TATA AIG car insurance: দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত গাড়ি, TATA AIG-র বিমা করা থাকলে কী সুবিধা পাবেন?

TATA AIG Car Insurance: আপনার গাড়ি যদি আগুন লেগে কিংবা বজ্রপাতে ক্ষতিগ্রস্ত হয়, তবে আপনি এই পলিসিতে সুবিধা পাবেন। কোনও বিস্ফোরণের জেরে আগুন লেগে আপনার গাড়ির ক্ষতি হলেও এই পলিসিতে সুবিধা পাবেন। ক্ষতিগ্রস্ত গাড়ির মেরামতির খরচ বাঁচাতে চান, সেক্ষেত্রে আপনার জন্য আদর্শ হতে পারে টাটা এআইজি-র এই পলিসি।

TATA AIG car insurance: দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত গাড়ি, TATA AIG-র বিমা করা থাকলে কী সুবিধা পাবেন?
Tata AIGImage Credit source: TATA AIG
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2023 | 4:42 PM

নয়া দিল্লি: দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে আপনার গাড়ি। গাড়ি ঠিক করতে কত খরচ হবে? এই চিন্তাতেই মাথায় হাত আপনার। কী করবেন বুঝতে পারছেন না। এই পরিস্থিতিতে আপনার কাজে লাগবে টাটা এআইজি-র (TATA AIG) স্ট্যান্ড-অ্যালোন ওন ড্যামেজ(Standalone own damage) গাড়ি বিমা। এই বিমা করা থাকলে আপনার যেমন গাড়ি মেরামতের জন্য খরচ করতে হবে না, তেমনই অন্য একাধিক সুবিধাও পাবেন।

টাটা এআইজি-র স্ট্যান্ড-অ্যালোন ওন ড্যামেজ বিমা করা থাকলে কী সুবিধা পাবেন আর কোন ক্ষেত্রে এই বিমা কার্যকর নয়, জেনে নিন এক নজরে……

স্ট্যান্ড-অ্যালোন ওন ড্যামেজ পলিসি কী-

আপনার চার চাকা গাড়ির থার্ড পার্টি বিমার সঙ্গে এটা অতিরিক্ত পলিসি। দুর্ঘটনা, প্রাকৃতিক বিপর্যয় কিংবা গাড়ি চুরি গেলে আপনাকে আর্থিক ক্ষতি থেকে রক্ষা করবে এই পলিসি। স্ট্যান্ড-অ্যালোন থার্ড পার্টি প্ল্যানের সঙ্গে এই পলিসিকে গুলিয়ে ফেলবেন না। দুটোর মধ্যে পার্থক্য রয়েছে। আপনার গাড়ির ধাক্কায় কোনও তৃতীয় ব্যক্তি কিংবা যানবাহনের ক্ষতি হলে থার্ড পার্টি গাড়ি বিমা কাজে লাগে। সেখানে এই পলিসি আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হলে কাজে লাগবে। একইসঙ্গে এই পলিসি বাধ্যতামূলক নয়। এটা আপনার নিজের পছন্দের উপর নির্ভর করে। তবে গাড়ি মেরামতের খরচের কথা চিন্তা করে, এই পলিসি নেওয়ার সুপারিশ করছে টাটা এআইজি। এই পলিসিতে নো ক্লেম বোনাস ৫০ শতাংশ পর্যন্ত পেতে পারেন। এই পলিসিতে গাড়ির দুর্ঘটনার সময় আপনার চোট-আঘাত লাগলেও ১৫ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার রয়েছে।

কেন স্ট্যান্ড-অ্যালোন ওন পলিসি গুরুত্বপূর্ণ?

যদিও এই পলিসি বাধ্যতামূলক নয়, কিন্তু, আপনার গাড়ির কথা ভেবেই এই বিমা করাতে পারেন। আপনি গাড়ি চালানোর সময় যতই সতর্ক থাকুন, দুর্ঘটনা যেকোনও সময় ঘটতে পারে। দুর্ঘটনা প্রবণ এলাকায় যদি বাস করেন, তাহলে এই বিমার আরও প্রয়োজন।

শুধুমাত্র পথ দুর্ঘটনায় আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে না। আপনার গাড়ি চুরি হতে পারে। প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতি হতে পারে। আগুন লাগতে পারে কিংবা ভাঙচুরের জেরে ক্ষতি হতে পারে আপনার গাড়ির। ফলে গাড়ি মেরামতির খরচ বাঁচাতে আপনার জন্য এই পলিসি কাজে লাগবে।

কোন কোন ক্ষেত্রে স্ট্যান্ড-অ্যালোন ওন ড্যামেজ পলিসি কাজে লাগবে…

দুর্ঘটনায় গাড়ির ক্ষতি-

পথ দুর্ঘটনা কিংবা সংঘর্ষে যদি আপনার গাড়ির ক্ষতি হয়, তবে মেরামতের ক্ষেত্রে এই পলিসি কাজে লাগবে।

চুরি হয়ে গেলে কিংবা চুরির চেষ্টায় ভাঙচুর হলে-

আপনার গাড়ি যদি চুরি হয়ে যায় এবং আর পাওয়া না যায়, সেক্ষেত্রে এই পলিসি আপনার কাজে লাগবে। আপনার গাড়ির বর্তমান বাজারমূল্য অনুসারে ক্ষতিপূরণ পেতে পারেন। কিংবা চুরির চেষ্টায় আপনার গাড়ি ভাঙচুর হলেও এই পলিসি কাজে লাগবে।

পার্সোনাল ইনজুরি-

আপনার যদি অন্য কোনও বিমা সংস্থার থার্ড পার্টি পলিসি থাকে, তবে আপনি টাটা এআইজি-র ওন ড্যামেজ পলিসির পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার নিতে পারেন।

আগুন কিংবা বিস্ফোরণে গাড়ি ক্ষতিগ্রস্ত হলে-

আপনার গাড়ি যদি আগুন লেগে কিংবা বজ্রপাতে ক্ষতিগ্রস্ত হয়, তবে আপনি এই পলিসিতে সুবিধা পাবেন। কোনও বিস্ফোরণের জেরে আগুন লেগে আপনার গাড়ির ক্ষতি হলেও এই পলিসিতে সুবিধা পাবেন।

মানুষের দ্বারা ক্ষতি হলে-

সন্ত্রাসবাদী হামলা, হিংসা, বনধ কিংবা গন্ডগোলের সময় আপনার গাড়িতে ভাঙচুর হলে এই পলিসি আপনার কাজে লাগবে।

প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতি হলে-

বন্যা, ঘূর্ণিঝড়, শিলাবৃষ্টি, তুষারপাতে আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হলে এই পলিসি কাজে লাগবে। ভূমিকম্পের জেরে যদি আপনার গাড়ির কোনও ক্ষতি হয়, তাহলে এই পলিসি আপনার দুশ্চিন্তা দূর করবে।

কোন কোন ক্ষেত্রে এই পলিসি কার্যকর নয়-

১. আপনার গাড়ির ধাক্কায় কোনও ব্যক্তি জখম হলে, তাঁর চিকিৎসা কিংবা অন্য কোনও খরচ এই পলিসিতে পাবেন না।

২. মেরামতির সময় গাড়ির কোনও যন্ত্রাংশের ক্ষতি হলে, এই পলিসিতে তার সুবিধা পাবেন না। সেক্ষেত্রে টাটা এআইজি-র জিরো ডেপ্রিসিয়েশন কভার নিতে পারেন।

৩. ট্র্যাফিক আইন ভেঙে কিংবা মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ফলে যদি দুর্ঘটনা ঘটে, সেক্ষেত্রে এই পলিসির সুবিধা পাওয়া যাবে না। লাইসেন্স ছাড়াই গাড়ি চালাতে গিয়ে কিংবা ট্র্যাফিক সিগন্যাল না মেনে গাড়ি চালানোর জেরে দুর্ঘটনা ঘটলেও এই পলিসির সুবিধা পাওয়া যাবে না।

৪. বড় কোনও যুদ্ধ, পারমাণবিক বোমা বিস্ফোরণ কিংবা বিদেশি শত্রুদের হামলায় গাড়ি ক্ষতিগ্রস্ত হলে এই পলিসিতে সুবিধা পাবেন না।

সবশেষে, আপনি যদি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত গাড়ির মেরামতির খরচ বাঁচাতে চান, সেক্ষেত্রে আপনার জন্য আদর্শ হতে পারে টাটা এআইজি-র এই পলিসি। আপনার গাড়ির বর্তমান বাজারমূল্য হিসেবে ক্ষতিপূরণ পাবেন। ৫ বছরের কম পুরনো গাড়ির জন্য আদর্শ হল এই পলিসি।