ঘরে শিবলিঙ্গ রয়েছে? কোথায়,কোনদিকে শিবের মূর্তি রাখলে সব অমঙ্গল দূর হবে

প্রায় সব বাড়িতেই শিবলিঙ্গ প্রতিষ্ঠা করা হয়। হিন্দু ধর্ম অনুযায়ী, যে বাড়িতে শিবলিঙ্গ বা শিবের মূর্তি পুজো করা হয় না, সেই গৃহে সুখের কোনও জায়গা হয় না।

ঘরে শিবলিঙ্গ রয়েছে? কোথায়,কোনদিকে শিবের মূর্তি রাখলে সব অমঙ্গল দূর হবে
কোথায়,কোনদিকে শিবলিঙ্গের মুখ থাকলে সব অমঙ্গল দূর হবে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2021 | 3:43 PM

বাস্তুশাস্ত্র মতে ভগবান শিবের মূর্তি রাখলে শিবলিঙ্গ ভুলেও রাখবেন না। কারণ শিবলিঙ্গের পুজোয় এমন কিছু নিয়ম রয়েছে, যা বাড়িতে সেই নিয়ম পালন করা কঠিন, আর সেই নিয়মগুলি পালন না করলে পরিবারে প্রভূত ক্ষতি হতে পারে। প্রতিসোমবার তো বটেই, নিয়মিত যে যে নিয়ম পালন করে পুজো করেন, সেইগুলি প্রতিদিন মেনে পালন করা উচিত। যদি তা করতে না পারেন বা সম্ভব না হয়, তাহলে শিবলিঙ্গ বাড়িতে রাখবেন না। ঠিক ঠিক নিয়ম মেনে শিবলিঙ্গ পুজো না করতে পারলে পরিবারের সদস্যদের মধ্যে বিপদের আশঙ্কা থাকতে পারে, রোগ-ব্যাধির প্রকোপ বৃদ্ধি ঘটতে পারে, আর্থিক সমস্যা জর্জরিত হতে পারে। অন্যদিকে, শিবের মূর্চি বা ছবি রাখলে বিশেষ নিয়ম মানতে হয় না। তবে একান্তই যদি নিয়ম পালন করে শিবের পুজো করতে হয় তাহলে সঠিক নিয়মগুলি আগে জেনে রাখা ভাল।

কোথায় রাখবেন শিবের মূর্তি বা ছবি- শাস্ত্রমতে, শিবের মূর্তি সবসময় ঘরের উত্তর-পূর্বদিরে মুখ করে রাখতে হয়। তাতে পরিবারের উপর মহাদেবের কৃপা বর্ষিত হয়। খারাপ সময়গুলিতে ভয়াবহ কোনও আকার ধারণ করে না। আর্থিক, স্বাস্থ্যের উন্নতি হওয়ার সুযোগ থাকে। তবে শিব ঠাকুরের ছবি বা মূর্তি কখনও মাটিতে স্থাপন করে পুজো করবেন না। তবে যেখানে রাখবেন, সেই জায়গাটি ভাল করে পরিস্কার করে, সাদা কাপড়ের উপর রেখে পুজো করুন।

আরও পড়ুন: সারাবছর শনি দেবকে তুষ্ট রাখতে কী করবেন? কী করবেন না?

ধ্যানমগ্ন শিব- শাস্ত্রানুযায়ী বাড়িতে শিবের ধ্যানমগ্ন মূর্তি বা ছবি রাখলে গৃহস্থের প্রভূত উপকার হয়। পরিবারের প্রতিটি সদস্যের মন শান্ত হয়, রাগ দূরে থাকে এবং পরিবারের সবাই মিলেমিশে থাকে। তবে ভুলেও বাড়িতে নটরাজের মূর্তির পাশে শিবের মূর্তি বা ছবি রাখবেন না যেন। কারণ শাস্ত্র মতে মহাদেবের এমন মূর্তি রাখলে খারাপ কিছু ঘটে যাওয়ার আশঙ্কা থেকে যায়।

ছবির সংখ্যা- আপনি কি বাড়িতে একাধিক মহাদেব এর ছবি রেখেছেন? তাহলে ভুল ধারণা নিয়ে রয়েছেন। বাড়িতে একটিই শিবের ছবি রাখুন আর তার ভালো করে পুজো করুন। একাধিক ছবি রাখলেই যে বেশি আশির্বাদ পাবে এমন কোন ব্যাপার নেই।