Earth And Jupiter: ৬০ বছর পর পৃথিবীর সবচেয়ে কাছে আসছে বৃহস্পতি, শুভ না অশুভের সংকেত?

Guru Grah: এবারের নবরাত্রিতে দেবী আগমনও বৃহস্পতির বাহন হস্তীতে চড়ে। যা একটি ইঙ্গিত দেয় যে এই বছরের নভেম্বরে সূর্য এবং চন্দ্রগ্রহণের মধ্যে ভাল বৃষ্টি হতে চলেছে।

Earth And Jupiter: ৬০ বছর পর পৃথিবীর সবচেয়ে কাছে আসছে বৃহস্পতি, শুভ না অশুভের সংকেত?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 11:10 PM

আগামী ২৬ সেপ্টেম্বর, নবরাত্রির প্রথম দিন। এমন দিনেই একটি জ্যোতিষশাস্ত্রীয় ঘটনা ঘটতে চলেছে যা অত্যন্ত বিরল বলে মনে করা হয়। আসলে প্রায় ৬০ বছর পর বৃহস্পতি গ্রহ পৃথিবীর খুব কাছে আসতে চলেছে। মহাজাগতিক ইতিহাসে বিরল ঘটনা যেমন তেমনি জ্যোতিষশাস্ত্রে এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জ্যোতিষশাস্ত্রে বৃহস্পতিকে ধর্ম, সম্পদ, জ্ঞান এবং শুভের কারক হিসাবে বিবেচনা করা হয়। বৃহস্পতি গ্রহ পৃথিবীর কাছাকাছি আসায় এবং সূর্যের খুব কাছাকাছি থাকায় পৃথিবী ও পৃথিবীর বাসিন্দাদের ওপর এর ব্যাপক প্রভাব পড়বে। এর সবচেয়ে বেশি প্রভাব পড়বে আবহাওয়ার ওপর। দক্ষিণ ভারতের রাজ্য, বিহার, বাংলায় ভাল বৃষ্টি হতে পারে এর জন্য। প্রসঙ্গত, এবারের নবরাত্রিতে দেবী আগমনও বৃহস্পতির বাহন হস্তীতে চড়ে। যা একটি ইঙ্গিত দেয় যে এই বছরের নভেম্বরে সূর্য এবং চন্দ্রগ্রহণের মধ্যে ভাল বৃষ্টি হতে চলেছে।

পৃথিবীতে গুরুর দৃষ্টিভঙ্গি ধর্মীয় অনুভূতির বিকাশ ঘটাবে। মানুষের বিশ্বাস ও ভক্তি বাড়বে। সোনার দামে ভারসাম্য বজায় থাকবে। সূর্যগ্রহণের আগে সোনার দামও কমবে। শেয়ারবাজার উঠবে কিন্তু সূর্যগ্রহণের পর শেয়ারের পতন হবে।

প্রতি ১৩ মাসে, পৃথিবী এবং বৃহস্পতি কাছাকাছি আসে

সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি ২৬ সেপ্টেম্বর পৃথিবীর খুব কাছাকাছি আসতে চলেছে। ৬০ বছরের মধ্যে এই প্রথম বৃহস্পতি পৃথিবীর এত কাছে আসবে। বৃহস্পতির দিক পরিবর্তনের ঘটনাকে বৈজ্ঞানিক ভাষায় বিরোধিতা বলা হয়। বৃহস্পতির বিরোধিতা সাধারণ, এটি প্রতি ১৩ মাসে একবার ঘটে। এভাবে প্রতি বছর পৃথিবী ও বৃহস্পতি খুব কাছাকাছি আসলেও এবার এই দুই গ্রহের দূরত্ব অনেক কম হবে। এইভাবে, বৃহস্পতি পৃথিবী থেকে স্বাভাবিকের চেয়ে অনেক বড় দেখাবে।

২৫ ও ২৬ তারিখে আকাশে এক অপূর্ব মহাজাগতিক দৃশ্য দেখা যাবে

২৫ এবং ২৬ সেপ্টেম্বর সূর্য এবং বৃহস্পতির মধ্যে পৃথিবী দেখা একটি বিরল ঘটনা হবে। এটি পেরিজি নামে পরিচিত। ২৫ সেপ্টেম্বর, পৃথিবী এবং বৃহস্পতির মধ্যে দূরত্ব সর্বনিম্ন হবে, যখন 26 সেপ্টেম্বর, এটি সূর্যের বিপরীত দিকে উপস্থিত হবে। এই গ্যাস দৈত্য পৃথিবীর নিকটবর্তী হওয়ার কারণে অস্বাভাবিকভাবে উজ্জ্বল এবং বড় দেখাবে। আবহাওয়া পরিষ্কার এবং অন্ধকার বেশি হলে মানুষ দূরবীনের সাহায্যে বৃহস্পতিকে খুব কাছ থেকে দেখতে পাবে।

আবহাওয়া কেমন থাকবে?

পরিষ্কার আবহাওয়ায় এই জ্যোতির্বিদ্যার ঘটনাটি ভালোভাবে দেখা যায় বলে মনে করেন বিশেষজ্ঞরা। ২৬ সেপ্টেম্বরের কিছু দিন আগে এবং পরে, বৃহস্পতি উজ্জ্বল এবং বড় দেখাবে। এমনিতে, ২৫ এবং ২৬ সেপ্টেম্বর ভাল আবহাওয়ায় এই গ্রহটিকে খুব কাছ থেকে দেখা যাবে। পরিষ্কার আবহাওয়ায় দৃশ্য উপভোগ করার জন্য লোকেদের এই তারিখগুলি ব্যবহার করা উচিত। এটি হবে রাতের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রগুলোর একটি।