Hindu Rituals: কাঁসা-তামার পাত্রে নয়, নৈবেদ্য দিন এই পাতায়! দ্রুত কাটবে অর্থসঙ্কট

Importants of Banana Leaves: পুজোর সময় চাল, ফল বা মিষ্টির নৈবেদ্য সাজিয়ে নিবেদন করা হলে তবেই পুজো সম্পূর্ণ বলে মনে করা হয়। বাঙালিদের ঘরে ঘরে কাঁসার বা স্টিলের ঠাকুরের বাসনপত্রের গুরুত্ব রয়েছে। কিন্তু যদি ভারতের দক্ষিণ দিকে যাওয়া যায়, সেখানকার পুজোর রীতি-নীতিতে রয়েছে বেশ পার্থক্য।

Hindu Rituals: কাঁসা-তামার পাত্রে নয়, নৈবেদ্য দিন এই পাতায়! দ্রুত কাটবে অর্থসঙ্কট
কলা পাতায় নৈবেদ্য পরিবেশন করা কেন এত গুরুত্বপূর্ণ?
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2024 | 5:39 PM

বাড়ির যে কোনও পুজো বা শুভ অনুষ্ঠান হলেই কাঁসার বা তামার পাত্রের মধ্যে নৈবেদ্য পরিবেশন করার চল রয়েছে। ঠাকুরের আসনের সামনে দৈনন্দিনভাবে কাঁসার বা স্টিলের পাত্রের মধ্যে ভোগ নিবেদন করা হয়। সনাতন হিন্দু ধর্মে, দেবদেবীদের পুজোর সময় নৈবেদ্য নিবেদন করার প্রথা রয়েছে। পুজোর সময় চাল, ফল বা মিষ্টির নৈবেদ্য সাজিয়ে নিবেদন করা হলে তবেই পুজো সম্পূর্ণ বলে মনে করা হয়। বাঙালিদের ঘরে ঘরে কাঁসার বা স্টিলের ঠাকুরের বাসনপত্রের গুরুত্ব রয়েছে। কিন্তু যদি ভারতের দক্ষিণ দিকে যাওয়া যায়, সেখানকার পুজোর রীতি-নীতিতে রয়েছে বেশ পার্থক্য। সেখানে সমস্ত ধর্মীয় আচার অনুষ্ঠানে কলা পাতাই বেশি প্রাধান্য পায়। ঠাকুরের সামনে কলাপাতার উপর নৈবেদ্য সাজিয়ে নিবেদন করা হয়।

হিন্দু ধর্মমতে, কলা পাতায় বিষ্ণুদেব ও লক্ষ্মীদেবী বাস করেন বলে মনে করা হয়। হিন্দু ধর্মে প্রতিটি শুভ কাজে কলা পাতাকে গুরুত্ব দেওয়া হয়েছে। বিবাহ, অন্নপ্রাশন বা গৃহপ্রবেশের মতো শুভকাজে কলা পাতা ও কলা গাছ ব্যবহার করা হয়। বাস্তুশাস্ত্র অনুসারে কলা পাতার ব্যবহার ঘরে মঙ্গল ও শান্তি বয়ে নিয়ে আসে। তবে সব দেবদেবীই যে কলা পাতায় নৈবেদ্য নিবেদন করা পছন্দ করেন, তা নয়। কোন কোন দেবদেবী কলা পাতা খুব পছন্দ করেন, তা জেনে নিন…

ভগবান বিষ্ণু

এই খবরটিও পড়ুন

বিষ্ণুদেব ও লক্ষ্মীদেবী কলা গাছে বাস করেন বলে হিন্দুরা বিশ্বাস করেন, মনেপ্রাণে। কলা পাতায় ভগবান বিষ্ণুকে অর্পণ করা খুবই শুভ বলে মনে করা হয়। পুজোর সময় এই পবিত্র পাতা ব্যবহার করলে শ্রী হরি ও লক্ষ্মীর আশীর্বাদ সর্বদা ভক্তের উপর বর্ষিত হয়। শুধু তাই নয়, এর পাশাপাশি ভগবান বিষ্ণুকে কলা পাতা নিবেদন করলে বিবাহের সব বাধা দূর হয় ও ঘরে সুখ-সমৃদ্ধি বজায় থাকে।

ভগবান গণেশ

একটি কলা পাতায় সর্বপ্রথম ভগবান গণেশকে নৈবেদ্য নিবেদন করা খুবই শুভ ও কার্যকরী বলে মনে করা হয়। কথিত আছে, যে ভগবান গণেশ কলা খুব পছন্দ করেন। এই অবস্থায় কোনও ব্যক্তি যদি কলা পাতা নিবেদন করেন, তাহলে তাঁর জীবনে সব সঙ্কচ কেটে যেতে পারে। বুধের দোষ থেকেও মুক্তি পাবেন।

দেবী লক্ষ্মী

কলা পাতায় দেবী লক্ষ্মীকে নিবেদন করা হলে সংসারের আর্থিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। যদি সংসারে লক্ষ্মীর আশীর্বাদ আনতে চান, তাহলে একটি কলা পাতায় নৈবেদ্য নিবেদন করতে পারেন। তাতে জীবনে কখনও অর্থের অভাব হবে না কখনও। সব আর্থিক সংকট থেকেও মুক্তি পাওয়া যায়।

দেবী দশভুজা

দেবী দুর্গাকে কলা পাতায় অর্পণ করা খুবই শুভ বলে মনে করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, যদি কোনও ভক্ত কলা পাতায় অন্ন অর্পণ করেন, তাহলে দুর্গা তার ওপর প্রসন্ন হন। জীবনে কোনও ধরনের বাধা আসবে না। পরিবারে সুখ-শান্তি বজায় থাকে।