তবে মাথায় রাখবেন তাতে শুধুমাত্র মৌরি, গুলকন্দ যোগ করুন। ভুল করেও পানে চুন বা সুপারি দিতে ভুল করবেন না।

– কথিত আছে, বাড়ির প্রধান দরজায় পান ঝুলিয়ে রাখলে ঘরের নেতিবাচকতা দূর হয়। আপনি যদি এটি করে থাকেন তবে মনে রাখবেন প্রতিদিন এই পাতাগুলি পরিবর্তন করতে হবে।

-বাড়ির কারোর চোখে ত্রুটি থাকলে একটি পানে সাতটি গোলাপের পাপড়ি রেখে তাকে খাওয়াতে পারেন। এটি করলে অশুভ দৃষ্টির অবসান হয় বলে বিশ্বাস করা হয়।

– অনেকের বিশ্বাস, ব্যবসায় যদি মন্দা দেখা যায় তাহলে পান দান করলে সেই সমস্যা কেটে যায়। বুধবার এই প্রতিকার করা হলে তা অধিক শুভ বলে মনে করা হয়।

– স্কন্দ পুরাণ অনুসারে, সমুদ্র-মন্থনের সময় বিষ্ণুকে পুজো করার সময় পান ব্যবহার করা হয়েছিল। জ্যোতিষশাস্ত্র এবং ধর্মীয় বিশ্বাস অনুসারে, পানের সঙ্গে সম্পর্কিত এমনই কিছু প্রতিকার রয়েছে, যা মেনে চললে জীবনের সমস্যাগুলি দূর করতে পারেন।

– যদি দীর্ঘদিন ধরে কোনও কাজ করার চেষ্টা করছেন বা কাজে সফলতা পাচ্ছেন না, তাহলে বাড়ির বাইরে যাওয়ার সময় একটি পান পকেটে রেখে দিন। চাইলে আপনার পার্সে একটি পান নিয়ে যেতে পারেন। হিন্দুদের বিশ্বাস এই নিয়ম মেনে চললে সমস্ত কাজ কোনও বাধা ছাড়াই সম্পন্ন হবে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)