Chaitra Navratri 2022: প্রথমবার চৈত্র নবরাত্রি পালন করছেন? ঘটস্থাপন কখন ও কীভাবে করবেন, জানুন

নবরাত্রি সাধারণত উত্তরাঞ্চলে ব্যাপক আড়ম্বর এবং প্রদর্শনের সাথে পালিত হয়। এটি নয় রাত দশ দিনের একটি উৎসব এবং প্রতিদিন দেবী দুর্গার বিভিন্ন রূপের পূজা করা হয়।

Chaitra Navratri 2022: প্রথমবার চৈত্র নবরাত্রি পালন করছেন? ঘটস্থাপন কখন ও কীভাবে করবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 2:07 AM

দুর্গাপুজো মানেই বাঙালিদের শারদীয়া দুর্গোত্‍সবের কথাই মনে আসে। পাঁচদিন ধরে চলা ওই উত্‍সব বাংলা ধুমধাম করে চললেও অন্যান্য রাজ্য়ে টানা ৯দিন ধরে দেবী দুর্গার শক্তির আরাধনা চলে। তাই এই সময়টাকে নবরাত্রি বলা হয়। উল্লেখ্য, বছরের চারটি নবরাত্রি পালিত হয়। আর বিভিন্ন নবরাত্রির গুরুত্ব ও তাত্‍পর্য়ও আলাদা হয়।

প্রথম নবরাত্রি আষাঢ় মাসে, দ্বিতীয়টি আশ্বিন মাসে, তৃতীয়টি মাঘ মাসে এবং চতুর্থ নবরাত্রি চৈত্র মাসে পড়ে। মাঘ এবং আষাঢ় নবরাত্রিগুলিকে গুপ্ত নবরাত্রি বলা হয়। কারণ এগুলি কম জনপ্রিয়। অন্যদিকে চৈত্র এবং আশ্বিনমাসের নবরাত্রিগুলি বেশি প্রচলিত৷ হিন্দু চন্দ্র ক্যালেন্ডারের প্রথম মাস চৈত্র মাসে চৈত্র নবরাত্রি পালন করা হয়৷ এই নয় দিনব্যাপী উৎসব শুরু হয় ফাল্গুন অমাবস্যা (অমাবস্যান্ত ক্যালেন্ডার অনুসারে) বা চৈত্র অমাবস্যা (পূর্ণিমন্ত ক্যালেন্ডার অনুসারে) পরে।

নয় দিনের চৈত্র নবরাত্রি শুরু হবে আগামী ২ এপ্রিল থেকে। সবচেয়ে বড় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হিন্দু উৎসবগুলির মধ্যে একটি হিসাবে পরিচিত, এটি দেবীর পরাক্রমশালী বীরত্ব এবং তার সমস্ত বিভিন্ন অবতারের উদযাপন করা হয়। নবরাত্রি সাধারণত উত্তরাঞ্চলে ব্যাপক আড়ম্বর এবং প্রদর্শনের সাথে পালিত হয়। এটি নয় রাত দশ দিনের একটি উৎসব এবং প্রতিদিন দেবী দুর্গার বিভিন্ন রূপের পূজা করা হয়। নবরাত্রি যা বসন্ত ঋতুর সূচনা চিহ্নিত করে সেই দিনে শেষ হয় যেদিন রাম নবমী বা ভগবান রামের জন্মদিন উদযাপন করা হয়। প্রথম দিনটি সবচেয়ে তাৎপর্যপূর্ণ কারণ কালাশ স্থাপনা বা ঘটস্থাপনা দেবী দুর্গার পূজা করার জন্য করা হয়।

প্রতিপদে মা শৈলপুত্রীর পূজা দিয়ে চৈত্র নবরাত্রি শুরু হয়। এর পরে দেবী দুর্গার আটটি রূপ বা অবতার – ব্রহ্মচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিধাত্রী – পূজা করা হয়।

যদি প্রথমবার ঘটস্থাপনা করেন, তাহলে বেশ কয়েকটি জিনিস মাথায় রাখা দরকার…

– ঘটস্থাপনার পাশাপাশি, আপনি দেবীর ঘর বা মন্দিরকেও সজ্জিত করা প্রয়োজন। নানান অলঙ্কার ও লাল ওড়না দিয়ে দেবীকে সাজান।

– দেবী দুর্গার প্রতিমা বা ছবি থাকা আবশ্যক। এছাড়াও লাল চুনরি, লাল চুড়ি, সিঁদুর, কুমকুম, মেহেন্দি, আলতা, বিন্দি, শিশা (আয়না), চিরুনি অবশ্যই রাখুন।

– এছাড়াও, দেবীর মূর্তি স্থাপনের জন্য একটি নতুন লাল কাপড় নিন। এর পর মা দুর্গাকে কিছু শুকনো ফল, ফল, এলাচ, মাখন, লবঙ্গ, চিনি ও মিষ্টি নিবেদন করুন।

– মন্দির ও বাড়িতে তেলের প্রদীপ জ্বালানোর ঐতিহ্য বহু শতাব্দী প্রাচীন। নবরাত্রির সময়, দেবী দুর্গার সম্মান জানাতে প্রদীপ বা ‘অখণ্ড জ্যোতি’ জ্বালানো হয়। অখন্ড জ্যোতির জন্য খাঁটি ঘি, বড় প্রদীপ (পিতল) এবং কিছু চাল লাগে।

আরও পড়ুন: Chaitra Navratri 2022: কবে থেকে শুরু চৈত্র নবরাত্রি? দেখে নিন দূর্গা আরাধনার নির্ঘণ্ট