Mahashivratri 2022: এ বছর মহাশিবরাত্রিতে রয়েছে মহাযোগ! শিবের আশীর্বাদ পেতে এইদিন কী কী করা উচিত, জানুন

Mahashivratri 2022: একটি ধর্মীয় বিশ্বাস আছে যে শিবপুরাণ পাঠ বা শোনার জন্য মন ও শরীর শুদ্ধ করা প্রয়োজন। স্নানের পরে, পরিষ্কার পোশাক পরিধান করুন এবং শিবের প্রতি সত্যিকারের শ্রদ্ধা করুন। কারো প্রতি বিদ্বেষ পোষণ করবেন না।

Mahashivratri 2022: এ বছর মহাশিবরাত্রিতে রয়েছে মহাযোগ! শিবের আশীর্বাদ পেতে এইদিন কী কী করা উচিত, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 1:22 AM

মহাশিবরাত্রি হল ভগবান শিবের উপাসনার দিন। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে ভগবান শিব দেবী পার্বতীকে বিয়ে করেছিলেন। এটি ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে পালিত হয়। এই বছর, মহাশিবরাত্রিতে, একটি শুভ কাকতালীয় ঘটনা ঘটছে। এই মহাশিবরাত্রিতে শিবের আরাধনা বিশেষ উপকার করবে বলে বিশ্বাস করা হয়। এই দিনে শিবপুরাণ পাঠ করলে ভগবান শিব ভগবানকে খুশি করা যায়। প্রচলিত বিশ্বাস অনুসারে, শিবপুরাণ পাঠ সন্তান লাভের জন্য উপকারী। যদিও তেলাওয়াতের সময় কিছু বিষয় মাথায় রাখা জরুরি। তিলাওয়াতের সময় কিছু সতর্কতা অবলম্বন করা উচিত।

শিবপুরাণ পাঠ করার সময় যে সতর্কতা অবলম্বন করা উচিত

একটি ধর্মীয় বিশ্বাস আছে যে শিবপুরাণ পাঠ বা শোনার জন্য মন ও শরীর শুদ্ধ করা প্রয়োজন। স্নানের পরে, পরিষ্কার পোশাক পরিধান করুন এবং শিবের প্রতি সত্যিকারের শ্রদ্ধা করুন। কারো প্রতি বিদ্বেষ পোষণ করবেন না।

– একটি বিশ্বাস আছে যে পাঠ্য চলাকালীন কাউকে নিন্দা বা নিন্দা করা পাঠ্যের সম্পূর্ণ সুবিধা দেয় না। এ সময় খাঁটি ও সাত্ত্বিক খাবার খান।

– এই সময়ে তামসিক দ্রব্য সেবন নিষিদ্ধ। এটা বিশ্বাস করা হয় যে শিব পুরাণের সময় একজনকে কোনো পাপ কাজ এড়িয়ে চলতে হবে। সেই সাথে খেয়াল রাখবেন যেন কারো মনে আঘাত না লাগে।

শিশুদের জন্য ইচ্ছা পূরণ হতে পারে

গ্রন্থে শিবপুরাণকে পবিত্র ধর্মগ্রন্থ হিসেবে বিবেচনা করা হয়। এতে শিবজির মহিমা খুব সুন্দরভাবে বর্ণিত হয়েছে। বিশ্বাস করা হয় যে এটি পাঠ করলে বা শ্রবণ করলে সাধকের সমস্ত ইচ্ছা পূরণ হয়। সেই সঙ্গে সন্তান লাভের ইচ্ছুক সাধকদের ইচ্ছাও পূরণ হয়। দাম্পত্য জীবনের কষ্ট দূর করতে শিবপুরাণও পাঠ করা হয়। এর দ্বারা জীবনের সমস্ত পাপ কর্ম বিনষ্ট হয় এবং মোক্ষ লাভ হয়।

আরও পড়ুন:  Special Mantras: ভাগ্যে কি বুধের যোগ রয়েছে? এবছর সাফল্যের শীর্ষে থাকতে রোজ এই তিনটি মন্ত্র জপ করুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।