Bada Mangal 2022: জ্যৈষ্ঠ মাসের প্রতি মঙ্গলবার ‘বড় মঙ্গল’ পালন করা হয়, কেন জানেন?

Jyeshtha Month: হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর জ্যৈষ্ঠ মাস ১৭ মে থেকে শুরু হয়ে ১৪ জুন পর্যন্ত থাকবে। এই বছরের জ্যৈষ্ঠ মাসের বিশেষ বিষয় হল এর শুরু এবং শেষ উভয়ই মঙ্গলবার হবে।

Bada Mangal 2022: জ্যৈষ্ঠ মাসের প্রতি মঙ্গলবার 'বড় মঙ্গল' পালন করা হয়, কেন জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 3:35 AM

শাস্ত্র অনুসারে, মঙ্গলবার ভগবান হনুমানকে উৎসর্গ করা দিন। হনুমানজীর প্রতি সত্যিকারের ভক্তি ও নিয়মের সঙ্গে পুজো করা হয় এই দিন। সঙ্গে মন্ত্র উচ্চারণ করে প্রসন্ন করার চেষ্টা করা হয়। মঙ্গলবার ভগবান হনুমানের উদ্দেশ্যে উৎসর্গীকৃত, তবে জ্যৈষ্ঠ মাসে পালিত হওয়া বড় মঙ্গল প্রতিটি ভক্তের জন্য বিশেষ। জ্যৈষ্ঠ মাসের প্রতি মঙ্গলবারকে বড় মঙ্গল বলা হয়।হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, শ্রী রামের সাথে হনুমানজির প্রথম সাক্ষাৎ হয়েছিল  জ্যেষ্ঠ মাসের মঙ্গলবার। তাই এই দিনটি বড় মঙ্গল হিসাবে পালিত হয়। ভক্তরা একে বুধোয়া মঙ্গল নামেও জানেন।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর জ্যৈষ্ঠ মাস ১৭ মে থেকে শুরু হয়ে ১৪ জুন পর্যন্ত থাকবে। এই বছরের জ্যৈষ্ঠ মাসের বিশেষ বিষয় হল এর শুরু এবং শেষ উভয়ই মঙ্গলবার হবে। অন্যদিকে বজরঙ্গবলী পূজার জন্য ভক্তরা পাবেন ৫টি বড় মঙ্গল। পণ্ডিতদের মতে, এ বছর ১৭ মে, ২৪ মে, ৩১ মে, ৭ জুন ও ১৪ জুন বড় মঙ্গল পালন করা যাবে।

ইতিহাস

বিশ্বাস অনুসারে, হিন্দু ও মুসলিম উভয় ধর্মের লোকেরাই বড় মঙ্গলবার উৎসব পালন করে। কথিত আছে, বড় মঙ্গল ৪০০ বছর আগে অবধের নবাব শুরু করেছিলেন। এর পিছনের গল্প হল, একবার নবাবের ছেলে মোহাম্মদ আলী শাহ খুব অসুস্থ হয়ে পড়েন। এরপর তার স্ত্রী তার ছেলেকে অনেক জায়গায় চিকিৎসা করিয়েও কোনও লাভ হয়নি। এর পরে, লোকেরা বেগমকে তার ছেলের সুস্থতার জন্য লখনউয়ের আলিগঞ্জে অবস্থিত একটি প্রাচীন হনুমান মন্দিরে যাওয়ার এবং সেখানে একটি মানত করার পরামর্শ দেয়। নবাবও তাই করলেন এবং তার মানতের ফলে নবাবের পুত্র মোহাম্মদ আলী শাহও সম্পূর্ণ সুস্থ হয়ে উঠলেন। এরপর নবাব ও তার বেগম মিলে সেই হনুমান মন্দির সম্পূর্ণ মেরামত করিয়ে দেন। মেরামতের কাজ শেষ হওয়ার পর জৈষ্ঠ মাসের প্রচণ্ড গরমে প্রতি মঙ্গলবার নগরবাসীকে জল ও গুড় বিতরণ করা হয়। তখন থেকেই সেখানে বড় মঙ্গল পালিত হতে থাকে।

তাৎপর্য

বড় মঙ্গল বা বুধওয়া মঙ্গল সকল ভক্তদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বলা হয়, হনুমানজির পূজা করা এবং উপবাস করা ইত্যাদি। এর সাথে জ্যেষ্ঠ মাসে বড় মঙ্গলবারে অনেক মন্দিরে ভান্ডারেরও আয়োজন করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই মাসের মঙ্গলবারে যে ভক্ত বজরংবলীর পূজা ও পালন করেন, তার জীবনের নেতিবাচকতা দূর করার পাশাপাশি সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পায়। এছাড়া শাস্ত্রমতে এই দিনে সুন্দরকাণ্ড ও বজরং বণ পাঠ করা অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়।