Gudi Padwa 2022 : এ বছর গুড়ি পারওয়া কবে, কখন পালিত হবে? এর ইতিহাস সম্পর্কে কিছু তথ্য জানুন

মহারাষ্ট্র এই দিনে গুড়ি উদযাপন করার অন্যতম প্রধান কারণ। এটা মনে করা হয় যে পতাকাটি বাড়ির প্রাঙ্গনে মন্দকে প্রবেশ করা থেকে বিরত রাখে।

Gudi Padwa 2022 : এ বছর গুড়ি পারওয়া কবে, কখন পালিত হবে? এর ইতিহাস সম্পর্কে কিছু তথ্য জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 6:20 AM

গুড়ি পারওয়া, কোঙ্কনি ভাষায় গুড়ি পদোভা এবং সানভসার পদো নামেও । এটি একটি বসন্ত উদযাপন যা কোঙ্কনি এবং মারাঠি হিন্দুদের ঐতিহ্যবাহী নববর্ষকে চিহ্নিত করে। পদোভা, পদভো, এবং পদ্ভা/পদ্দভো সবই সংস্কৃত শব্দ প্রতিপদ থেকে উদ্ভূত, যা চান্দ্র পাক্ষিকের প্রথম দিনকে বোঝায়।

তারিখ

এই বছর শনিবার,২ এপ্রিল গুড়ি পাদওয়া অনুষ্ঠিত হবে।

তারিখটি শুরু হয় ১ এপ্রিল, দুপুর ২টো ৫৭ মিনিটে

তারিখটি ২ এপ্রিল, বিকাল ৫টা ২৬মিনিটে শেষ হবে।

শুভ মহরত

– প্রতিপদ (পাক্ষিকের প্রথম দিন, “পদবা” নামেও পরিচিত) প্রভাতে বিরাজ করে সেদিন থেকে সংবত্সর শুরু হয়।

– প্রতিপদ পরপর দুটি সূর্যোদয় উপস্থিত থাকে তবে শুধুমাত্র প্রথম দিনটিকে উদযাপনের জন্য বিবেচনা করা হয়।

– কোনও নির্দিষ্ট দিনে সূর্যোদয়ের সময় প্রতিপদ উপস্থিত না থাকে, যেদিন প্রতিপদ শুরু হয় এবং শেষ হয় সেদিন নববর্ষ পালন করা হবে।

অধিক মাস (প্রতি ৩২ মাস, ১৬ দিন এবং ৮ ঘটিতে একটি অতিরিক্ত মাস যোগ করা হয়) ক্ষেত্রে নিম্নলিখিত নিয়মগুলি প্রযোজ্য হবে:

যদি এটি চৈত্র আধিক মাস (অতিরিক্ত মাস) হয় তবে নব সংবৎসর শুধুমাত্র প্রতিপদ থেকে শুরু হবে। কারণ আদিক মাস এর মূল মাসের একটি অংশ মাত্র। ফলস্বরূপ, মূল চৈত্র মাস ছাড়াও, আধিকা চৈত্রকে এখন নববর্ষের একটি অংশ হিসাবে গণ্য করা হয়।

ইতিহাস

গুড়ি পাদওয়া উৎসবকে ঘিরে অনেক পৌরাণিক কাহিনিএবং কিংবদন্তি রয়েছে। একটি কিংবদন্তি পরামর্শ দেয় যে দিনটি শালিয়াবাহন কর্তৃক শকদের পরাজয়ের চিহ্ন।

ব্রাহ্ম পুরাণ অনুসারে, প্রাচীনতম হিন্দু ধর্মগ্রন্থগুলির মধ্যে একটি, ভগবান ব্রহ্মা একটি বিপর্যয়কর ট্র্যাজেডিতে সমস্ত লোককে হত্যা করার পরে এবং সময়কে স্থগিত করার পরে মহাবিশ্বকে পুনরুদ্ধার করেছিলেন। ব্রহ্মার প্রচেষ্টা অনুসরণ করে, এই দিনে সময় পুনরায় ঠিক করা হয়েছিল এবং ন্যায় ও সত্যের যুগ শুরু হয়েছিল। ঠিক সেদিন থেকেই সময় টিকতে শুরু করেছে। ফলে এই দিনে ভগবান ব্রহ্মার পূজা করা হয়।

আরেকটি কিংবদন্তি অনুসারে, ১৪ বছরের নির্বাসনের পর ভগবান রাম সীতা ও লক্ষ্মণের সাথে অযোধ্যায় ফিরে আসেন। রাবণের বিরুদ্ধে ভগবান রামের বিজয় এই দিনে স্মরণ করা হয়। ফলস্বরূপ, গুড়ি বা ব্রহ্মার পতাকা ঘরে ঘরে উত্তোলন করা হয়, ঠিক যেমনটি রাবণের বিরুদ্ধে রামের বিজয়ের পরে বিজয় পতাকা (কথা অনুসারে) অযোধ্যায় উত্তোলন করা হয়েছিল।

গুড়ির অবশ্য আরেকটি ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। ইতিহাস থেকে জানা যায়, ছত্রপতি শিবাজী মহারাজ মুঘলদের জয় করেন এবং রাজ্যের জনগণকে মুঘল আধিপত্য থেকে মুক্ত করেন। মহারাষ্ট্র এই দিনে গুড়ি উদযাপন করার অন্যতম প্রধান কারণ। এটা মনে করা হয় যে পতাকাটি বাড়ির প্রাঙ্গনে মন্দকে প্রবেশ করা থেকে বিরত রাখে।

আরও পড়ুন: Chaitra Navratri 2022: প্রথমবার চৈত্র নবরাত্রি পালন করছেন? ঘটস্থাপন কখন ও কীভাবে করবেন, জানুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।