Chaitra Navratri 2022: শুরু হল চৈত্র নবরাত্রি! উপবাস করলে এই নয়দিন খাবারে কোন কোন উপকরণ এড়িয়ে যাবেন, জেনে নিন

Fasting for Navratri: নবরাত্রি ব্রত পালন করার সময় আপনাকে অবশ্যই কিছু খাদ্য উপাদানগুলি এড়িয়ে চলতে হবে৷ যদি নবরাত্রি ব্রত পালন করেন তবে আপনাকে অবশ্যই নিম্নলিখিতগুলি এই খাবারগুলি এড়িয়ে চলতে হবে

Chaitra Navratri 2022: শুরু হল চৈত্র নবরাত্রি! উপবাস করলে এই নয়দিন খাবারে কোন কোন উপকরণ এড়িয়ে যাবেন, জেনে নিন
এই নয়দিন কোন কোন উপকরণ এড়িয়ে যাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 7:31 AM

বছরে চারবার নয় দিন দেবী দুর্গার আরাধনা করা হয়। ওই সময়ে টানা উপবাস করেন ভক্তরা। ঋতু পরবির্তনের সঙ্গে সঙ্গে দেবী দুর্গার পুজো করা হয়ে থাকে।

এই নয়টি দিনের উপবাসকে সম্মিলিতভাবে নবরাত্রি ব্রত বলা হয়। দুর্গার নয়টি রূপের পূজা করা হয় এই নয়দিন। সাধারণত, নবরাত্রি ঋতু শুরুর সময় পালন করা হয়। উদাহরণস্বরূপ, জানুয়ারি বা ফেব্রুয়ারিতে পালিত নবরাত্রিকে মাঘ নবরাত্রি (শীতকালীন) বলা হয়। মার্চ থেকে এপ্রিল মাসে চৈত্র নবরাত্রি (বসন্ত/বসন্ত), জুন থেকে জুলাই মাসে আষাঢ় (বর্ষা) এবং আশ্বিন (শরৎ) মাসে শারদ নবরাত্রি নামে পরিচিত। এই বছর চৈত্র নবরাত্রি ২ এপ্রিল শুরু হবে এবং দেবী দুর্গার ভক্তরা টানা নয় দিন ব্রত পালন করবেন।

অতএব, ব্রত পালন করার সময় আপনার কোন খাবারের উপাদানগুলি গ্রহণ করা উচিত নয়, সেগুলি জেনে রাখা দরকার। নবরাত্রি ব্রত পালন করার সময় আপনাকে অবশ্যই কিছু খাদ্য উপাদানগুলি এড়িয়ে চলতে হবে৷ যদি নবরাত্রি ব্রত পালন করেন তবে আপনাকে অবশ্যই নিম্নলিখিতগুলি এই খাবারগুলি এড়িয়ে চলতে হবে: রসুন, পেঁয়াজ, গম , চাল, মসুর ডাল, মাংস, ডিম এবং মশলা যেমন হলদি (হলুদ), ধনিয়া (ধনে গুঁড়া), হিং, গরম মশলা, সরষের, লবঙ্গ ইত্যাদি। ব্রত পালনকারীদের অবশ্যই সাধারণ লবণ এড়িয়ে যেতে হবে। পরিবর্তে, সন্ধক লবন বা রক শল্ট ব্যবহার করুন। তাছাড়া, সরিষা বা তিলের তেলের মতো তাপ উৎপন্নকারী তেল অবশ্যই বাদ দিতে হবে। পরিবর্তে পি-নাট বাটার বা ঘি ব্যবহার করুন। এই সময় অ্যালকোহল এবং তামাক সেবন কঠোরভাবে নিষিদ্ধ।

আপনার নবরাত্রির ডায়েটে যে যে উপকরণ খাবারে ব্যবহার করতে পারবেন, সেগুলিও জেনে নিন। উপবাসের কারণে শরীর থেকে বিষাক্ত পদার্থগুলিকে অপসারণ করা অত্যন্ত প্রয়োজন। আর তাই নবরাত্রির রেসিপিগুলিতে স্বাদ বৃদ্ধিতে এই উপকরণগুলি দেওয়া যেতে পারে। সেগুলি হল, জিরা এবং কালো গোলমরিচের মতো মশলা ব্যবহার করতে পারেন৷ এছাড়া সাবুদানা, মাখনা, সিংঘরে কা আটা, কুট্টু , সামা, রাজগিরা,মুগফালি চিনাবাদাম, দুধ, দই, ফল ও শাকসবজি (আলু, কাঁচা কলা) শুকনো ফল এবং বাদাম।

আরও পড়ুন:  April 2022: হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী চৈত্র মাস দিয়ে শুরু হয় নতুন বছর! আরও রয়েছে উত্‍সব ও ব্রত

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।