Vastu Tips: কোন দিকে মুখ করে খাবার খেলে জীবনে উন্নতি হয় তরতরিয়ে! রোগ ছুঁতেও পারে না?

Eating Food: বাস্তুশাস্ত্র মতে ভুল দিকে মুখ করে খাবার খাওয়ার ফলে বিবিধ স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। তাই এখনই জেনে নিন খাবার খেতে বসার সঠিক দিক!

Vastu Tips: কোন দিকে মুখ করে খাবার খেলে জীবনে উন্নতি হয় তরতরিয়ে! রোগ ছুঁতেও পারে না?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 8:44 AM

জ্যোতিষীরা (Astrologer) বলেন আমাদের জীবনে বাস্তুর (Vastu) প্রভাব বিরাট। একজন ব্যক্তির ভাগ্যের পথে উন্নতির সিঁড়ি হয়ে উঠতে পারে বাস্তু। আবার ত্রুটিপূর্ণ বাস্তুর (Vastudosh) কারণে জীবন হয়ে উঠতে পারে সমস্যাসঙ্কুল। তাই রোজকার চলার জীবনে উন্নতি চাইলে বাস্তুর নানা নিয়ম আমাদের মেনে চলা উচিত। জ্যোতিষীরা বলেন, বাস্তুর ত্রুটি থাকলে গৃহস্বামীর যেমন নানাভাবে ক্ষতি হয়। আবার রোজকার চলার পথে নানাবিধ ত্রুটিপূর্ণ কাজকর্মও আমাদের নানাভাবে ক্ষতি করতে পারে। তাঁরা আরও বলছেন, উত্তর, পূর্ব, দক্ষিণ ও পশ্চিম দিকগুলি নানা নির্দিষ্ট কাজের জন্য প্রদত্ত।

উদাহরণ স্বরূপ বলা যায় যে কোনও শুভ কাজ করতে হয় উত্তর-পূর্ব কোণে মুখ করে। আবার আগুনের নানা কাজ করার জন্য নির্দিষ্ট রয়েছে পূর্ব দিক। দিকগুলির নানা প্রভাব রয়েছে আমাদের স্বাস্থ্যেও। বিশেষজ্ঞরা বলছেন, বহু বাড়িতে ভুল দিকে মুখ করে খেতে বসার কারণে নানাবিধ স্বাস্থ্যসমস্যায় পড়েন ওই পরিবারের সদস্যরা। আমাদের আজকের আলোচনাও এই বিষয় নিয়ে। তাই জেনে নিন কোন দিকে মুখ করে খেতে বসলে স্বাস্থ্য খারাপ হতে পারে, আর কোন দিকে মুখ করে খাবার খেলে স্বাস্থ্যের উন্নতি হয়।

বাস্তুশাস্ত্র অনুসারে, আমাদের একটি নির্দিষ্ট দিকে খাবার খাওয়া উচিত। বাস্তু বলে যে প্রতিটি দিকই শক্তির সাথে সম্পর্কিত। তাই স্পষ্ট করে জেনে নিন, কোনদিকে মুখ করে খাবার খেতে বসলে কী হতে পারে—

পূর্ব: আপনি যদি পূর্ব দিকে মুখ করে বসে খাবার খান, তবে এই কাজ মানসিক চাপ কমাতে পারে। পূর্ব দিকে মুখ করে খেতে বসলে মস্তিষ্ক সক্রিয় হয়ে ওঠে। খাবার ভালোভাবে হজম হয়। ফলে স্বাস্থ্যও ভালো থাকে। বয়স্ক এবং অসুস্থদের জন্য এই দিকে মুখ করে বসে খাবার খাওয়া খুবই উপকারী প্রমাণিত হতে পারে।

উত্তর: জীবনে অর্থ, জ্ঞান এবং আধ্যাত্মিক শক্তি চাইলে, তাহলে উত্তর দিকে মুখ করে খেতে বসতে হবে। আপনি যদি কেরিয়ারে উন্নতি করতে চান তবে উত্তর দিকে বসা উপকারী, বিশেষত কম বয়সি এবং ছাত্রছাত্রীদের জন্য।

পশ্চিম: পশ্চিম দিকে বসে খাওয়া হলে তা শুভ বলে মনে করা হয়। আপনি যদি ব্যবসা করেন তবে এই দিকে খাওয়ার ফলে লাভ হতে পারে।

দক্ষিণ: দক্ষিণ দিকে মুখ করে খেতে বসা এড়িয়ে চলুন কারণ এটি যমের দিক হিসাবে বিবেচিত হয়, বিশেষত যদি আপনার পিতা-মাতা বেঁচে থাকেন তবে আপনার এই দিকে বসে খাওয়া এড়ানো উচিত।

বাস্তুশাস্ত্র বলে যে আপনার খাবার ঘর আপনার বাড়ির পশ্চিম দিকে হওয়া উচিত। এটি শুভ এবং লাভজনক। এদিক সেদিক খেলে স্বাস্থ্য ভালো থাকে এবং খাদ্য ও অন্যান্য মূল্যবান জিনিসের অভাব হবে না।

প্রধান দরজা বা টয়লেটের সামনে আপনার ডাইনিং টেবিল রাখা এড়িয়ে চলুন কারণ এটি পরস্পরের মধ্যে বৈরী ভাব এনে দিতে পারে। এমনকী মানসিক যন্ত্রণার কারণও হতে পারে। মনে রাখবেন আপনার ওয়াশ বেসিনটি পূর্ব দিকে রাখুন। হাত ধোয়ার জন্য, নিশ্চিত করুন যে আপনার ওয়াশ বেসিন পূর্ব বা উত্তর-পূর্ব দিকে রয়েছে। এটি দক্ষিণ-পূর্ব দিকে রাখবেন না।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)